Dreamy Media BD

আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম

আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম

আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম

আলকুশি বীজ দেখতে অনেকটা শিমের মত দেখা যায়। এর ইংরেজি নাম velvet beans এবং বৈজ্ঞানিক নাম maucuna prurien। আলকুশি বিজে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট, ফ্যাটি এসিড, অ্যামোনিয়া অ্যাসিড, ইত্যাদি। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে আলকুশি বীজের পাউডার বিভিন্ন রোগের ঔষধ হিসেবে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। 

গ্রাম অঞ্চলে এই উদ্ভিদটি বিলাই খামছি হিসেবে পরিচিত‌। ঔষধি গুণের আধার আলকুশী। প্রায় ২ হাজার বছর ধরে আয়ুর্বেদ শাস্ত্রে গুরুত্বপূর্ণ ঔষধি ভেষজ হিসেবে আলকুশী ব্যবহৃত হয়ে আসছে।কার্যকারিতার বিবেচনায় একে বাজীকর ঔষধ বলা হয়। বহু উপকারী গুনাগুন সম্পূর্ণ আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম রয়েছে। 

নির্দিষ্ট নিয়ম মেনে না খেলে আপনি দেখুন উপকার পাবেন না বরং উল্টো ক্ষতি হতে পারে। আজকের আর্টিকেলে আমরা আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব পাশাপাশি এর উপকারী ও অপকারী গুনাগুন তুলে ধরবো। তাই চলুন দেরি না করে এখনি আর্টিকেলটি শুরু করা যাক:

সূচিপত্র

আলকুশি কি?

আলকুশি পাউডার এর উপকারিতা

আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম

আলকুশি পাউডার খাওয়ার অপকারিতা

সবশেষে 

আলকুশি কি?

আলকুশি এক ধরণের গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ যা তার ফলের আবরণের জন্য পরিচিত। এটি এল-ডোপা নামক রাসায়নিক সমৃদ্ধ বীজ উৎপাদন করে। যা কিছু নির্দিষ্ট চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এছাড়াও আলকুশি কখনও কখনও পশু খাদ্য এবং ঐতিহ্যগত ওষুধে ব্যবহৃত হয়।

আলকুশি পাউডার এর উপকারিতা

আলকুশি পাউডারে রয়েছে অনেক উপকারিতা। আলকুশি বীজের উপকারিতা এর চেয়ে আলকুশি পাউডার এর উপকারিতা বহুগুন বেশি। তাছাড়া আলকুশি গাছ বা এর শিকড়ের রস এর চেয়েও আলকুশি পাউডার এর উপকারিতা অনেকটাই বেশি। চলুন এর উপকারিতা গুলো সম্পর্কে জেনে নিই,

১)মস্তিস্কের কার্যকারিতা বৃদ্ধিতে: আলকুশি বীজ এ রয়েছে প্রচুর পরিমানে অ্যামিনো এসিড। এটি ডোপামিন বৃদ্ধিতে কাজ করে। তাছড়া এতে থাকা ডোপামিন নামক উপাদান মানুষের চিন্তাধারা ও মানুশিক শক্তি কে বহুগুনে বাড়িয়ে দেয়। আলকুশি বীজ ন্যুট্রপিক উপাদানে ভরপুর যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি ও স্মৃতি শক্তি বৃদ্ধি করে থাকে।

২) এন্টি-পারকিনসন প্রভাব:পারকিনসন ডিজিজ স্নায়ুতন্ত্রকে প্রবাহিত করে। ডোপামিন এর অভাব মূলত এর জন্য দায়ী। এ রোগের লক্ষণগুলো হচ্ছে পেশির অনমনীয়তা কাঁপুনি এবং সীমিত নাড়াচাড়া। এ রোগের প্রচলিত যে ঔষধ গুলো আছে সেগুলো তেমন কার্যকর নয়। তবে আলু কুশি বীজ ডোপামিনের মাত্রা বাড়াতে পারে। এর এন্টিটিডিপ্রেসেন্ট প্রভাবও রয়েছে।সেরোটোনিন এবং অ্যাড্রেনালিনের সাথে মিলিত ডোপামিন পারকিনসন লক্ষণগুলো কমিয়ে আনতে পারে।

৩)যৌন স্বাস্থ্য রক্ষায়: প্রায় দুহাজার বছর আগে থেকেই আলকুশির গাছ, বীজ কিংবা পাতার রস মানব দেহের উপকারে ব্যবহৃত আসছে। এটি প্রজনন ক্ষমতাকে উন্নত করে। এটি নিয়মিত খেলে শুক্রাণু বৃদ্ধি করে যা প্রজনন এর ক্ষেত্রে ভুমিকা রাখে। গরম দুধের সাথে আলকুশি পাউডার খেলে বীর্য ঘন হয়। টেস্টস্টরেন মাত্রা বাড়িয়ে দেয় ফলে শুক্রানুর সংখ্যা বৃদ্ধি ও গতিশীল করে। ফলে যৌন ক্ষমতা বহুগুনে বেড়ে যায়।

৪)প্রজনন ক্ষমতা বৃদ্ধি ও বন্ধ্যাতা দুরীকরনে: কম টেস্টস্টরেন বা ফলিকন স্টিমুলেটিং হরমোন ও পোল্যাক্তিন বন্ধ্যাতা এর কারন। নিয়মিত আলকুশি বীজ এর পাউডার খেলে এই সমস্যা সমধান হয়ে যায়।

৫)ডায়াবেটিকস রোগ প্রতিরোধে: আলকুশি বীজ এর পাউডারে ডি চিরো ইনসিডল নামক একটি উপাদান রয়েছে। যা ইন্সুলিন এর প্রভাব অনুকরন করতে পারে এবং রক্তে সুগার এর মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিকস রোগ প্রতিরধে বিশেষ ভুমিকা পালন করে।

৬)ক্যান্সার রোধে: পরিশোধিত ও বিশুদ্ধ আলকুশির বীজের পাউডার নিয়মিত খেলে ক্যান্সার প্রতিরোধে ভুমিকা রাখে। এটি সেবনে গ্লুটাথিয়ন ও ক্যাটালজের পরিমাণ বৃদ্ধি করে। ফলে এটি এন্টি অক্সিডেন্ট ও ফ্রি র‍্যাডিক্যাল এর আঘাত থেকে কোষ গুলকে রক্ষা করে। 

৭)মেজাজ ভালো রাখা: L-DOPA ডোপামিন বৃদ্ধি করে, সম্ভাব্য বিষণ্নতা এবং উদ্বেগের লক্ষণগুলি হ্রাস করে মেজাজের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

৮)স্ট্রেস হ্রাস করে: কিছু গবেষণা পরামর্শ দেয় যে আলকুশি স্ট্রেস কমাতে এবং স্ট্রেসের প্রতি শরীরের প্রতিক্রিয়া উন্নত করতে সাহায্য করতে পারে।

৯)উর্বরতা এবং লিবিডো: আলকুশির অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয় এবং ডোপামিন এবং অন্যান্য কারণের উপর প্রভাবের কারণে পুরুষের উর্বরতা বৃদ্ধি করতে পারে।

১০)অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য: উদ্ভিদে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র‌্যাডিক্যালস দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে কোষগুলিকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তাছাড়া দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে।

১১)নিউরোপ্রোটেক্টিভ প্রভাব: কিছু গবেষণা ইঙ্গিত করে যে আলকুশির যৌগগুলির নিউরোপ্রোটেক্টিভ প্রভাব থাকতে পারে, যা সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

১২)স্কিন কেয়ার: আলকুশি পাউডারচর্মরোগ নিরাময়ে সাহায্য করে। এটি ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে সেই সাথে ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

১৩)এন্টিইনফ্ল্যামেটরি প্রতিক্রিয়া: আলকুশি পাউডারের বিভিন্ন এন্টিইনফ্ল্যামেটরি গুণ রয়েছে।   এন্টিইনফ্ল্যামেটরি উপাদান থাকায় কিছু রোগ থেকে মুক্তি পেতে পারেন যেমনঃ , অস্থি যন্ত্রণা,আর্থ্রাইটিস এবং অন্যান্য স্থায়ী ও দৈনিক সমস্যাগুলি।

১৪)প্রতিরোধক্ষমতা বাড়ানো: আলকুশি পাউডারে রয়েছে ভিটামিন সি এবং অন্যান্য প্রতিরোধক্ষমতা বাড়ানোর উপকারিতা। এটি স্বাস্থ্য সুরক্ষা করতে বেশ সাহায্য‌ করে।

১৫)জড়িত সমস্যা নিরাময়: আলকুশি পাউডার শরীরের স্থগিত সমস্যাগুলি যেমন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা করতে দূর করতে এবং পাচন সিস্টেমের স্বাস্থ্য উন্নত করতে পারে।

আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম

আলকুশি বীজের পাউডার উপকারী তবে আলকুশি  বীজের পাউডার খাওয়ার নিয়ম

নিয়ম আছে। নির্দিষ্ট নিয়ম ও পরিমাণমতো না খেলে এর উপকারিতা থাকে না। তাহলে চলুন জেনে নিই আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম,

১) পাউডার হিসেবে

আলকুশি বীজ দুধে শোধন করে শুকিয়ে পাউডার করে নিতে পারেন। এ পাউডার রুটি বানানোর সময় আটার সাথে মিশিয়ে খেতে পারেন। এছাড়াও গরম দুধ বা পানির সাথে মিশিয়ে খেতে পারেন।

২) বীজ হিসেবে

সিমের বিচির মত করে তরকারি রান্না করেও খাওয়া হয়ে থাকে আলকুশি। তাজা বীজ সিদ্ধ করে সালাদ হিসেবেও খাওয়া যেতে পারে।

৩) ক্যাপসুল হিসেবে

ফুডসাপ্লিমেন্ট হিসেবে আলকুশি বীজের ক্যাপসুল পাওয়া যায়। তবে তা গ্রহনের পূর্বে হাকিম বা ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

৪) চা এর মত করে

গরম পানিতে দারুচিনি গুঁড়া, চিনি ও আলকুশি পাউডার মিশিয়ে চা এর মত খাওয়া যায়। ১ চামচ আলকুশি পাউডার, ১/২ চামচ দারুচিনি ও ১ চামচ গুর/চিনি গরম পানিতে ২ মিনিট জ্বাল দিয়ে ২ কাপ চা প্রস্তুত করা যায়।

আলকুশি পাউডার খাওয়ার অপকারিতা

১)প্রয়োজনের চেয়ে বেশি আলকুশি পাউডার খেলে এল-ডোপা হওয়ার সম্ভাবনা রয়েছে যার ফলে  সিজোফ্রেনিয়া, বিভ্রান্তি এবং হ্যালুসিনেশন এর লক্ষণ দেখা যায়।

২)এছাড়াও গর্ভাবস্থায় আলকুশি পাউডার খাওয়া নিরাপদ হবে না। কারণ এতে জরায়ুর উদ্দীপক এর প্রভাব রয়েছে যার ফলে জরায়ু ফেটে গিয়ে রক্তপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩)যেসব ব্যক্তিদের নিউরোপ্যাথি, সাইকোসিস এবং অনিয়মিত ভাবে প্রিস বন্ধনের চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন সেসব ব্যক্তিদের আলকুশি পাউডার খাওয়া থেকে বিরত থাকাই উত্তম।

৪)আলকুশিতে বিদ্যমান লেভোডোপা সিরাম লিভারের রোগকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে এজন্য লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রেও আলকোসি খাওয়া থেকে যথাযথ বিরত থাকতে হবে।

সবশেষে 

আলকুশি বীজের পাউডারের উপকারিতার শেষ নেই। আমাদের শরীরের ভেতরের বিভিন্ন সমস্যা খুব সহজেই দূর করে আলকুশি বীজের পাউডারের যা ওষুধ দ্বারা দূর করা সম্ভব নয়। আলকুশি বীজের পাউডারের সম্পর্কে অনেকের তেমন সঠিক ধারণা নেই। 

আপনি যদি সঠিক উপায়ে ও নিয়মে আলকুশি বীজের পাউডার খেতে পারে তাহলে অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।আলকুশি বীজের পাউডারের এমনও কিছু রোগ ভালো করে যার কোনো সঠিক চিকিৎসা নেয় যেমন যৌন রোগ। 

তবে এক্ষেত্রে আপনার খেয়াল রাখতে হবে যে সঠিক নিয়মে খেতে হবে তা না হলে উপকার এর চাইতে ক্ষতি বেশি হবে। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আলকুশি বীজের পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Also Read: ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা!

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents