Dreamy Media BD

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

নাগরিক হিসাবে আমাদের দেশের সঠিক আয়তন জানা আমাদের কর্তব্য।  আজকের এই লেখায় আমরা ‘বাংলাদেশের আয়তন কত বর্গমাইল’ ও ২০২৩ সালে এসে তা কত, কিভাবে আমাদের দেশের আয়তন বাড়ছে ও আয়তন বিষয়ে আরো বিভিন্ন তথ্য জন্য।   

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল ২০২৩ 

১৯৭১ সালে বাংলাদেশের আয়তন ছিল ১৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। ২০১৫ সালের ২৬ জুলাই ভারতের সাথে ছিটমহল বিনিময়ের চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ ভারতের কাছ থেকে ৫১টি ছিটমহল এবং ভারত বাংলাদেশের কাছ থেকে ১১১টি ছিটমহল লাভ করে। এই চুক্তির ফলে বাংলাদেশের আয়তন বৃদ্ধি পায়। এছাড়াও সমুদ্রে ও মোহনায় নতুন চর দীপ জেগে আয়তন বেড়ে গেছে। 

২০২৩ সালে বাংলাদেশের আয়তন (বর্গ মাইল) নিম্নরূপ:

  • মূল আয়তন: 1,47,610 বর্গকিলোমিটার = 57,044 বর্গ মাইল
  • ছিটমহল সহ: 1,49,210 বর্গকিলোমিটার = 57,563 বর্গ মাইল
  • সমুদ্রসীমাসহ: 2,47,677 বর্গকিলোমিটার = 95,609 বর্গ মাইল

অবিভক্ত বাংলার আয়তন

১৯৪৭ সালের ভারত বিভাগের ফলে অবিভক্ত বাংলা ভেঙে দুটি দেশ গঠিত হয়: ভারত ও পাকিস্তান। ভারতের অংশে পশ্চিমবঙ্গ এবং আসামের কিছু অংশ গঠিত হয়। পাকিস্তানের অংশে পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) গঠিত হয়। অবিভক্ত বাংলা ছিল ব্রিটিশ ভারতের বৃহত্তম প্রদেশের মধ্যে একটি।

অবিভক্ত বাংলার আয়তন ছিল প্রায় ২,৫৫,৬০০ বর্গ কিলোমিটার। এর মধ্যে বর্তমানে বাংলাদেশের আয়তন ছিল প্রায় ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার এবং বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের আয়তন ছিল প্রায় ১০৭,৯৩০ বর্গ কিলোমিটার।

বাংলাদেশের সীমারেখা ও অবস্থান 

বাংলাদেশদের ভৌগোলিক অবস্থান ২০°৩৪′ উত্তর অক্ষাংশ থেকে ২৬°৩৮′ উত্তর অক্ষাংশ এবং ৮৮°০১′ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৯২°৪১′ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে।

বাংলাদেশের সর্বমোট সীমারেখা ৪১৫৬ কিলোমিটার। এর মধ্যে ৩৭১৫ কিলোমিটার ভারতের সাথে এবং ২৮০ কিলোমিটার মিয়ানমারের সাথে।বাংলাদেশের পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয় রাজ্য, পূর্বে ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরাম ও মায়ানমারের চিন ও রাখাইন রাজ্য এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।

বাংলাদেশের ভূখণ্ডের বেশিরভাগ অংশ সমতল। এর গড় উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ১০ মিটার। বাংলাদেশের উত্তর-পূর্বে ও দক্ষিণ-পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে আছে। 

দক্ষিণ এশিয়ায়, এশিয়ায় ও বিশ্বে বাংলাদেশের আয়তন

দক্ষিণ এশিয়ায়, বাংলাদেশের আয়তন ষষ্ঠ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আয়তনের দিক থেকে বাংলাদেশ এর আগে রয়েছে ভারত, পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং মিয়ানমার। 

এশিয়ায়, বাংলাদেশের আয়তন ৪৯ তম এবং বিশ্বে, বাংলাদেশের আয়তন ৯২তম।

আয়তন এর সাহায্য কিভাবে জনসংখ্যার ঘনত্ব বের করে

আয়তন এবং জনসংখ্যা হল একটি দেশের দুটি গুরুত্বপূর্ণ বিষয়।জনসংখ্যার ঘনত্ব হল একটি নির্দিষ্ট এলাকায় জনসংখ্যার সংখ্যার অনুপাত। এটি জনসংখ্যার পরিমাণ এবং আয়তনের অনুপাত দ্বারা নির্ধারিত হয়।

জনসংখ্যার ঘনত্ব নির্ণয়ের জন্য এই সূত্রটি ব্যবহার করা হয়:

জনসংখ্যার ঘনত্ব = জনসংখ্যা / আয়তন

বাংলাদেশের ক্ষেত্রে, ২০২৩ সালের হিসাবে দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ এবং আয়তন ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার। তাহলে, বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব হবে:

জনসংখ্যার ঘনত্ব = ১৬ কোটি ৯১ লাখ / ১,৪৯,২১০ বর্গকিলোমিটার = ১১০৫ জন/বর্গ কিলোমিটার

সুতরাং, বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব ১১০৫ জন/বর্গ কিলোমিটার। এটি বিশ্বের অন্যতম উচ্চ জনসংখ্যার ঘনত্ব।

বাংলাদেশে আয়তন বৃদ্ধির, নতুন ভূমি সৃষ্টি 

বাংলাদেশে নতুন ভূমি সৃষ্টির হার প্রতি বছর প্রায় ১০ বর্গ কিলোমিটার। ২০১৭ সালের ভূমি জরিপ অনুযায়ী, বাংলাদেশের মোট ভূমির আয়তন ছিল ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার। ২০২৩ সালের হিসাবে, এই আয়তন বেড়ে প্রায় ১,৪৯,২১০ বর্গকিলোমিটার হয়েছে। এই বৃদ্ধির প্রধান কারণ হল পদ্মা ও ব্রহ্মপুত্র নদীর বদ্বীপ অঞ্চলে নতুন ভূমি সৃষ্টি।

বাংলাদেশের আয়তন কত, ধারাবাহিক প্রশ্ন উত্তর। 

প্রশ্নঃ দেশের আয়তন আর পদার্থের আয়তন কি একই ?

উত্তরঃ না, দেশের আয়তন এবং পদার্থের আয়তন একই নয়। দেশের আয়তন হল একটি ত্রিমাত্রিক পরিমাপ, যা একটি দেশের ভৌগলিক সীমানার মধ্যে থাকা স্থানের নির্দেশ করে। পদার্থের আয়তন হল একটি ত্রিমাত্রিক পরিমাপ, যা একটি পদার্থের মধ্যে থাকা স্থানের নির্দেশ করে।

দেশের আয়তন পরিমাপ করা হয় বর্গকিলোমিটার (km²) এককে। পদার্থের আয়তন পরিমাপ করা হয় ঘনমিটার (m³) এককে।

প্রশ্নঃ ২০২৩ সালে বাংলাদেশের আয়তন কত? 

উত্তরঃ বাংলাদেশের আয়তন প্রতিনিয়ত বাড়ছে। ছিটমহল বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ ভারতের কাছ থেকে ১৬টি ছিটমহল লাভ করেছে। এই ছিটমহলগুলোর মোট আয়তন প্রায় ১৬০০ বর্গ কিলোমিটার। এর ফলে বাংলাদেশের আয়তন বর্তমানে ১৪৯,২১০ বর্গ কিলোমিটার (প্রায়)।

প্রশ্নঃ ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল?

উত্তরঃ ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন ছিল ১৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। 

প্রশ্নঃ আয়তনে বিশ্বের বড় দেশ কোনটি? 

উত্তরঃ আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ হল রাশিয়া। এর আয়তন ১৭,০৯৮,২৪২ বর্গকিলোমিটার। রাশিয়া উত্তর এশিয়া এবং পূর্ব ইউরোপের বিশাল অংশ জুড়ে অবস্থিত। এর আয়তন পৃথিবীর মোট আয়তনের প্রায় ১১%। রাশিয়ার জনসংখ্যা প্রায় ১৪.৬ কোটি।

প্রশ্নঃ আয়তনে  বিশ্বের ছোট দেশ কোনটি?

উত্তরঃ আয়তনে বিশ্বের সবচেয়ে ছোট দেশ হল ভ্যাটিকান সিটি। এটি ইতালির রাজধানী রোমের কেন্দ্রস্থলে অবস্থিত একটি ক্ষুদ্র রাষ্ট্র। এর আয়তন মাত্র ০.৪৯ বর্গকিলোমিটার। ভ্যাটিকান সিটি একটি ধর্মীয় রাষ্ট্র, যা রোমান ক্যাথলিক চার্চের প্রধান কার্যালয়। এর জনসংখ্যা মাত্র ৮২৫ জন।

ভ্যাটিকান সিটির আয়তন প্রায় বাংলাদেশের রাজধানী ঢাকার আয়তনের প্রায় এক-চতুর্থাংশ।

প্রশ্নঃ এশিয়ার দেশগুলোর আয়তনে বাংলাদেশ কত?

উত্তরঃ এশিয়ার দেশগুলোর আয়তনে বাংলাদেশ ৩১ তম। এশিয়ার ও বৃহত্তম পৃথিবীর দেশ হল রাশিয়া, যার আয়তন প্রায় ১৭,০৯৮,২৪২ বর্গ কিলোমিটার। এরপর আসে চীন (৯,৫৯৬,৯৬১ বর্গকিলোমিটার), ও এশিয়ার তৃতীয় ভারত (৩,২৮৭,২৬৩ বর্গকিলোমিটার)। এশিয়ার সবচেয়ে ছোট দেশ মালদ্বীপ। এর আয়তন মাত্র ২৯৮ বর্গ কিলোমিটার।

প্রশ্নঃ এশিয়ার দেশগুলোর আয়তনে বাংলাদেশ কত?

উত্তরঃ দেশের আয়তন হিসাব করার জন্য প্রথমে দেশের ভূমির সীমানা নির্ধারণ করতে হয়। এই সীমানা সাধারণত মানচিত্রের মাধ্যমে নির্ধারণ করা হয়। সীমানা নির্ধারণের পর, দেশের মোট ভূমির আয়তন বর্গ কিলোমিটার বা বর্গমিটার এককে হিসাব করা হয়।

শেষ কথা

প্রিয় পাঠক আমরা আশা করছি ইতিমধ্যে আপনি , “বাংলাদেশের আয়তন কত বর্গমাইল ” এই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।  এই জাতীয় তথ্যমূলক ও বিভিন্ন চাকরির প্রস্তুতির জন্য প্রয়োজনীয় বিষয়ে জানতে নিয়মিত আমাদের ব্লগ পড়ুন।  

Also read:মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents