Dreamy Media BD

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

ই-লার্নিং শিক্ষাব্যবস্থা বহু আগ থেকেই সারা বিশ্বব্যাপী প্রচলিত হলেও এই যাত্রায় আমাদের দেশ বেশ পিছিয়েছিলো । সঠিক প্রযুক্তিগত জ্ঞান, পর্যাপ্ত ইন্টারনেট ব্যবস্থা, সঠিক স্কিলের অভাবের কারণে আমরা ই লার্নিং যাত্রায় পিছিয়ে ছিলাম বেশ কয়েক বছর। কিন্তু সময় পাল্টেছে।

 সেই সাথে প্রযুক্তিগত উন্নয়ন সাধিত হয়েছে। অনলাইন কোর্স করার ক্ষেত্রে অথবা ই-লার্নিং কোর্সের ক্ষেত্রে ভাষা-গত সমস্যা এক বড় চ্যালেঞ্জর নাম ছিল আমাদের জন্য। কিন্তু সময়ের সাথে সাথে ই লার্নিং এর ক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছে। সরাসরি বাংলাদেশ সরকারের অধীনে সম্পূর্ণ বাংলা ভাষায় পরিচালিত একটি ই লার্নিং প্রতিষ্ঠানের নাম হল মুক্ত-পাঠ। বর্তমান সমাজে চাকরির ক্ষেত্রে স্কিল ডেভেলপমেন্টের গুরুত্ব ঠিক কতখানি তা বলার আর অপেক্ষা রাখেনা। চাকরি হউক কিংবা বিদেশে উচ্চশিক্ষা সকল ক্ষেত্রে প্রয়োজনীয় এবং কার্যকর স্কিল জানার বিকল্প নেই। তাই দেশের মানুষের স্কিল ডেভেলপমেন্ট করে তোলার ক্ষেত্রে নেওয়া হয়ে থাকে এই মহৎ উদ্যোগটি।

বর্তমানে মুক্ত-পাঠ একটি জনপ্রিয় অনলাইন ই- লার্নিং শিক্ষা ব্যবস্থা হয়ে উঠেছে। আপনি যে পেশায় কর্মরত আছেন না কেন, আপনি মুক্ত-পাঠের মাধ্যমে খুব সহজে ঘরে বসে কোন রকম খরচ ছাড়াই নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন। এখানে রয়েছে বিভিন্ন বিষয়ের উপর ২০০ এর অধিক কোর্স। যা একজন শিক্ষার্থী খুব সহজে নিজের স্কুল ডেভেলপমেন্ট করতে পারবেন। মুক্তপাটে এত সুযোগ-সুবিধা থাকা শর্তেও অনেকেই এই সম্পর্কে তেমন একটা ধারণা রাখেনা কিভাবে লগইন রেজিস্ট্রেশন করবে তাও জানেনা। তাই আজকের আর্টিকেলে মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই চলুন দেরি না করে এখন আর্টিকেল শুরু করা যাক:

 

মুক্তপাঠ কি

মুক্তপাঠ হচ্ছে সকলের জন্য উন্মুক্ত একটি সরকারি ই-লার্নিং প্লাটফর্ম। সরকারি এই প্লাটফর্মটি থেকে সকল শ্রেনীর সকল পেশার মানুষ যেকোন সময়  যেকোন স্থান থেকে নির্দিষ্ট কোন বিষয়ে অনলাইন কোর্স করতে পারবে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা,সাধারন শিক্ষা,পেশাগত জ্ঞান ও দক্ষতা, এবং জীবনব্যাপী শিক্ষার জন্য এই কোর্সগুলো বেশ কার্যকর।

 

 দেশের বিভিন্ন সরকারি,বেসরকারি এবং ব্যক্তিগত প্রতিষ্ঠানের প্রশিক্ষকেরা মুক্তপাঠ কোর্স তৈরি করে থাকে। শিক্ষক, শিক্ষার্থী, যুবসবাজ, বিদেশগামী কর্মী, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, প্রবাসী, কৃষক, গৃহিণী ইত্যাদি সকলেই এই প্লাটফর্মের ব্যবহারকারী। এখানে ‌অনলাইনে ভিডিও লেসন এবং লাইভ সেশনের মাধ্যমে কোর্স করে সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে।

 

মুক্তপাঠ অনলাইন কোর্স করার নিয়ম

মুক্তপাঠ কোর্স করার জন্য সর্বপ্রথম মুক্তপাঠ ওয়েবসাইটে লার্নার হিসেবে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর একাউন্টে লগইন করে আপনার প্রোফাইল  থেকে আপনার প্রয়োজনীয় সকল তথ্য আপডেট করুন। বিভিন্নকোর্সসমূহ থেকে আপনার প্রয়োজন ও ক্যাটাগরি অনুযায়ী সার্চ করে আপনার প্রয়োজনীয় কোর্সটি খুঁজুন। তারপর আপনার এমপ্লয় আইডি ও জন্ম তারিখ দিয়ে লগইন করলেই মুক্তপাঠ কোর্স করতে পারবেন। 

 

মুক্তপাঠ অনলাইন কোর্সসমূহ

মুক্তপাঠ ওয়েবসাইটে বর্তমানে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ চালু রয়েছে। বাংলাদেশের সকল শিক্ষক শ্রেনীর দক্ষতার জন্য এই কোর্সগুলো আদর্শ। এছাড়াও মুক্তপাঠে কোর্স করার নিয়মে ১২ টি ক্যাটাগরির প্রায় ২০০+ কোর্স রয়েছে। যেমন:

 

১)মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য রয়েছে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড প্রশিক্ষণ।

২) বিদ্যালয় এর শিক্ষকদের জন্য ও শিক্ষক হতে প্রশিক্ষণমূলক কোর্স।

৩) বিভিন্ন শিক্ষাভিত্তিক গবেষণামূলক কোর্স।

৪)স্কুলের নৈতিকতা মূল্যবোধ ও সহানুভূতি বিষয়ক মূলক বিভিন্ন কোর্স।

৫)বাংলা, ইংরেজি, গণিত বিষয় দক্ষতা অর্জনের জন্য নানা কোর্স। এছাড়াও রয়েছে ধর্ম বিষয়ক কোর্স।

৬)কৃষিভিত্তিক: ফসল উৎপাদন ও গবাদি পশু পালন  ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ।

৭)তথ্যপ্রযুক্তি: দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় মোবাইল,উদ্ভাবনী নানা প্রযুক্তি ও কৃষি প্রযুক্তি,  কম্পিউটার ও ল্যাপটপ সহ নানা প্রযুক্তির ব্যবহার প্রশিক্ষণ।

৮)দক্ষতা উন্নয়ন: বিভিন্ন বিষয়ে দক্ষতার উন্নয়নমূলক কোর্স।

৯)স্বাস্থ্য: ডাক্তার, নার্স, সাধারণ মানুষ, স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণার্থীদের জন্য বিভিন্ন অনলাইন কোর্স‌।

১০)ফ্রিল্যান্সিং: ফ্রিল্যান্সিংয়ের বিভিন্ন দক্ষতা মূলক কোর্স।

১১)আত্মকর্মসংস্থান: আত্মকর্মসংস্থান সৃষ্টিতে উদ্যোক্তাদের প্রশিক্ষণমূলক কোর্স।

১২)গণিত বিষয়ক;ব্যক্তিগত উন্নয়ন, নৈতিকতা ও ইসলামিক জীবন ধারনামূলক কোর্স।

১৩)সাংবাদিকতা ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত অন্যান্য কোর্স।

ধাপ ১: প্রথমে রেজিস্ট্রেশন পেজে প্রবেশ করুন

মুক্তপাঠ ওয়েবসাইটে ভিজিট করার পর রেজিস্টার অপশনে ক্লিক করুন। তারপর আপনি ৩ টি অপশন দেখতে পাবেন।

১)লার্নার।

২)ইন্সট্রাক্টর/ কন্ট্রিবিউটর‌।

৩)পার্টনার হোন।

কোর্স করার জন্য এখান থেকে লার্নার অপশনে ক্লিক করুন। পরবর্তী পেজে রেজিস্ট্রেশনের জন্য একটি ফর্ম আসবে।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

ধাপ ২: নিবন্ধনের তথ্য পূরন

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার জন্য ফর্মটি ভালোভাবে পূরণ করুন।

১)কোর্সে অংশগ্রহনকারীর নাম যদি শিক্ষক হয় তাহলে জাতীয় শিক্ষাক্রমে যেই নাম রেজিস্টার করা আছে সেই নাম দিতে হবে।এবং এনআইডি কার্ড অনুযায়ী সঠিক তথ্য লিখুন।

২)আপনার পেশা সিলেক্ট করুন।

৩)আপনার শিক্ষাগত যোগ্যতা লিখুন এবং ইংরেজিতে আপনার সম্পূর্ণ নাম লিখুন।

৪)লিঙ্গ নির্বাচন করুন

৫)এবার আপনার মোবাইল নাম্বার বা ইমেইল দিন

৬)কমপক্ষে ৬ অক্ষরেরএকটি পাসওয়ার্ড লিখুন এবং কনফার্ম করার জন্য পাশের ঘরে তা পুনরায় লিখুন।

৭)অংশগ্রহণ কারীর যদি প্রতিবন্ধিতা থাকে তাহলে সিলেক্ট করুন।

৮) সবশেষে ‘ফ্রি রেজিস্ট্রেশন করুন‘ বাটনটিতে ক্লিক করুন।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

ধাপ ৩: একাউন্ট ভেরিফাই করুন

আপনার মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেসে একটি ৪ ডিজিটের ভেরিফিকেশন কোড পাঠানো হবে। সেই কোডটি ওয়েবসাইটের পেজে লিখে ‘সাবমিট করুন’ লেখাতে ক্লিক করলেই আপনার মুক্তপাঠ একাউন্টে প্রবেশ করতে পারবেন।একাউন্টের প্রবেশের পর ড্যাশবোর্ড থেকে প্রোফাইল অপশনে গিয়ে, আপনার প্রোফাইলের যাবতীয় তথ্য আপডেট করে নিন। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে মুক্তপাঠে কোর্স করার নিয়মে দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ লগইন করার নিয়ম

মুক্তপাঠ লগইন করতে এই ওয়েবসাইটে ভিজিট করুন এবং ইমেইল এড্রেস বা ফোন নাম্বার আর একাউন্ট খোলার সময় যে পাসওয়ার্ডটি দিয়েছিলেন সেই পাসওয়ার্ডটি দিয়ে লগইন করুন।

https://muktopaath.gov.bd/login 

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ অনলাইন কোর্স করার নিয়ম

কোর্স করার জন্য প্রথমে মুক্তপাঠের ওয়েবসাইটে লার্নার হিসেবে রেজিস্টার করুন। তারপর একাউন্টে লগইন করে আপনার প্রোফাইল অপশন থেকে আপনার প্রয়োজনীয় তথ্য আপডেট করুন। কোর্সসমূহ থেকে সার্চ করে আপনার প্রয়োজনীয় কোর্সটি খুঁজুন। এরপর আপনার Employee ID ও জন্ম তারিখ দিয়ে এনরোল করলে মুক্তপাঠ কোর্স করতে পারবেন।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

ধাপ ১: কোর্স বাছাই ও কোর্স শুরু করুন

আপনি মুক্তপাঠ ওয়েবসাইটের কোন কোর্স টি করতে চান তা সিলেক্ট করে ক্লিক করুন। সেই কোর্সের শিরোনামে ক্লিক করলে বিস্তারিত পেজে নিয়ে যাবে সেখানে কোর্সের বিবরন, উদ্দেশ্য, নির্দেশনা ইত্যাদি সকল তথ্য পাবেন। এখান থেকে কোর্স শুরু করুন অপশনে ক্লিক করে পরবর্তী ধাপে যান।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম

ধাপ ২: কোর্সে এনরোল করুন

এই ধাপে, কোর্সের শিরোনাম দেখতে পাবেন। কিছু কোর্স বাংলা ও ইংরেজি উভয় চাষাতেই পাওয়া যায়। আপনি যাই কোর্সটি করতে চান তার পাশে থাকে এনরোল করুন লেখাটিতে ক্লিক করুন।

 

ধাপ ৩: অংশগ্রহনকারী তথ্য যাচাই

 তথ্য যাচাই করার জন্য আপনার এমপ্লয় আইডি ও জন্ম তারিখটি লিখুন। আপনার শিক্ষকতার প্রমাণপত্র হচ্ছে এমপ্লয় আইডি । এখন মুক্তপাঠে কোর্স করার নিয়মে এটি বাধ্যতামূলক।

 

মুক্তপাঠে কোর্স করার সুবিধা

১)কোর্সগুলো সহজ, সরল, সাবলীল বাংলা ভাষায় রচিত। 

২)যেকোনো বয়সের যেকোনো ব্যক্তি এই কোর্সসমূহের মাধ্যমে নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারে। 

৩)সম্পূর্ণ বিনামূল্যে কোর্স এনরোল করার সুযোগ। 

৪)বিভিন্ন বিষয়ের উপর কোর্স করার সুযোগ। 

৫)বৃত্তিমূলক এবং কারিগরি কোর্স করার সুযোগ, যা আর্থিক কর্মস্থানের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

৬)কোর্স শেষে রয়েছে সার্টিফিকেট অর্জনের সুব্যবস্থা।

৭)এই সার্টিফিকেট সিভি তে যুক্ত করে স্বপ্নের চাকরির অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

সবশেষে

মুক্তপাঠে অনলাইন কোর্স করে আপনি খুব সহজে আপনার স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন। সরকারিভাবে বিভিন্ন কোর্স করে আপনি বিভিন্ন সার্টিফিকেট অর্জন করতে পারবেন। কর্মক্ষেত্রে বিভিন্ন জায়গায় যা আপনার বেশ কাজে আসবে। আশা করি উপরের  আলোচনার মাধ্যমে মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents