Dreamy Media BD

সঠিকভাবে বাংলা দরখাস্ত লেখার নিয়ম ছবি সহ

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম 

স্কুল, কলেজ কিংবা শুধু ভার্সিটি জীবনেই নয় চাকরি জীবনে দরখাস্ত খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অসুস্থতার জন্য ছুটি হোক অথবা আইডি কার্ড হারানোর জন্য বা চাকরির জন্য জীবনের যেকোনো সময় দরখাস্ত লেখার প্রয়োজন হতে পারে। তাই সঠিকভাবে দরখাস্ত লেখার নিয়ম জেনে থাকলে কোন জায়গায় গিয়ে অস্বস্তি বা দ্বিধা হবে না যে দরখাস্ত কিভাবে লিখব। আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে একটি সুন্দর দরখাস্ত আপনি লিখবেন।আশা করি এ আর্টিকেল পড়লে আজ থেকে আর দরখাস্ত লিখতে কোন রকমের ভীতি বা দ্বিধা কাজ করবে না।

বাংলা দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত বিভিন্ন ধরনের হয়ে থাকে। ভিন্নতা অনুযায়ী দরখাস্ত লেখার নিয়ম গুলি কিছুটা আলাদা হতে পারে। তবে প্রতিটি দরখাস্তে কিছু বিষয় থাকে যেগুলি একই রকম তথ্য দিতে হয়। সঠিক নিয়ম ব্যতীত একটি দরখাস্ত পূর্ণাঙ্গ রূপ পায় না। আবার দরখাস্তের প্রতিটি নিয়ম সুন্দরভাবে না লিখে থাকলে দরখাস্তটি দেখতেও পরিছন্ন লাগবেনা। তাই পর্যায়ক্রমে সঠিকভাবে দরখাস্তের অংশগুলি সাজাতে হবে –

তারিখ 

সর্ব প্রথমেই তারিখ লিখতে হয়। একটি সঠিক দরখাস্ত লেখার 

পূর্ব শর্তই  হল নির্ভুল তারিখ দেওয়া। কেননা তারিখ ভুল হলে দরখাস্ত অনুমোদন করা সম্ভব হবে না বা গ্রহণযোগ্যতা পাবে না। তাই তার একটি অবশ্যই সঠিক লিখতে হবে যেমন -৪ই মে, ২০২৩।

প্রাপক 

যার কাছে দরখাস্ত লিখবেন অবশ্যই তার পদ মর্যাদা লিখবেন।  যেমন- অধ্যক্ষ, প্রধান শিক্ষক,  জেলা প্রশাসক, ডীন, হেড, চেয়ারম্যান, উপ-রেজিস্টার ইত্যাদি এবং তার ঠিকানা। 

বিষয় 

দরখাস্ত কোন কারণে লিখছেন সেটি সুনির্দিষ্ট ভাবে তুলে ধরতে হবে। যেমন – শারীরিক অসুস্থতার জন্য আবেদন পত্র। 

সম্বোধন সূচক শব্দ 

দরখাস্তের মূল অংশ শুরুর পূর্বে যাকে দরখাস্ত লিখছেন তাকে একটি সুন্দর সম্মোধন করবেন যাতে করে শব্দটি তার পদ মর্যাদার সাথে সম্মানীয় হয়। কেননা এই দরখাস্তের মাধ্যমে আপনি তার কাছে আর্জি জানাচ্ছেন। যেমন- জনাব, মহাশয়, মহোদয়, হুজুর ইত্যাদি। 

বডি বা মূল অংশ 

এইখানে এসে আপনার আবেদনের মূল বিষয়টি যৌক্তিকভাবে উল্লেখ করতে হবে। তবে শব্দ প্রয়োগের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে বিষয়বস্তু যেন সুন্দরভাবে গোছানো ও মার্জিত থাকে। অপ্রয়োজনীয় কথা পরিহার করতে হবে। সর্বোপরি  অল্প কথার মাধ্যমে বিষয়বস্তুটি ফুটিয়ে তুলতে হবে। 

আবেদনকারীর ঠিকানা 

দরখাস্তের সর্বশেষ অংশ হলো আবেদনকারের ঠিকানা ও পরিচয়। আবেদনের শেষে আবেদনকারীর পরিচয় ও ঠিকানা উল্লেখ করতে হবে। 

সংযুক্তি: আপনি যে আবেদন করবেন তার সঙ্গে যদি কোন প্রকার কাগজপত্র সংযুক্তি প্রয়োজন হয় তাহলে অবশ্যই সেটি সংযুক্ত করতে হবে এবং কাগজপত্রের নাম উল্লেখ রাখতে হবে। 

ওপরে উল্লেখিত সবগুলি বিষয় প্রতিটি দরখাস্তের জন্যই লিখতে হবে। দরখাস্ত লেখার নিয়ম জানতে হলে উপরের বিষয়গুলি ভালোভাবে পড়ুন।

দরখাস্ত লেখার নিয়ম

অগ্রিম ছুটির জন্য প্রধান শিক্ষকের  নিকট আবেদনপত্র 

অগ্রিম ছুটির জন্য দরখাস্ত / আবেদনপত্র লেখার নিয়ম:-

 

তারিখ: ১২/১২/২০২৩

বরাবর, 

প্রধান শিক্ষক 

কাঞ্চন হাই স্কুল 

মহাদেবপুর, নওগাঁ। 

বিষয়: অগ্রিম ছুটির জন্য দরখাস্ত । 

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি মোহাম্মদ শাকিল হোসাইন, আপনার স্কুলের নবম  শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার রোল নং এক। আগামী  ১৫/১২/২০২৩ তারিখে আমার ছোট  বোনের শুভ বিবাহ। এজন্য ১৪/১২/২০২৩ হতে ১৬/১২/২০২৩ তারিখ পর্যন্ত মোট তিন  দিন স্কুলে অনুপস্থিত থাকবো।

অতএব, জনাবের  নিকট আকুল নিবেদন এই যে,  উপরোক্ত  বিষয়টি মানবিকভাবে বিবেচনা করে সর্বমোট তিন  দিনের ছুটি প্রদানে বাধিত হবেন।

 

বিনীত নিবেদক 

আপনার একান্ত অনুগত

মোহাম্মদ শাকিল হোসাইন 

কাঞ্চন হাই স্কুল 

শ্রেণী: ৯ম

রোল নং : ১

শাখা : ক

 

ছাড়পত্রের জন্য দরখাস্ত  লেখার নিয়ম 

ছাড়পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম:- 

তারিখ:১২/১২/২০২৩

বরাবর, 

প্রধান শিক্ষক 

কাঞ্চন হাই স্কুল 

মহাদেবপুর, নওগাঁ। 

বিষয়: ছাড়পত্রের জন্য দরখাস্ত । 

জনাব, 

যথাবিহিত সম্মানপূর্বক  বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্কুলের নবম  শ্রেণীর একজন নিয়মিত এবং মেধাবী  ছাত্র। আমার রোল নাম্বার এক । আমার বাবা সরকারি কর্মকর্তা হওয়ার কারণে সম্প্রতি তিনি নওগাঁর মহাদেবপুর উপজেলা হতে নিয়ামতপুর উপজেলায় বদলি হয়েছেন। এমতাবস্থায় আমার পক্ষে আপনার স্কুলে অধ্যয়ন করা সম্ভবপর হচ্ছে না । তাই জরুরী ভিত্তিক  আমার ছাড়পত্র আবশ্যক। 

অতএব, মহোদয়ের  নিকট আকুল নিবেদন  এই যে , উক্ত  সমস্যার কথা বিবেচনা করে  ছাড়পত্র প্রদান করিতে আপনার মর্জি কামনা করছি। 

বিনীত নিবেদক 

আপনার একান্ত অনুগত 

মেহমাদ 

কাঞ্চন হাই স্কুল  

শ্রেণী: ৯ম

রোল নং : ৩

শাখা : ক

 

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম 

যারা চাকরি করে হোক তার সরকারি বা বেসরকারি অফিস নিয়মিত করতে হয়। কিন্তু সারা বছরে বিভিন্ন কারণে ছুটির প্রয়োজন হতে পারে হোক সেটি আনন্দের কারণ অথবা কোন অসুস্থতা বা কোন বিপদ-আপদ।  ছুটির প্রয়োজন হলে তাদেরকে অবশ্যই দরকার তো লিখতে হবে কর্তৃপক্ষের নিকট। এখন আমরা জানবো অফিসে ছুটির প্রয়োজনে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। 

তারিখ: ৫ই জুন, ২০২৩ 

বরাবর 

ব্যবস্থাপক 

সূর্যমুখী পাবলিকেশন্স লিঃ, বগুড়া 

বিষয়: ম্যানেজার পদে নিয়োগের জন্য আবেদন। 

জনাব,

বিনীত নিবেদন এই যে,  গত ৪ই মে দৈনিক ইত্তেফাক পত্রিকায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পেরেছি যে আপনার প্রতিষ্ঠানে ম্যানেজার বিভাগের জন্য কিছু লোক নিয়োগ করা হবে। আমি উক্ত পদে একজন যোগ্য প্রার্থী হিসেবে আপনার নিকট আমার জীবন বৃত্তান্ত তুলে ধরলাম। 

নাম পিতার নাম মাতার নাম বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা জাতীয়তা ধর্ম বৈবাহিক অবস্থা ইমেইল এড্রেস শিক্ষাগত যোগ্যতা দক্ষতা ও অভিজ্ঞতা:

কম্পিউটার কোর্স করা আছে এবং কম্পিউটার এর বেসিক   দক্ষতা রয়েছে 

রায়ারস লিমিটেড এ গত দুই বছরের চাকরির অভিজ্ঞতা রয়েছে। 

অতএব, জনাবের নিকট সাবিনার প্রার্থনা এই যে, উক্ত পদের জন্য আমাকে বিবেচনা করে যোগ্য প্রার্থী হিসেবে নিয়োগ দিয়ে বাধিত করবেন। 

নিবেদক

জহির সুলতান 

মহাদেবপুর,নওগাঁ 

 

উপরের এই ধাপ গুলি অনুসরণের মাধ্যমে খুব সহজেই আপনি একটি চাকরির জন্য দরখাস্ত লিখতে পারবেন।

 

প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম 

শিক্ষার্থী হলে যে কোন ছুটির প্রয়োজন নেই এমন কিন্তু নয়। বরং শিক্ষার্থীদেরও অনেক সময় ছুটির প্রয়োজন হয়ে থাকে হোক সেটি শারীরিক অসুস্থতায় অথবা কারো বিবাহ-শাদীর জন্য অথবা কোন সাহায্য চেয়ে।  এখন আলোচনা করব প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। 

তারিখ: ৫ই জুন, ২০২৩

বরাবর

প্রধান শিক্ষক 

বামইন স্কুল এন্ড কলেজ, বামইন।

বিষয়: ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক  সাহায্যের  আবেদন। 

জনাব, 

যথা সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীতে অধ্যায়নরত এবং একজন নিয়মিত ছাত্র। আমার রোল নাম্বার এক। আমি বিদ্যালয়ের শিক্ষায় প্রথম স্থান অধিকার করেছি এবং বিভিন্ন সাংস্কৃতিক কাজেও অংশগ্রহণ করে থাকি। আমার বাবা একজন ভ্যানচালক। আমাদের পরিবারের সদস্য সংখ্যা মোট ছয় জন। আমরা মোট তিন ভাই-বোন পড়াশোনা করি। আমার বাবা সামান্য ভ্যান চালক  যার কারনে আমাদের তিনজনের পড়াশোনার খরচ চালানো সম্ভব হয়ে উঠছে না। ফলে আমাদের পড়াশোনা অনেকটাই বন্ধ হওয়ার মত। এমতাবস্থায়, আপনার সাহায্য আমার খুবই প্রয়োজন। 

অতএব, মহোদয়ের নিকট আকুল প্রার্থনা এই যে, আমাকে ছাত্র কল্যাণ তহবিল হতে আর্থিক সাহায্যের মাধ্যমে আমাকে পড়াশুনায় নিয়মিত হতে সহায়তা করবেন। 

নিবেদক 

আপনার একান্ত অনুগত ছাত্র 

খালিদ ওয়াহিদ 

শ্রেণী: নবম

শাখা-ক

রোল নং: ১

 

জরিমানা মওকুফের  জন্য আবেদন

জরিমানা মওকুফের জন্য দরখাস্ত লেখার নিয়ম/ নমুনা :-

 

তারিখ: ২৯/১০/২০২৩

বরাবর, 

অধ্যক্ষ 

বামইন হাই-স্কুল এন্ড কলেজ 

নিয়ামতপুর  , নওগাঁ। 

বিষয়: জরিমানা মওকুফের  জন্য ছুটির দরখাস্ত । 

জনাব, 

যথা সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীতে অধ্যায়নরত একজন নিয়মিত ছাত্র। আমার রোল নাম্বার এক। আমি স্কুলে প্রথম স্থান অধিকার করেছি এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কাজে অংশগ্রহণ করে থাকি। আমার বাবা একজন সবজিবিক্রেতা। আমাদের পরিবারের সদস্য সংখ্যা মোট ছয় জন। আমরা মোট তিন ভাই-বোন পড়াশোনা করি। আমার বাবা সামান্য সব্জি বিক্রেতা ফলে আমাদের তিনজনের পড়াশোনার খরচ চালানো কঠিন হয়ে পড়েছে। আমি আমার বেতন এবং অন্যান্য ফিগুলি পরিশোধ করতে পারেনি। এমতাবস্থায়, আপনার সহায়তা  প্রয়োজন। 

অতএব, মহোদয়ের নিকট আকুল প্রার্থনা এই যে, উক্ত সমস্যাগুলি বিবেচনা করে জরিমানা মওকুফ করে বেতন ও ফি প্রদানের মাধ্যমে স্কুলে নিয়মিত হতে বাধিত করবেন। 

 

বিনীত নিবেদক 

আপনার একান্ত অনুগত 

রাফসান হাবিব 

বামইন হাই-স্কুল এন্ড কলেজ  

শ্রেণী: ৯ম

রোল নং : ৩

শাখা : ক

 

সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন 

সহকারী শিক্ষক পদে দরখাস্ত লেখার নিয়ম:-

 

জনাব, 

সবিনয় নিবেদন এই যে, গত ১১/১০/২০২৩ তারিখে “দৈনিক ইত্তেফাক ” পত্রিকায় প্রকাশিত হয়েছে যে আপনার প্রতিষ্ঠানে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেবে।  উক্ত পদের জন্য আমি  একজন যোগ্য প্রার্থী। আমার শিক্ষাগত যোগ্যতা সহ জীবনবৃত্তান্ত  সব তথ্য দেখ কেমন জানাবে  নিকট উপস্থাপন করছি। 

  • নামঃ
  • পিতার নামঃ
  • মাতার নামঃ
  • বর্তমান ঠিকানাঃ
  • স্থায়ী ঠিকানাঃ
  • জন্ম তারিখঃ
  • জাতীয়তাঃ
  • জাতীয় পরিচয় পত্র নম্বরঃ
  • বৈবাহিক অবস্থাঃ
  • ধর্মঃ
  • মোবাইল নম্বরঃ
  • ই-মেইলঃ
  • রক্তের গ্রুপঃ
  • শিক্ষাগত যোগ্যতাঃ

 

পরীক্ষার নাম গ্রুপ /বিষয় বোর্ড / বিশ্ববিজিপিএ ৪.৪৪ দ্যালয় পাশের সাল প্রাপ্ত গ্রেড 
এসএসসি মানবিক বিভাগ  রাজশাহী ২০১১জিপিএ ৪.৪০
এইচএসসি মানবিক বিভাগ  রাজশাহী ২০১৩জিপিএ ৪.৯০
বিএসএস রাষ্ট্র বিজ্ঞান রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১ফার্স্ট ক্লাস (৩.৬৩)
এমএসএস রাষ্ট্র  বিজ্ঞান রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১ফার্স্ট ক্লাস 

(৩.৭৫)

 

  • অভিজ্ঞতাঃ

 

অতএব, জনাবের নিকট সবিনয় প্রার্থনা এই যে, উপরে উল্লেখিত সবগুলি তথ্য বিবেচনায় রেখে একজন উপযুক্ত প্রার্থী হিসেবে মনোনীত করে  আপনার মর্জি কামনা করছি। 

বিনীত 

রাফসান হাবিব  

মোবাঃ +৮৮০১৭০০০০০০০০

সংযুক্তিঃ

  • শিক্ষাগত সনদপত্রের ফটোকপি 
  • পাসপোর্ট সাইজের ছবি এবং অবশ্যই সেটির সত্যায়িত করা হবে   
  • চারিত্রিক সনদপত্র 
  • নাগরিক সনদপত্র
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি 
  • ব্যাংক ড্রাফট ১০০০ টাকা 

 

চেয়ারম্যানের কাছে কিভাবে অভিযোগ লিখতে হয় 

আমরা দেশের সচেতন নাগরিক। আমাদের এলাকার বিভিন্ন সমস্যা বা বিভিন্ন বা মারামারি  যেকোন সমস্যার সমাধানের জন্য দায়িত্বরত চেয়ারম্যানের নিকট গিয়ে থাকে। তবে এই সমস্যাগুলি মৌখিকভাবে বললে শুধু হয় না বরং অফিশিয়ালি ভাবে দরখাস্ত লিখতে হয়। অনেকেই আমরা এ বিষয়টিতে অজ্ঞ। এখন আমরা আলোচনা করব চেয়ারম্যান এর কাছে সঠিকভাবে দরখাস্ত লেখার নিয়ম। 

তারিখ: ৫ই জুন, ২০২৩

বরাবর

চেয়ারম্যান 

চন্দননগর ইউনিয়ন, নিয়ামতপুর 

বিষয়: ব্রীজ নির্মাণের জন্য আবেদন। 

জনাব, 

বিনীত নিবেদন এই যে,  আমি আপনার দায়িত্বগত চন্দননগর ইউনিয়ন পরিষদের অন্তর্ভুক্ত দুই নং ওয়ার্ডের তালপুকুর গ্রামের কবরস্থান পাড়ার একজন বাসিন্দা। আমাদের এই গ্রামে আসতে হলে রাস্তা থেকে নেমেই একটি ব্রিজের ওপর দিয়ে আসতে হয়। কিন্তু উক্ত ব্রিজটি অনেকটাই ভেঙে পড়েছে। যার কারনে আমাদের গ্রামের মানুষজনের যাতায়াতে অনেক কষ্টকর হয়ে পড়েছে, বাচ্চাদের স্কুলে যাওয়া আসা কষ্টকর হয়ে গেছে। এমতাবস্থায় যত দ্রুত সম্ভব, উক্ত ব্রিজটি  নতুনভাবে  নির্মাণ করার জন্য অনুরোধ জানাচ্ছি। 

অতএব, মহোদয়ের নিকট আকুল প্রার্থনা এই যে, আমাদের গ্রামে যত দ্রুত সম্ভব হয় উক্ত ব্রিজ টি নির্মাণের ব্যবস্থা করলে আমরা পুরো গ্রামবাসী আপনার নিকট সারা জীবন চির কৃতজ্ঞ থাকবো। 

নিবেদক 

আব্দুল হালিম ( সকল গ্রামবাসীর পক্ষ হয়ে আবেদন করছি) 

গ্রাম: তালপুকুর 

ওয়ার্ড নং: দুই

উপসংহার 

একটি সুন্দর  দরখাস্ত লিখা বিশেষ একটি গুণ সবাই দরখাস্ত সুন্দরভাবে লিখতে পারেনা। দরখাস্ত সুন্দর ও গুছিয়ে লিখতে পারার জন্য আপনাকে প্রথমে জানতে হবে সঠিকভাবে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। কেননা অনেক সময় পড়াশোনা করবার পরও একটি দরখাস্ত লিখতে সক্ষম হয় না। কিন্তু স্কুল জীবন থেকেই দরখাস্ত লেখার নিয়ম জেনে রাখা উচিত। কেননা এটি আপনার কর্মজীবনে সহযোগিতা করবে নয়তো এটি আপনার লজ্জার কারণ হয়ে দাঁড়াবে। আজকের এই আর্টিকেল পড়লে আমরা আশা করব আর দরখাস্ত লেখা নিয়ে আপনার কোন ভ্রান্তি বা অস্বস্তি থাকবে না। 

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents