Dreamy Media BD

কেন্দ্রীয় ব্যাংক কি এবং কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি

কেন্দ্রীয় ব্যাংক কি

কেন্দ্রীয় ব্যাংক কি এবং কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি

আজ এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানব কেন্দ্রীয় ব্যাংক কি এবং কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি কি? কেন্দ্রীয় ব্যাংক একটি অমুনাফাভোগী এবং জনকল্যাণমুখী ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। এটি দেশের সকল বাণিজ্যিক  ব্যাংকের ও মুদ্রাবাজারের  অভিভাবক,নিয়ন্ত্রক ও পরিচালক। স্বাভাবিক অর্থে বলা যায় যে, যে ব্যাংককে কেন্দ্রবিন্দু করে দেশের মুদ্রা বাজার  ও সকল ব্যাংক ব্যবস্থা গড়ে তোলে তাই একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি দেশের নির্দিষ্ট একটি কেন্দ্রীয় ব্যাংক রয়েছে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম ‘বাংলাদেশ ব্যাংক’। কেন্দ্রীয় ব্যাংকের আওতা ও পরিধি থাকে ব্যাপক। এটি দেশের প্রধান ব্যাংক  হিসেবে কাজ করে  ও ব্যাংক ব্যবস্থা নিয়ন্ত্রন করে। এই ব্যাংকের মূল কাজ হল দেশের জনকল্যানে মুদ্রার মান নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনার দায়িত্ব সঠিকভাবে পালন করা।

কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে?

যে ব্যাংকটি সরকারি মালিকানায় নিয়ন্ত্রিত ও প্রতিষ্ঠিত হয় এবং অন্যান্য ব্যাংকের ব্যাংকার রূপে কাজ করে থাকে তাকে কেন্দ্রীয় ব্যাংক বলা হয়। সপ্তাদের শতাব্দীর মাঝামাঝি সময়ে পৃথিবীর বিভিন্ন স্থানে নানা ধরনের ব্যাংকের আবির্ভাব হয় ফলে মুদ্রা বাজার ব্যবস্থার নিয়ন্ত্রণের প্রয়োজন দেখা দেয়। এই পরিস্থিতির মাধ্যমে অর্থ ব্যবস্থার নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের সূত্রপাত ঘটে। প্রতিটি দেশেরই নির্দিষ্ট একটি কেন্দ্রীয় ব্যাংক রয়েছে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হল বাংলাদেশ ব্যাংক। নিচে আলোচনার মাধ্যমে আমরা জানব কেন্দ্রীয় ব্যাংক কি এবং এর বৈশিষ্ট্য গুলি –

  • কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে দেশের একমাত্র অন্যান্য ব্যাংক 
  • কেন্দ্রীয় ব্যাংক দেশের রকমের বাণিজ্যিক ব্যাংক গুলিকে নিয়ন্ত্রণ করে 
  • এই ব্যাংকটি দেশের মুদ্রার মান স্থিতিশীল রাখে 
  • বাণিজ্যিক ব্যাংক গুলির ঋণের শেষ আশ্রয় স্থান হল কেন্দ্রীয় ব্যাংক 
  • কেন্দ্রীয় ব্যাংক সরকারের প্রতিনিধিত্ব করে দেশ এবং বিদেশে 
  • দেশের মুদ্রা বাজারের দক্ষ পরিচালক এবং নিয়ন্ত্রক কেন্দ্রীয় ব্যাংক 
  • সরকারের আর্থিক নীতি বাস্তবায়নের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের 
  • এই ব্যাংক বৈদেশিক বিনিময় নিয়ন্ত্রণ করে ও পরিচালনার দায়িত্ব পালন করে
  • কেন্দ্রীয় ব্যাংকের গুরুত্বপূর্ণ অন্য যেকোনো ব্যাংক প্রতিষ্ঠার ক্ষেত্রে কেননা এটি অন্য ব্যাংক প্রতিষ্ঠার অনুমতি দিয়ে থাকে।

 

কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি কি?

একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক  গড়ে ওঠে সে দেশের জনকল্যাণের উদ্দেশ্যে এবং দেশের সব ব্যাংক ব্যবস্থার  নিয়ন্ত্রণ করে, জনগণ, সরকার সর্বোপরি দেশের উন্নয়নে বিভিন্ন কাজ করে। এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের অন্যতম উদ্দেশ্য হলো দেশের অর্থনীতির চাকাকে মজবুতকরণ করা। এখন কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি কি তা আলোচনা করব-

নোট ও মুদ্রার প্রচলন

কেন্দ্রীয় ব্যাংক সরকার কর্তৃক সর্বোচ্চ একটি ক্ষমতাপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠান এবং একটি দেশের মুদ্রা প্রচলনে কেন্দ্রীয় ব্যাংক একচেটিয়া অধিকার ভোগ করে থাকে। সরকারের অনুমতিক্রমে কেন্দ্রীয় ব্যাংক বাজারে চাহিদা অনুযায়ী মুদ্রা  ও নোটের প্রচলন   এবং নিয়ন্ত্রণ করে। কেন্দ্রীয় ব্যাংকের কাজ হল দেশের অর্থনীতির চাকা সচল রাখা বিনিময় এর কাজ গুলি সহজ হয়। নোট ও মুদ্রার প্রচলন কেন্দ্রীয় ব্যাংকের একটি প্রধান কাজ হিসেবে  বিবেচিত হয়। তবে এই নোট ইস্যুর জন্য কেন্দ্রীয় ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ সঞ্চিতি রেখে দিতে হয়। 

মুদ্রার মান সংরক্ষণ করা

দেশের মুদ্রার মান আন্তর্জাতিক বাজারে সংরক্ষণ করতে এবং অভ্যন্তরীণ বাজারে মুদ্রার মান স্থিতিশীল রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক কাজ মূলত  করে থাকে। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক বাজারে অর্থ সরবরাহের বৃদ্ধি-হ্রাস ঘটিয়ে থাকে এবং মুদ্রাস্ফীতি কাম্যমাত্রায় বজায় রেখে মুদ্রার মান সংরক্ষণ করে। এছাড়াও দেশের মুদ্রার মান আন্তর্জাতিক বাজারে  সংরক্ষণ করার জন্য বিনিময়ের হার নিয়ন্ত্রণ করে থাকে। 

মুদ্রা বাজারের অভিভাবক

 মুদ্রা বাজারের অভিভাবক এবং নিয়ন্ত্রক হিসেবে কাজ করে থাকে। এটি মুদ্রা বাজারের গঠন, নিয়ন্ত্রণ ও পরিচালনা করে এবং ঋণের পরিমাণ নিয়ন্ত্রণ করে। তাই কেন্দ্রীয় ব্যাংকে মুদ্রাবাজার এর অভিভাবক বলা হয়।

সরকারের ব্যাংক 

সরকারের সব রকমের আর্থিক লেনদেন সম্পাদনে এবং অর্থ সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংক সরকারকে সহায়তা করে থাকে। এছাড়াও বৈদেশিক ও অভ্যন্তরীণ সকল অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য একটি সঠিক আর্থিক পরিকল্পনা প্রণয়নের জন্য এবং তা বাস্তবায়নে সরকারকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করার মাধ্যমে কেন্দ্রীয়  ব্যাংক অপরিহার্য ভূমিকা রাখে। 

সকল ব্যাংকের প্রধান

কেন্দ্রীয় ব্যাংক দেশের সকল ব্যাংকের প্রধান। এটি দেশের তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত সকল ব্যাংকসমূহের ব্যাংকার রূপে কাজ করে। এক্ষেত্রে সকল তালিকাভুক্ত ব্যাংকগুলোকে প্রত্যক্ষভাবে কেন্দ্রীয় ব্যাংক তোর জোর করে  নিয়ন্ত্রণ করে থাকে। কেন্দ্রীয় ব্যাংকের অধীনেই সকল ব্যাংক নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। তাই একে ব্যাংকের ব্যাংকের বলা হয়ে থাকে। 

ঋণের শেষ আশ্রয় নিবাস

কেন্দ্রীয় ব্যাংক দেশের অন্যান্য তালিকাভুক্ত যেসব বাণিজ্যিক ব্যাংক রয়েছে সেগুলোর সংকটপূর্ণ মুহূর্তে পাশে দাঁড়ায়। সাধারণত বাণিজ্যিক ব্যাংকগুলো যখন আর্থিক সংকটে ভোগে সে সময় অন্য কোন উৎস হতে অর্থ সংগ্রহ করতে না পারলে কেন্দ্রীয় ব্যাংকের নিকট দ্বারস্থ হয়। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দিয়ে সহায়তা করে। তাই কেন্দ্রীয় ব্যাংককে বলা হয় ঋণের শেষ আশ্রয় নিবাস। 

বৈদেশীর মুদ্রা নিয়ন্ত্রণ

 কেন্দ্রীয় ব্যাংক কি এবং কেন্দ্রীয় ব্যাংকের কাজ তা আমরা ক্রমাগতভাবে জানছি। এই  ব্যাংক রপ্তানি ও আমদানি কে দেশের অর্থনীতিতে অনুকূলে রাখার জন্য বৈদেশিক মুদ্রার যে আগমন ও নির্গমন তার নিয়ন্ত্রণ করে। এছাড়াও  দেশীয় মুদ্রার সম্মানজনক বিনিময়ের হার সৃষ্টি করার জন্য কেন্দ্রীয় ব্যাংক নিয়ন্ত্রণ করে  দেশীয় মুদ্রার বৈদেশিক মূল্য।

 

সরকারি ব্যাংক হিসেবে কার্যাবলী কি কি

দেশের অর্থনৈতিক উন্নয়ন সরকারকে আর্থিক বিষয়ে পরামর্শ দিয়ে অর্থনৈতিক নীতি এবং পরিকল্পনা বাস্তবায়ন করতে সরকারকে সহযোগিতা করায় ব্যাংকের অন্যতম লক্ষ্য। এখন সরকারি ব্যাংক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের কাজ আলোচনা করব-

সরকারের তহবিল সংরক্ষণ করা

সরকারের অর্থ সংগ্রহের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংক  সঠিকভাবে পালন করে। সরকারের অর্থ ও সম্পদ সংক্রান্ত অন্যান্য তহবিল সংরক্ষণ করে।  তাই সরকারি তহবিলের সংরক্ষক বলা হয়  কেন্দ্রীয় ব্যাংককে।

অর্থ জমা গ্রহণ ও স্থানান্তর 

কেন্দ্রীয় ব্যাংক যেহেতু সরকারের ব্যাংক হিসেবে কাজ করে তাই বিভিন্ন উৎস থেকে সরকারি রাজস্ব ও পাওনা সংগ্রহীত করে। এছাড়াও সরকারের নির্দেশে অর্থ একস্থান থেকে অন্যস্থানে বা  বিভিন্ন প্রকল্পে অর্থ স্থানান্তরিত করে থাকে। 

সরকারের হিসাব সংরক্ষণ করা

কেন্দ্রীয় ব্যাংক সরকারের সব রকমের আয় ব্যয়ের হিসাব সংরক্ষণ করে রাখে। সরকারের পক্ষ হতে বিভিন্ন উৎস থেকে সংগ্রহ এবং বিভিন্ন পক্ষকে অর্থ প্রদানের হিসাব কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা করে ও সংরক্ষণ রাখে। 

ঋণদান ও ঋণের তত্ত্বাবধান করা

কেন্দ্রীয় ব্যাংক দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদি সব রকমের ঋণ প্রদান করে অন্যান্য বাণিজ্য ব্যাংকের আর্থিক সংকটের সময় এছাড়াও সরকারের আর্থিক সংকটের সময়। সরকারের পক্ষ হতে বিভিন্ন ধরনের বন বা সিকিউরিটির করা হয় জনগণের কাছে। সরকারের উক্ত ঋণের তদারকি এবং ঋণের সংগ্রহ করার ব্যবস্থা সকল  দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংক পালন করে। 

সরকারের আর্থিক লেনদেন সম্পন্ন করা: বৈদেশিক মুদ্রা সংগ্রহ করা, ক্রয়-বিক্রয় করা ইত্যাদি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সকল ধরনের আর্থিক লেনদেন সরকারের পক্ষ হতে কেন্দ্রীয় ব্যাংক করে থাকে।

সরকারের উপদেষ্টা ও প্রতিনিধি 

সরকারের অর্থনৈতিক ও নীতি প্রণয়নে কেন্দ্রীয় ব্যাংক সরকারের উপদেষ্টা হয়ে কাজ করে। এছাড়াও এটি সরকারি প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিক ও কেন্দ্রীয় পর্যায়ে বিভিন্ন সংস্থা ব্যাংক ও বিদেশে বিভিন্ন পরিচালনা করে থাকে। 

সরকারের ঠিক নীতি বাস্তবায়নে : সরকারের আর্থিক নীতি বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক আর্থিক নীতি ও পরিকল্পনার বাস্তবায়নে  যাবতীয় তথ্য ও পরিসংখ্যান সংরক্ষণ ও সংগ্রহ করে সহায়তা করে।

আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন

কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে বিভিন্ন আন্তর্জাতিক ও বৈদেশিক ব্যাংকের সাথে সরকারের সম্পর্কের  উন্নয়ন হয়। কেন্দ্রীয় ব্যাংকের কাজ হল সরকারের পক্ষ হতে প্রয়োজনীয় বিভিন্ন অর্থনৈতিক বিদেশি অর্থনৈতিক সংস্থা ও ব্যাংকের সাথে সম্পর্ক ও যোগাযোগ রক্ষা করা যেমন বিশ্ব ব্যাংক (World Bank), এশীয় উন্নয়ন ব্যাংক (ADB), আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ইত্যাদি।

উপসংহার 

পরিশেষে এটুকু বলতে পারি যে কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য সব বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যাংকার হয়ে কার্যাবলী সম্পাদিত করে। আজই আর্টিকেলের মাধ্যমে আমরা জানলাম কেন্দ্রীয় ব্যাংক কি এবং কেন্দ্রীয় ব্যাংকের কাজ সম্পর্কে বিস্তারিত। বাণিজ্যিক ব্যাংক সমূহের দেনা পাওনার নিষ্পত্তিস্থল বলা হয় কেন্দ্রীয় ব্যাংককে। কেন্দ্রীয় ব্যাংকের কাজ শুধু ভোরের কাজগুলোর মধ্যে সীমাবদ্ধ নয় বরং বিভিন্ন ধরনের উন্নয়ন গবেষণা কার্যক্রম নয়ন তাদের প্রতিবেদন ও প্রকাশনার ক্ষেত্রেও কেন্দ্রীয় ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মোটকথা একটি দেশের ব্যাংকিং খাতের উন্নয়ন এবং অর্থনৈতিক উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক সর্বাধিক কাজ করে থাকে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

১. কেন্দ্রীয় ব্যাংক কাকে বলে?

উত্তর: যে ব্যাংকটি সরকারি মালিকানায় নিয়ন্ত্রিত ও প্রতিষ্ঠিত হয় এবং অন্যান্য ব্যাংকের ব্যাংকার রূপে কাজ করে থাকে তাকে কেন্দ্রীয় ব্যাংক বলা হয়।

২. কেন্দ্রীয় ব্যাংকের বৈশিষ্ট্য কি কি?

উত্তর: এই ব্যাংকটি দেশের মুদ্রার মান স্থিতিশীল রাখে, বাণিজ্যিক ব্যাংক গুলির ঋণের শেষ আশ্রয় স্থান হল কেন্দ্রীয় ব্যাংক, সরকারের প্রতিনিধিত্ব করে দেশ এবং বিদেশে ইত্যাদি। 

৩. কেন্দ্রীয় ব্যাংকের কাজ কি?

উত্তর: কেন্দ্রীয় ব্যাংকের কাজগুলি হলো মুদ্রামান নিয়ন্ত্রণ করা, বিদেশি ব্যাংক ও সংস্থার সাথে সম্পর্ক উন্নয়ন করা, সরকারি অর্থ জমা ও স্থানান্তর করা, তহবিল সংগ্রহ করা ইত্যাদি। 

৪.  বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?

উত্তর: বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম “বাংলাদেশ ব্যাংক”।

Also read: প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নেওয়ার নিয়ম

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents