Dreamy Media BD

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে বাচ্চাদের মাঝে বেশির ভাগে সর্দি কাশির সমস্যা দেখা দেয়।বাচ্চাদের সর্দি সাধারণত বিভিন্ন ভাইরাস দ্বারা সৃষ্টি হয় যার মধ্যে রাইনোভাইরাস সবচাইতে বেশি জনপ্রিয়। বাচ্চারা সাধারণত সারাদিন এদিকে ওদিকে ছোটাছুটি, খেলাধুলা করে যে কারণে সহজেই বাচ্চারা এসব ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে যায়। যার ফলে সৃষ্টি হয় সর্দি কাশির মতো রোগবালাই।বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

 

বাচ্চাদের সর্দি কাশি হওয়ার সবচাইতে বড় কারণ হচ্ছে বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তেমন শক্তিশালী নয় যার ফলে খুব সহজেই সর্দি-কাশির মতো সাধারন রোগে বাচ্চারা আক্রান্ত হয়। সর্দি কাশিতে আক্রান্ত হয়ে দেখা যায় নিউমোনিয়ার মত ভয়াবহ রোগে আক্রান্ত হয়েছে। এজন্য বাচ্চাদের সর্দি কাশি অবহেলা না করে দ্রুত চিকিৎসা করা প্রয়োজন।বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

 বাচ্চাদের সর্দি কাশি হলে অনেকেই সর্দি কাশির ওষুধের নাম জানতে চাই। তবে ওষুধের সঠিক নাম না জানার কারণে বাচ্চাকে ওষুধ খাওয়াতে পারে না। আজ আমরা এই আর্টিকেলে বাচ্চাদের সর্দি-কাশির ঔষধের নাম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই চলুন দেরি না করে এখন আর্টিকেলটি শুরু করা যাক:

বাচ্চাদের সর্দি লাগার কারণ

বাচ্চাদের সর্দি সাধারণত বিভিন্ন ভাইরাস দ্বারা সৃষ্টি হয় যার মধ্যে রাইনোভাইরাস সবচাইতে বেশি জনপ্রিয়। একজন ব্যক্তি যখন ঠান্ডা ভাইরাস আক্রান্ত হয় তখন এটি বাতাসের মাধ্যমে ছড়াতে পারে যখন ব্যক্তি কাশি বা হাসি দেয়, বা দূষিত পৃষ্ঠের সাথে যোগাযোগের মাধ্যমে যেমন দরজার নব বা খেলনা ইত্যাদি। শিশুদের সর্দি কাশিতে আক্রান্ত হওয়ার জন্য  বেশি সংবেদনশীল কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এখনো সম্পূর্ণরূপে বিকশিত হয়নি। 

আরেকটি বড় কারণ হচ্ছে তারা সবসময় অন্যান্য শিশুর আশেপাশে থাকে যেমন স্কুল, কলেজে যেখানে ভাইরাস সহজে ছড়িয়ে পড়তে পারে। শিশুদের ঠান্ডা লাগার অন্যান্য কারণগুলি হচ্ছে ঘুমের অভাব ,দুর্বল পুষ্টি এবং ঠান্ডা ও শুষ্ক আবহাওয়ার সংস্পর্শে আসা ইত্যাদি। অনেক ধরনের রাইন ও রাইনোভাইরাস রয়েছে যা কিছু নির্দিষ্ট ঋতুতে বেশি দেখা যায়, যেমন রাইনোভাইরাস শরৎকালে এবং বসন্তকালে বেশি দেখা যায়।

 কিছু কিছু শিশুর জেনেটিক কারণে সর্দি কাশির প্রবণতা বেশি হতে পারে যেমন উত্তরাধিকারী সূত্রে নির্দিষ্ট কিছু ভাইরাসের প্রতি সংবেদনশীলতা। শিশুরা মূলত সর্দিতে আক্রান্ত হয়ে থাকে কারণ তারা ভাইরাসের সংস্পর্শে আসে এবং তাদের ইমিউন সিস্টেম সংক্রমণ প্রতিরোধ করার জন্য যথেষ্ট শক্তিশালী নয়।

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের সর্দি-কাশি খুবই সাধারণ একটি ব্যাপার। তবে বাচ্চাদের সর্দি-কাশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করাতে হবে। আমরা চাইলে চিকিৎসকদের পরামর্শকৃত কিছু ঔষধ বাচ্চাকে সেবন করাতে পারি। এসব ঔষধ শুধুমাত্র বাচ্চাদের জন্য। চলুন বাচ্চাদের সর্দি-কাশির কিছু ওষুধের নাম জেনে নিই:

১)Tusca plus (তুসকা প্লাস)

২)Remocof (রেমোকফ)

৩)Abex (এবেক্স)

৪)Madhuvas (মধুভাস)

৫)Adovas (এডোভাস)

৬)Adolef (এডোলেফ)

৭)Ambrox (এমব্রক্স)

৮)E- cof (ই- কফ)

১)Tusca plus (তুসকা প্লাস)

তুসকা প্লাস স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির একটি হারবাল কফ সিরাপ।এটি বাচ্চাদের সর্দি কাশির ঔষধ হিসেবে ব্যাবহার করা হয়। এছাড়াও এই সিরাপ কাশি এবং সংশ্লিষ্ট জমাটবাঁধাজনিত সমস্যা দূর করতে ও বাচ্চাদের আরামদায়ক ঘুমের জন্য সাহায্য করে।

সিরাপটির ১০০ml বোতলের দাম ৮৫ টাকা

২)Remocof (রেমোকফ)

রেমোকফ ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির সর্দি কাশির সিরাপ।এই সিরাপটি বাচ্চাদের সর্দি কাশি ঔষধ হিসেবে বেশ সুপরিচিত। সিরাপটি খুব সহজেই বাচ্চাদের কাশি, শুকনা কাশি এবং বুকের জমে থাকা কফ অপসারণ করে।এই সিরাপটির দুটো বোতলে বিক্রি হয়। একটি ১০০ml ৬৫ টাকা, অপরটি ২০০ml ১১০ টাকা। 

৩)Abex (এবেক্স)

এবেক্স ইবনে সিনহা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির দ্বারা বাজারকৃত এই সিরাপটি  সর্দি কাশি নিরাময়ে বেশ জনপ্রিয়।এছাড়াও সিরাপটি ঠান্ডা, মাত্রাতিরিক্ত জ্বর, কাশি, ব্রংকাইটিস রোগের উপশম করে।১০০mlএই সিরাপটির মূল্য ৩৫ টাকা। 

৪)Madhuvas (মধুভাস)

মধুভাস ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির একটি জনপ্রিয় সিরাপ।এই সিরাপ কাশি, শুকনা কাশি, ব্রংকাইটিস, ফুসফুসের ক্রনিক ইনফেকশন, জ্বর এবং মাথাব্যাথা ইত্যাদি দূর করে।

Madhuvas ১০০ml বোতলের দাম ১০০ টাকা

৫)Adovas (এডোভাস)

এডোভাস স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির একটি হারবাল কফ সিরাপ। বাচ্চাদের সর্দি কাশি নিরাময়ে সিরাপটি অনেক কার্যকরী। এটি গলার স্বরভঙ্গ, জমে থাকা কফের উপশম করে থাকে।এটির দুইটি বোতল পাওয়া যায় ১০০ml ৭০ টাকা এবং ২০০ml ১১০ টাকা। 

৬)Adolef (এডোলেফ)

এডোলেফ অপসনিন হারবাল ফার্মেসিউটিক্যালস কোম্পানির একটি হারবাল কফ সিরাপ।এই হারবাল সিরাপ বাচ্চার বুকের ভেতরের জমে থাকা কফ এবং বাচ্চাদের সর্দি কাশি অপসারণ করে। ফুসফুসের দুর্বলতা ও স্বরভঙ্গ রোগ ভালো করে।এই সিরাপটি সাধারণত দুইটি বোতলে পাওয়া যায় ১০০ml যার মূল্য ৬৫ টাকা এবং অপরটি ২০০ml যার মূল্য ১০৫ টাকা। 

৭)Ambrox (এমব্রক্স)

এমব্রক্স স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির কফ সিরাপ।বাচ্চাদের সর্দি কাশির ঔষধের মধ্যে এমব্রক্স একটি অন্যতম ঔষধ।। এটি সর্দি এবং বুকের ভেতরে জমে থাকা কফ অপসারণ করে। সিরাপটি ১০০ml বোতলের দাম ৫০ টাকা।

৮)E- cof (ই- কফ)

ই- কফ এড্রুক লিমিটেড কোম্পানির একটি সিরাপ।যা বাচ্চাদের সর্দি কাশি দূর করায় বেশ কার্যকর। এই সিরাপ কাশি এবং সংশ্লিষ্ট জমাটবাঁধাজনিত ও বাচ্চাদের আরামদায়ক ঘুমের জন্য সহায়ক হিসেবে নির্দেশিত।এটির ১০০ml বোতলের দাম ৮০ টাকা। 

শিশুদের সর্দি-কাশি দূর করার জন্য ঘরোয়া উপায় 

১)গরম তরল খাদ্য পান করান

শিশুদের ঠাণ্ডা পানির পরিবর্তে গরম পানি পান করান এবং চেষ্টা করুন যাতে অন্য খাদ্যবস্তু উষ্ণ অবস্থাতেই খাওয়াতে পারেন। এতে আপনার শিশু গলার ব্যাথা থেকে আরাম পাবে।

২)শিশুকে শোয়ানোর সময় তার মাথা উঁচু করে রাখুন 

শিশুদের ক্ষেত্রে সর্দি নাক থেকে গলা পর্যন্ত চলে আসতে পারে, যার ফলে গুরুতর কাশি হয়। শরীরের এমন ভঙ্গিমা অসুস্থতার উপশম করতে পারেনা, বরং আরও বাড়িয়ে তোলে। এজন্য শিশুকে শোয়ানোর সময় তার মাথা উঁচু অবস্থানে রাখা থাকলে তা তার অসুস্থতার উপশমে সহায়তা করবে এবং অসুস্থতা বাড়িয়ে তুলবে না।

৩)হলুদ

গরম দুধের সাথে অর্ধেক চামচ হলদ গুঁড়ো যোগ করুন ভাল ফল পেতে এই পানীয় কুসুম গরম অবস্থাতেই পান করান। কুসুম গরম পানিতে এক চিমটি লবণ ও হলুদ মিশিয়ে আপনার সন্তানকে‌ গার্গল করান।

৪)মধু 

 শুকনো কাশি থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার সন্তানকে কুসুম গরম দুধে মধু মিশিয়ে পান করান।

৫)আদা

এক কাপ জলে আদার টুকরা দিয়ে মিশ্রণটিকে ফোটাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত তা অর্ধেক হয়ে আসছে। এর মধ্যে এক চামচ পরিমাণ মধু দিয়ে শিশুকে পান করান।

৬)তুলসী

তুলসীর পাতার রস করে বাচ্চাকে খাওয়ান।

৭)আঙুর

দ্রাক্ষালতা প্রাকৃতিক ভাবে কফ তোলার ক্ষেত্রে কার্যকর হয় এবং তারা আপনার ফুসফুস থেকে কফ মুছে ফেলে। এই ফলের রসে মধু মিশিয়ে ঘুমের আগে একটু একটু করে শিশুকে এই রস পান করান।

৮)অ্যালোভেরা

বয়স্ক হোক বা শিশু, কাশির ক্ষেত্রে, অ্যালোভেরার রস এবং মধুর মিশ্রণ বেশ কার্যকর হয়।

৯)বাষ্প বা ভেপোরাব ব্যবহার করুন

ভেপোরাব আপনার ২ বছর বয়সী সন্তানের কাশীর ক্ষেত্রে দ্রুত উপশম প্রদান করে। এই মিশ্রণে থাকে মেন্থল, কর্পূর এবং ইউক্যালিপটাস মত জিনিস, যা আপনার সন্তানের আরাম দিতে পারে।

বাচ্চাদের ঠান্ডাজনিত সমস্যা প্রতিরোধের উপায়

১) শীতকালে শিশুর শরীর সব সময় চাদর বা গরম জামাকাপড় দিয়ে ঢেকে রাখুন।

২)হাঁপানির কারণে যদি বারবার কাশি হয়, তবে দ্রুত হাঁপানির চিকিৎসার জন্য ডাক্তারের কাছে যান।

৩)শিশুকে সংক্রমণ প্রতিরোধের টিকা দিন।

৪)সাধারণ পরিচ্ছন্নতা বজায় রাখুন। যেমন—নিয়মিত বিরতিতে হাত ধোয়া, নাকে–মুখে হাত না দেওয়া ইত্যাদি।

 

সবশেষে ,

বাচ্চাদের সর্দি কাশি কোন সাধারণ রোগ। বাচ্চাদের সর্দি কাশিতে অবহেলা করা উচিত নয়। আপনার সন্তানের সর্দি কাশি হওয়ার সাথে সাথেই চেষ্টা করুন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করানোর। কারণ সর্দি কাশি থেকে নিউমোনিয়া সহ বড় ধরনের কোন রোগ হতে পারে। আশা করি আজকের এই বাচ্চাদের সর্দি-কাশির ঔষধের নাম আর্টিকেলটি থেকে আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Also Read: কি খেলে টিউমার ভালো হয়!

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents