Dreamy Media BD

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

  নির্দিষ্ট একটা বয়সে ব্রণ হওয়ার স্বাভাবিক।আমরা যদি আশেপাশের মেয়েদের দিকে লক্ষ্য করি তাহলে দেখা যাবে যে অনেকের মুখে ব্রণ রয়েছে। মুখে ব্রণ হলে দেখতে যেমন খারাপ লাগে তেমনি ভাবে এটা প্রচন্ড ব্যথার সৃষ্টি করে।মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম 

 

 তাই যখন ব্রণের সমস্যায় ভুগবেন তখন এটা আপনার জন্য যেমন অস্বস্তিকর বিষয় হয়ে দাঁড়াবে তেমনি ভাবে আপনার সৌন্দর্য নষ্ট করবে। অনেক মেয়ে আছে যারা ব্রণের সমস্যার কারণে বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানে যেতে লজ্জা পেয়ে থাকেন অথবা সকলের‌ সামনে যেতে ইতস্তত বোধ করেন। এক্ষেত্রে সকলেই চাই যে একটা নির্দিষ্ট ট্রিটমেন্ট ইউজ করার মাধ্যমে যদি সমাধান পাওয়া যেত তাহলে খুব ভালো হতো।বাজারে বিভিন্ন ধরনের কসমেটিক্স পণ্য আছে যেগুলো আমাদের ত্বকে ব্যাপক ক্ষতি করে।

স্বাভাবিকভাবে এবং সাময়িকভাবে সেগুলো দেখতে এবং ব্যবহার করতে সৌন্দর্য দেখালো পরবর্তীতে সেগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে আমাদের ত্বকের উপরে ইফেক্ট করে। ঠিক এইসব কারণে ব্রণ দূর করার কোন কিছু ব্যবহার করতে অনেকেই ভয় পেয়ে থাকেন। তবে আজকের আর্টিকেলে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নামসম্পর্কে আলোচনা করব। তাই চলুন দেরি না করে এখনি আর্টিকেল শুরু করা যাক:

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

ব্রণ দূর করতে অনেকেই অনেক কিছু করে থাকে। এবং বাজার থেকে অনেক কসমেটিক্স পণ্য কিনে প্রতারিত হয়ে থাকেন। চলুন মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জেনে নিই,

১)acnegal-একনিজেল

একনিজেল একমি ল্যাবরেটরীজ কোম্পানির একটি পণ্য। ব্রণ দূর করার ঔষধ হিসেবে এই ঔষধটি বেশ জনপ্রিয়। তবে শুধুমাত্র ১২ বছর বয়সী বা এর উর্ধ্বে যাদের বয়স তারাই শুধুমাত্র এই ঔষধটি ব্যবহার করতে পারবে। ওষুধটি শুধুমাত্র ত্বকে ব্যবহার করা যাবে এছাড়া শরীরের অন্য কোন স্থানে ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ। ব্রণ দূর করার ঔষধ হিসেবে শুধুমাত্র এটি ব্যবহার করা হয় না পাশাপাশি শরীরের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের সংক্রমণ যেমন, দাঁতের সংক্রমণ, অস্থির সংক্রমণ, তলপেটে সংক্রমনে ব্যবহার করা যাবে।

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

একনিজেল ব্যবহারের নিয়ম

১)প্রাপ্তবয়স্কদের দৈনিক ৬ ঘন্টা পর পর ব্যবহার করতে হবে।

২)শিশুদের দিনে তিন থেকে চারবার ব্যবহার করতে হবে।

৩)ব্যবহারে মাত্রা নির্ভর করবে সংক্রমণের ওপর যেমন  তীব্র সংক্রমণ হলে ১৫০ মি.গ্রা. থেকে ৩০০ মি.গ্রা ব্যবহার করতে হবে।

একনিজেল এর পার্শ্বপ্রতিক্রিয়া

একনিজেল ক্রিম ব্যবহারের পর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন বমি ভাব, পেট ব্যথা,  ডায়রিয়া, অন্ত্রণালীর আলসার ইত্যাদি। এজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ ব্যবহার করা উচিত।

২)Aclene plus Gel-আ্যকলিন জেল

মুখের ব্রণ দূর করার একটি জনপ্রিয় ঔষধ হচ্ছে আ্যকলিন জেল। এটি জনপ্রিয় ঔষধ কোম্পানি ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড এর একটি পণ্য। মুখের কালো দাগ ও ব্রণ দূর করতে ক্রিমটি বেশ কার্যকর। তবে ঔষধটি শুধুমাত্র যাদের বয়স ১২ বছর বা এর ঊর্ধ্বে তারাই ব্যবহার করতে পারবে। ঔষধি শুধুমাত্র ত্বকে ব্যবহার করা যাবে। এবং ব্যবহারের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন।

অ্যাকলিন ক্রিম ব্যবহারের নিয়ম

১)আক্রান্ত স্থান বা যেখানে ব্রণ হয়েছে সেখানে ভালোভাবে পরিষ্কার করে  ক্রিমটি ব্যবহার করতে হবে। 

২)ক্রিমটি প্রতিদিন একবার করে ব্যবহার করতে হবে

৩)কপাল,  চিবুক এবং গালে যেখানে যেখানে  ব্রণ হয়েছে সেখানে ভালোভাবে ক্রিমটি ব্যবহার করতে হবে

৪)চোখ এবং ঠোঁটে ক্রিমটি ব্যবহার করা যাবে না

 অ্যাকলিন ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া:

অ্যাকলিন ক্রিমব্যবহার করলেন শুরু থেকে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে যেমন ত্বকের উপরিভাগের স্তর উঠে যেতে পারে,  ত্বক শুষ্ক হয়ে যেতে পারে, ক্ষত সৃষ্টি হতে পারে।  এক্ষেত্রে ভয় পাওয়ার কিছু নেই। সমস্যা বেশি পরিমাণে হলে অবশ্যই ডাক্তার পরামর্শ নিতে হবে।

৩)Adaben Duo Gel-এডাবেন ডুও জেল

 এডাবেন ডুও জেল ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি পণ্য। দ্রুত ব্রণ দূর করতে এডাবেন ডুও জেল বেশ কার্যকর। এটি ব্রণ যুক্ত ত্বকের জন্য অনেক উপকারী।যাদের বয়স ১২ বছর বা তার ঊর্ধ্বে শুধুমাত্র তারাই ব্রণের  চিকিৎসায় এই জেলটি ব্যবহার করতে পারবে।  এই জেল বা ক্রিমটি শুধুমাত্র ত্বকের জন্য ব্যবহার করবেন।

এডাবেন ডুও জেল বা ক্রিম ব্যবহারের নিয়ম,

১)প্রথমে আক্রান্ত স্থান ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে

২)এরপর ক্রিমটি ত্বকে প্রতিদিন একবার করে ব্যবহার করতে হবে

৩)মুখ মন্ডল সহ  প্রতিটি আক্রান্ত স্থানে ভালোভাবে অল্প পরিমাণ ক্রিম ব্যবহার করতে হবে

৪)ব্যবহারের সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন চোখ ঠোট এবং না লাগে

এডাবেন ডুও জেল বা ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া,

এডাবেন ডুও ক্রিমটি ব্যবহার করলে শুরুর দিকে ত্বকে অস্বস্তিকর ভাব দেখা দিতে পারে। এছাড়াও ত্বকে ক্ষত দেখা দিতে পারে, ত্বক শুকিয়ে যেতে পারে, রোদে ত্বক জ্বালাপোড়া করতে পারে।এসব হলে ভয় পাওয়ার কিছু নেই।‌ এরকম কিছু খেয়াল করলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

৪) Freshlook-ফ্রেশলুক জেল ক্রিম

ফ্রেশলুক জেল ক্রিম জিসকা ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি মেডিসিন বা ওষুধ।যাদের বয়স ১২ বছর বা তার উপরে শুধুমাত্র তারাই ব্রণের চিকিৎসায় এই ওষুধটি ব্যবহার করতে পারবে।১২ বছরের নিচে কেউ ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র ব্রণ আক্রান্ত স্থান বা ত্বকে এই ক্রিমটি ব্যবহার করা যাবে।

ফ্রেশলুক জেল বা ক্রিম ব্যবহারের নিয়ম,

১)প্রথমে ব্রণ আক্রান্ত স্থান ভালোভাবে পরিষ্কার করতে হবে

২)এরপর ক্রিমের পাতলা আবরণ মুখ মন্ডলের  আক্রান্ত স্থানে ব্যবহার করতে হবে

৩)ক্রিমটি প্রতিদিন একবার বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে

৪)প্রতিদিন একবার করে অল্প পরিমাণ ক্রিম ব্যবহার করতে হবে

৫)কোনভাবেই চোখ, ঠোট এবং মিউকাস দিল্লিতে ক্রিমটি ব্যবহার করা যাবে না

ফ্রেশলুক জেল বা ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া,

ত্বক শুষ্ক হয়ে যেতে পারে, ত্বকে পাতলা আবরণ দেখা দিতে পারে, রোদের তাপে ত্বক জ্বালাপোড়া করতে পারে, প্রথমদিকে ত্বকে অস্বস্তিকর অনুভূতি হতে পারে, ত্বকে ক্ষত সৃষ্টি হতে পারে।

৫)Nomark gel -নোমার্ক জেল

নোমার্ক জেল অপশন ইন ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি মেডিসিন বা ঔষধ। শুধুমাত্র 12 বছরের ঊর্ধ্বে যাদের বয়স তারাই ষ এই ওষুধটি ব্যবহার করতে পারবে। এটা শুধুমাত্র বাহ্যিক্য ব্যবহারের জন্য।

নোমার্ক জেল ব্যবহারের নিয়ম,

১)ব্রণ আক্রান্ত স্থান প্রথমে পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে

২)এরপর জেলের পাতলা আবরণ মুখমন্ডলের আক্রান্ত স্থানে ভালোভাবে ব্যবহার করতে হবে

৩)দিনে কমপক্ষে একবার ব্যবহার করতে হবে সকালে অথবা রাত্রে

৪)মুখের ব্রণ ও কালো দাগ দূর করার জন্য প্রতিদিন অল্প পরিমাণ ব্যবহার করতে হবে

৫)ব্যবহারের সময় অবশ্যই সতর্ক থাকতে হবে যেন কোনভাবেই চোখ, ঠোট এবং জিহবায় না লাগে

নোমার্ক জেল এর পার্শ্ব প্রতিক্রিয়া

জেল ব্যবহারে শুরুর দিকে ত্বকে ক্ষত দেখা দিতে পারে,  ত্বক শুকিয়ে যেতে পারে, রোদের তাপে ত্বক জ্বালাপোড়া করতে পারে, ব্যবহারের সময় তোকে অস্বস্তিকর অনুভূতি হতে পারে।

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

৬)ডারমোছ

ডারমোছ মূলত একটি রক্ত পরিষ্কারক ওষুধ। আপনার রক্তে কোন প্রকার সমস্যা থেকে থাকলে এই ওষুধটি তা পরিষ্কার করবে আর ব্রণের ক্ষেত্রে এটি বেশ গুরুত্বপূর্ণ এর কারণ রক্তের সমস্যার কারণে অনেক সময় ব্রণ কিংবা এইজাতীয় কোন কিছু আমাদের ত্বকের বাইরে এসে থাকে। এই ওষুধ শুধুমাত্র মুখে নয় আমাদের শরীরের অন্যান্য স্থানের চুলকানিও দূর করে।

৬)বারবেরিস একো ডি থ্রি

বারবেরিস একো ডি থ্রি মূলত ব্রণ ফুসকুড়ি কালো দাগ দূর করে ও মুখের উজ্জ্বল করে ও মুখ উজ্জ্বল করতে সহযোগিতা করে। এটি ব্রণ দূর করার জন্য বিশেষ সহযোগী একটি ওষুধ।

৭)বায়লেড

বায়লেড ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে সক্ষম। এবং আপনার শরীরে লবণের মাত্রা গুলোকে নিয়ন্ত্রণ করে থাকে যার ফলে নতুন করে ব্রণ উঠতে পারেন না।

 

শেষকথা 

ব্রণের সাথে মোকাবিলা করা মেয়েদের জন্য ত্বক পরিষ্কার করার যাত্রায় ধৈর্য, ধারাবাহিকতা এবং একটি ব্যক্তিগত পদ্ধতির প্রয়োজন। হরমোনের পরিবর্তন এবং জিনতত্ত্বের মতো ব্রণের কারণগুলি বোঝা মেয়েদের তাদের ত্বকের যত্নের রুটিন এবং চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে অবহিত সিদ্ধান্ত নিতে সক্ষম করে। একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা সর্বাগ্রে, কারণ তারা একটি উপযুক্ত পরিকল্পনার মাধ্যমে ব্যক্তিদের গাইড করতে পারে এবং সময়ের সাথে অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারে। উপরোক্ত আলোচনায় বলা ওষুধ গুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে পারেন। আশা করি আজকের আর্টিকেলটি থেকে আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Also Read : মেয়েদের দ্রুত ওজন কমানোর  উপায়

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents