Dreamy Media BD

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

মালয়েশিয়া ভিসা চেক

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

বর্তমানে বাংলাদেশ থেকে প্রবাসে যাওয়ার সংখ্যা অনেক বেড়ে গেছে। বিশেষ করে মালয়েশিয়া যাওয়ার প্রতি প্রবণতা অনেক। তবে বেশিরভাগ মানুষ সরকারিভাবে না গিয়ে দালালের মাধ্যমে গিয়ে থাকে। দালালরা বেশিরভাগ নকল ভিসা দেয় এবং   অবৈধভাবে ভিসা দেওয়ার মাধ্যমে আপনাকে মালয়েশিয়া পাঠায়। এ প্রতারণা থেকে বাঁচতে হলে আপনার ভিসা সঠিক কিনা সেটির যাচাই করে নিন। অনলাইনের মাধ্যমে খুব সহজেই ভিসা চেক করা যায়। আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজেই মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে নিতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে। 

মালয়েশিয়ার ভিসা চেক 

মালয়েশিয়ায় অনেকেই যাচ্ছেন কাজের জন্য।আমাদের মত উন্নয়নশীল দেশ থেকে মালয়েশিয়া যাওয়ার সংখ্যা অনেক বেশি। কিন্তু মালয়েশিয়ার যেতে হলে আপনাকে মালয়েশিয়ান ভিসা প্রস্তুত করতে হবে।  সর্বপ্রথম মালয়েশিয়ান ভিসা ঠিকভাবে তৈরি হয়েছে কিনা সেটি জানতে হবে। কেননা ভিসা তৈরি হতে অনেক সময় লাগে এবং এটি বেশ জটিল একটি প্রক্রিয়া। এই আর্টিকেলের মাধ্যমে আজ আমরা জানব মালয়েশিয়া ভিসা চেক করার উপায় সম্পর্কে। আপনার ভিসাটি সঠিকভাবে হলে সহজেই আপনি মালয়েশিয়া যেতে পারবেন। ভিসা চেক না করলে হতে পারে আপনি প্রতারণার শিকার হবেন তাই একজন হিসেবে ভিসা চেক করা প্রয়োজন। তিনটি উপায়ে আপনি মালেশিয়ার ভিসা চেক করতে পারবেন। এখন এই তিনটি উপায় সম্পর্কে আলোচনা করব:

 

  • এপ্লিকেশন নম্বার দিয়ে 
  • কোম্পানির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে 
  • পাসপোর্ট নম্বার দিয়ে 

 

এপ্লিকেশন নাম্বার দিয়ে মালেশিয়ার ভিসা চেক 

মালয়েশিয়ার ভিসা চেক করার জন্য এপ্লিকেশন নাম্বার ব্যবহার করতে পারেন। এপ্লিকেশন নাম্বার দিয়ে খুব সহজেই আমরা ভিসা চেক করতে পারি। মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তা হল https://eservices.imi.gov.my/myimms/

PRAStatus। ওয়েবসাইটে প্রবেশের পর সঙ্গে সঙ্গে একটি পেজ ওপেন হবে। এবং সেই পেজে আপনি অ্যাপ্লিকেশন অপশনে আপনার অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আপনার ভিসা সংক্রান্ত সব ধরনের তথ্য। আর যদি ভিসাটি নকল হয় সেক্ষেত্রে অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে সার্চ দিলেও কোন তথ্য আসবে না। আর সঠিক ভিসা হলে সহজেই পেয়ে যাবেন আপনার ভিসার ইনফরমেশন।

মালয়েশিয়া ভিসা চেক
মালয়েশিয়া ভিসা চেক

কোম্পানির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে মালয়েশিয়া ভিসা চেক 

কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার দিয়েও আপনি মালয়েশিয়া ভিসা চেক ও কোম্পানির ভিসা লেগেছে কিনা তা নিশ্চিত হতে পারবেন। আপনাকে যে বিষয়ে ভিসা দেওয়া হয়েছে সে বিষয়ে কোম্পানির যে রেজিস্ট্রেশন নম্বর দেওয়া থাকে সে নম্বরটির মাধ্যমে চেক করা সম্ভব। এজন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে:

  • প্রথমেই আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 
  • ওয়েবসাইট লিংকhttps://eservices.imi.gov.my/myimms/PRAStatus৷
  •  এই ওয়েবসাইটে প্রবেশের পর কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার 

দিতে হবে। 

  • যদি আপনার ভিসাটি সঠিক হয় তবে আপনার ভিসা সংক্রান্ত সব তথ্য পেয়ে যাবেন সঙ্গে সকল কর্মীর লিস্ট বের হয়ে আসবে। 
  • আর ভুল হলে বা নকল ভিসা হলে কোন তথ্য দেখতে পারবেন না।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়ার ভিসা চেক 

 

ধাপ ১:

পাসপোর্ট নাম্বার এর মাধ্যমে মালয়েশিয়ার ভিসা চেক করতে হলে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সাইট লিংকhttps://eservices.imi.gov.my/myimms/PRAStatus। ওয়েবসাইটে প্রবেশের পর প্রথমে যে পাসপোর্ট নম্বরের জন্য বক্স রয়েছে সে বক্সে পাসপোর্ট নম্বর দিন। এবং এর পরের বক্সে বাংলাদেশ সিলেক্ট করে carian অপশনে গিয়ে ক্লিক করে সেখানে পাসপোর্ট নম্বর দিন । তাহলে আপনি আপনার মালয়েশিয়া ভিসার স্ট্যাটাস সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন। 

ধাপ ২:

তবে একটি সমস্যা প্রায়শায় লক্ষ্য করা যায় অনেকেই ভাষা বুঝতে পারেন না। ওয়েবসাইটের ভাষা বুঝতে  অনেকেরই কষ্ট হয়। তাই আমরা সহজ উপায়ে জানার চেষ্টা করব। এই ওয়েবসাইটে আপনি বাংলা বা ইংরেজি লেখা খুঁজে পাবেন না তাই আমরা সাজেশন করবো আপনি ক্রম ব্রাউজার ইউজ করবেন এবং সেটি অবশ্যই ডেক্সটপ মোড ইউজ করবেন। 

মালয়েশিয়া ভিসা চেক

ধাপ ৩:

অনলাইনে আপনি যখন মালয়েশিয়ার ভিসা চেক করবেন পাসপোর্ট নাম্বার দিয়ে সে সময় ব্রাউজার থেকে আপনি ট্রান্সলেশন অপশনটি চালু রাখবেন এতে করে সব লেখা ইংরেজিতে আসবে। ফলে খুব সহজেই আপনি বুঝতে পারবেন।

ধাপ ৪:

মালয়েশিয়া ভিসা চেক অনলাইনে পাসপোর্ট নম্বর দিয়ে মালয়েশিয়া ভিসার আবেদনের জন্য আপনি যে পাসপোর্ট ব্যবহার করেছেন সেই পাসপোর্টটি প্রয়োজন হবে। সবকিছু সঠিকভাবে হয়ে থাকলে অনলাইনে মাধ্যমে জানতে পারবেন। আর যদি ভিসা সঠিকভাবে না হয় তাহলে কোন প্রকারের তথ্যই আপনি দেখতে পাবেন না।

ধাপ ৫:

মোবাইলের মাধ্যমে chrome ব্রাউজার এ গিয়ে প্রথমেই আপনাকে ডেক্সটপ মোড চালু করতে হবে এবং ট্রান্সেলেশন অপশনটি চালু রাখতে হবে। এরপর আপনার পাসপোর্ট নম্বরটি প্রথম বক্সে দেওয়ার পর দ্বিতীয় বক্সে বাংলাদেশ সিলেক্ট করে নিবেন বাজে দেশ থেকে যেতে চাচ্ছেন সিলেক্ট করে নিবেন। এরপর ক্যারিয়ার নামের অপশনটিতে গিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ দিতে হবে। এরপরই আপনি পেয়ে যাবেন আপনার ভিসা সংক্রান্ত।

ধাপ ৬:

ভিসা স্ট্যাটাস চেক করলেই দেখতে পারবেন আপনার পাসপোর্ট নাম্বার, লিঙ্গ, ভিসা তৈরির তারিখ, জন্ম তারিখ এবং তারিখসহ বিভিন্ন তথ্য। 

এই প্রক্রিয়ার মাধ্যমে পাসপোর্ট নম্বর দিয়ে ফ্রি সাই স্ট্যাটাস চেক করলে আপনার সমস্যায় থাকবে না বুঝতে। কিন্তু সঠিক তথ্য দেবার পরও ফলাফল না আসলে দ্রুত যার মাধ্যমে ভিসা আবেদন করেছেন তার সঙ্গে যোগাযোগ করুন।

নিচের ছবিতে কিভাবে পাসপোর্ট নম্বর দিয়ে ভিসা চেক করা যায় তা দেখানো হলো:

 

মালয়েশিয়া ভিসা চেক
মালয়েশিয়া ভিসা চেক

মালেশিয়ার ভিসা কত ধরনের হয়ে থাকে? 

মালেশিয়া ভিসা বিভিন্ন ধরনের হয়ে থাকে তারমধ্যে উল্লেখযোগ্য হলো:-

  • বিজনেস ভিসা
  • ওয়ার্ক পারমিট ভিসা 
  • রিটার্ন ভিসা 
  • স্টুডেন্ট ভিসা 
  • ট্যুরিস্ট ভিসা

ভিসা চেক করতে প্রয়োজনীয় তথ্য 

  • পাসপোর্ট নম্বর বা অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে যেকোনো ধরনের ভিসা আপনি চেক করতে পারবেন। 
  • যখন আপনি ভিসার জন্য আবেদন করবেন তখন পাসপোর্ট এবং এপ্লিকেশন নাম্বার সঠিকভাবে ব্যবহার করতে হবে।
  •  জন্ম তারিখ ও পাসপোর্ট নম্বর বা অ্যাপ্লিকেশন নম্বর। 

ভিসা চেক লিংক সংক্রান্ত  সমস্যা 

মালয়েশিয়া  ভিসা চেক এর ক্ষেত্রে লিংকের ভাষা আপনার বুঝতে সমস্যা হতে পারে। কেননা ওয়েবসাইটে মালয়েশিয়ার ভাষায় হয়ে থাকে। তাই ওয়েবসাইটের লেখা বুঝতে হলে আপনাকে ওয়েবসাইটের Address এর পেছনে? lang=en যুক্ত করে ইন্টার করতে হবে তাহলে আপনি ইংরেজি ভাষায় পড়তে পারবেন। 

ভিসা চেক করার গুরুত্ব 

যে দেশে আপনি যান না কেন সেই দেশে ভিসা সংক্রান্ত সকল তথ্যই জেনে রাখা উচত। আপনি যদি মালয়েশিয়া যেতে চান তবে সেই দেশের ভিসা সম্পর্কে জেনে নিতে পারেন। অনলাইনের এই যুগে ভিসা সংক্রান্ত তথ্য জেনে নেওয়া খুবই সহজ ব্যাপার। এতে করে ভবিষ্যতে সমস্যা হওয়ার সম্ভাবনা কমে যায় বা সে অনুযায়ী সমাধান খুঁজতে সুবিধা হয়। এক এক দেশের ভিসার চেক করার নিয়ম একেক রকম হয়ে থাকে। তবে বেশিরভাগ দেশের ভিসা চেক করার নিয়ম একই ব্যতিক্রমী কিছু দেশ ছাড়া। যে দেশের ভিসা সম্পর্কে আপনি জানতে আগ্রহী সেই দেশের নাম ও তার সঙ্গে ভিসা চেক লিখে সার্চ দিন। তাহলে বিভিন্ন ওয়েবসাইটের তথ্য আপনার সামনে আসবে। এ সকল ওয়েবসাইটে ঢুকে আপনি ভিসা সংক্রান্ত প্রয়োজনে তথ্য জানতে পারবেন।

মালয়েশিয়ান ভিসা সংক্রান্ত  কিছু শব্দ ও তার ব্যাখ্যা 

  • PERMOHONAN DITERIMA- APPLICATION RECEIVED বা আবেদন গ্রহণ  করা হয়েছে 
  • BARU-NEW- আবেদন গৃহীত হয়েছে এবং মালেশিয়ান ইমিগ্রেশন এর মাধ্যমে প্রক্রিয়াকরণ হচ্ছে। দরকারি কাগজপত্রের মূলকপি পাঠান যদি না পাঠিয়ে থাকেন। 
  • LULUS- APPROVE- মালয়েশিয়ান ইমিগ্রেশন এর দ্বারা আবেদনটি অনুমোদিত হয়েছে এবং স্টিকার এবং পেমেন্ট প্রিন্টের জন্য প্রস্তুত হয়েছে। অনুগ্রহ করে FOMEMA চেকআপ করতে হবে যদি এখনো চেকআপ না করে থাকেন। 
  • TOLAK- REJECT- এই শব্দটির অর্থ হলো আবেদনটি হয়েছে। 
  • BATAL- CANCEL- এর মানে হলো আবেদনটি বাতিলকৃত।
  • BAYAR- PAY- আবেদনের ফি দেওয়া হয়েছে এবং স্টিকার টি প্রিন্ট করার জন্য প্রস্তুত। 
  • POSTPONE- মালেশিয়ার ইমিগ্রেশন কর্তৃক আবেদন স্থগিত হয়েছে। 
  • PRINT – আবেদনের স্টিকার টি প্রিন্ট করার এবং সংগ্রহ করার  জন্য প্রস্তুত।

উপসংহার

মালয়েশিয়ার ভিসা আপনি খুব সহজে ঘরে বসে অনলাইনে চেক করে নিতে পারেন। আশা করা যায় এই আর্টিকেল পড়ার পর মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সংক্রান্ত সকল তথ্য সহজে বুঝতে পারবেন এবং উপরোক্ত প্রক্রিয়া গুলোর মাধ্যমে দ্রুত যাচাই করতে পারবেন। এছাড়াও উপরে উল্লেখিত প্রক্রিয়ার গুলোর মাধ্যমে সহজে ভাষা ইংরেজিতে নির্বাচন করে ভিসা চেক করে নিতে পারেন। তাছাড়া আপনার ভিসা সংক্রান্ত কোনো তথ্য জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

মালয়েশিয়া ভিসা কিভাবে চেক করা যায়?

উত্তর: পাসপোর্ট নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এর মাধ্যমে। 

মালয়েশিয়া কলিং ভিসা চেক করে কিভাবে?

উত্তর: মালয়েশিয়া কলিং ভিসা চেক করা যায় সহজেই eservices.imi.gov.my 

ওয়েবসাইট থেকে।

কলিং পেপার চেক করব কিভাবে?

উত্তর: পাসপোর্ট নম্বর দিয়ে।

মালয়েশিয়া  ভিসা চেক কি অনলাইনে করা যায়?

উত্তর: হাঁ  করা যায় মালেশিয়া ভিসা চেক অনলাইনে করা যায়।

Also Read : অনলাইন থেকে ভোটার আইডি কার্ড 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents