Dreamy Media BD

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এর সকল তথ্য

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

নেত্রকোনা অবস্থিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় টি বাংলাদেশের সর্বশেষ বিশ্ববিদ্যালয়। অর্থাৎ  চল্লিশতম বিশ্ববিদ্যালয়। নেত্রকোনা জেলা বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক এলাকা। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় হল বাংলাদেশের সরকারের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালের ৩০ জানুয়ারি এই বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতি পাশ হয়। এর সভাপতিত্ব করেন তো করেন প্রধানমন্ত্রী। প্রথমে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হওয়ার কথা ছিল। কিন্তু পরে এটি সাধারণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার ঘোষণা হয়। ৪৩টি প্রকল্প নিয়ে গড়ে ওঠার গড়ে ওঠার কথা থাকলেও এখনো সবেমাত্র চারটি প্রকল্পের কাজ শুরু হয়েছে, বাদকি সব প্রকল্পের কাজ এখনো শুরু হয়নি। 

এর কার্যক্রম শুরু হয় ২০১৮ সাল থেকে। ২০১৯ সালের জানুয়ারী মাস থেকে শুরু হয় স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কার্যক্রম।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এক নজরে সকল তথ্য 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ,যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে হওয়া একটি পাবলিক বিশ্ববিদ্যালয। এটি স্থাপনের নীতি পাশ হয় ২০১৭ সালের ৩০ জানুয়ার।আর তার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। প্রথমে বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে ওঠার কথা থাকলেও পরে সাধারণ বিশ্ববিদ্যালয় হিসেবে স্থাপনের ঘোষণা হয়। বর্তমানে এর নিজস্ব ভবন নেই তবে নির্মাণাধীন রয়েছে। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অবস্থান

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সরকারের অধ্যয়নের প্রতিষ্ঠিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। যা ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলায় অবস্থিত। 

শেখ হাসিনা  বিশ্ববিদ্যালয়ের আয়তন

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ৫০০ একর জমি নিয়ে নেত্রকোনার বুকে প্রতিষ্ঠিত হচ্ছে। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত নাম

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নাম 

 Sheikh Hasina University।যাকে সংক্ষেপে বলা হয় SHU।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিভাগ ও অনুষদ

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে তিনটি  অনুষদে ৪টি বিভাগ রয়েছে। সেগুলি হলো:

অনুষদ বিভাগ
কলা অনুষদবাংলা বিভাগ
ইংরেজি বিভাগ
সামাজিক বিজ্ঞান অনুষদঅর্থনীতি বিভাগ
বিজ্ঞান অনুষদকম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা

বাংলা বিভাগ   

ইউনিট আসন
৭টি
B২০টি
C৩টি

GST গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায়

A,B এবং C ইউনিটে অংশগ্রহণকারীরা আবেদন করতে পারবে। বাংলায় ভর্তি হতে হলে এইচ এস সি বা সমমান পরীক্ষায় কমপক্ষে বি গ্রেড থাকতে হবে। 

ইংরেজি বিভাগ 

ইউনিট আসন
A৭টি
B২০টি
C৩টি

অর্থনীতি বিভাগ

ইউনিট আসন
A১০
B১৫
C

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় অর্থনীতিতে ভর্তি হতে হলে এসএসসি বা সমমান পরীক্ষায় গণিত, পরিসংখ্যান অথবা অর্থনীতি তিনটির যেকোনো একটিতে কমপক্ষে বি গ্রেড থাকা প্রয়োজন। 

শেখ হাসিনা  বিশ্ববিদ্যালয় একাডেমিক তথ্য 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ছুটি তালিকা 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতই শুক্র ও শনিবার বন্ধ থাকে। তাছাড়া ঈদুল আযহা, ঈদুল ফিতর, এবং গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি মিলিয়ে বেশ কয়েকদিন ছুটি থাকে টানা। অন্যান্য সব সরকারি ছুটিসহ বছরে মোট ছুটির কাটানোর সময় দারায় ১০০ দিনেরও বেশি।তাছাড়া প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যই বছরে ৫ থেকে ৬ দিন ছুটি কাটানো বরাদ্দ থাকে।আবার কখনো শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের এর ক্ষেত্রে না শুধু যেকোনো বিশ্ববিদ্যালয়রই কোন ধরনের সমস্যা সৃষ্টি হলে যেমন রাজনৈতিক বা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক কোন ইস্যু নিয়ে ইত্যাদি।তাহলে দেখা যায় যে একাডেমিক কার্যক্রম তৎক্ষণাৎ স্থগিত করে দিতে হয়। ফলে সেমিস্টার বা ইয়ার ফাইনাল নির্দিষ্ট সময় থেকে কিছুটা পিছিয়ে যায়। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আচার্য হলেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। উপাচার্য অধ্যাপক ডক্টর গোলাম কবীর। প্রশাসনিক ব্যক্তিবর্গ রয়েছে মোট রয়েছে ১০ জন। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা

।এ বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ নতুনভাবে যাত্রা শুরু করে স্নাতক ১৮-১৯ বছরের শিক্ষার্থীদের নিয়ে। এখন এ বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত মোট শিক্ষার্থী রয়েছে ২১০জন প্রায়।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল তথ্যের আপডেট পাবেন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে। ওয়েবসাইট লিংক 

 www.shu.edu.bd

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়  বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতি

GST বা পরীক্ষা হয় মোট ২২ টি বিশ্ববিদ্যালয় যার মধ্যে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় একটি। এগুলো সাধারণ বিশ্ববিদ্যালয়। গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয় ভর্তি নেওয়া হয়। পরীক্ষা একদিনই হবে, একটি হবে এবং এক সময়ে হবে। পরীক্ষার পদ্ধতি হচ্ছে mcq। ১০০ মার্কের গুচ্ছ পরীক্ষায় পাস করতে হলে ৩০ পেতে হয়। এখানের নেগেটিভ মার্কিং রয়েছে। নেগেটিভ মার্কিং হলো 0.25 প্রতিটি ভুল উত্তরের জন্য।

শেখ হাসিনা  বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হলে, নির্দিষ্ট বিষয়ে  গ্রেড পয়েন্ট ঠিক থাকতে হয়। ইংরেজিতে পড়তে হলে ইংরেজি বিষয়ে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তির পরীক্ষার আবেদন প্রক্রিয়া

প্রথমে গুচ্ছ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আবেদন করতে হলে। তারপর যেসব বিষয় ভর্তি হতে ইচ্ছুক সেই বিষয়গুলো নির্ধারণ করতে হবে। যেসব তথ্য চায় এসব তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে আবেদন কার্যক্রম শেষ করতে হবে। নির্দিষ্ট আবেদন ফি দিতে হবে। এ বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইমারদের জন্য সুযোগ রয়েছে আবেদনের। আবেদন করতে হলে গুচ্ছ পরীক্ষার জন্য তাকে  A ইউনিটের জন্য কমপক্ষে SSC ও HSC পরীক্ষায় মোট পয়েন্ট 8 থাকা লাগব। বি ইউনিটের জন্য SSC ও HSC পরীক্ষায় মোট 6 পয়েন্ট প্রয়োজন।আবার সি ইউনিটের জন্য SSC ওHSC পরীক্ষায় মোট  6.50 প্রয়োজন। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

গুচ্ছ পরীক্ষায় ভর্তি পরীক্ষার পাস করেছে কিন্তু তুলনামূলক কম নাম্বার এসেছে অন্যান্য বিশ্ববিদ্যালয় না হলেও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে  চান্স পাওয়ার একটা সুযোগ রয়েছে। ও প্রযুক্তিবিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে ৩০ টি সিট। এবং এখানে ভর্তি হতে হলে ৫৫ থেকে ৬০ মার্ক পেলে সহজে ভর্তি হওয়া যাবে বা চান্স পাওয়া যাবে যা অন্যান্য বিশ্ববিদ্যালয় অনেকটা কঠিন। আবার বিগ সামাজিক অনুসঙ্গ সামাজিক বিজ্ঞান অনুষঙ্গ ও মানবিক এ ভর্তি হতে হলে তিনটি এখানে ৪০ থেকে ৫০ মার্কের মধ্যে চান্স পাওয়া যাবে। যা অন্যান্য বিশ্ববিদ্যালয় অনেকটা অসম্ভব প্রায়। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়  বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড করতে হলে ডাউনলোডের ওয়েবসাইটের যেতে হবে। ওয়েবসাইট লিংক নিচে দেওয়া হল :

 www.shu.edu.bd

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার দেখতে হলে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে যেতে হবে ওয়েবসাইট লিংকটি 

 www.shu.edu.bd

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

শেখ হাসিনার বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল আপডেট পাবেন নিচের ওয়েবসাইটে 

 www.shu.edu.bd

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় উপচার্য়েরে তালিকা
  • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সাবেক ও প্রথম  উপাচার্য ছিলেন রফিক উল্লাহ।
  • পরবর্তীতে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ সাহেব, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন অধ্যাপক ড. গোলাম কবীরকে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবন সমূহ 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোন ভবন পাঁচ বছরও হয়নি। স্থানীয় টিটিসি প্রতিষ্ঠান ভাড়া নিয়ে অস্থায়ীভাবে সেখানেই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালানো হচ্ছে ২০১৮ সাল থেকে।অনুমোদিত প্রকল্পের কোন উন্নতিও হয়নি এই কয়েক বছরেও। ২,৬৩৭ কোটি টাকার প্রকল্পের (অনুমোদন দিয়েছেন একনে)  এ বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে থেকে নির্মাণ হয়ে আসছে। এখনো তা নির্মাণের দিন কাজ শেষ আবার অন্যদিকে রয়েছে শিক্ষকদের যথাযথ যোগ্যতার অভাব ইত্যাদি।তবে কারিগর স্থানীয় কারিগরি কারিগরি প্রতিষ্ঠান ভবন ভাড়া নিয়ে সেখানে কার্যক্রমশিকা কার্যক্রম চলছে। বিদ্যালয়ের প্রশাসনিক ভবন হিসাবে ব্যবহৃত হচ্ছে সে কারিগরি প্রশিক্ষণ ভবনের কিছু অংশ। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় লাইব্রেরি

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় যেহেতু নিজের সব ভবন এখন পর্যন্ত নির্মাণ হয়নি তাই শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় লাইব্রেরিও সেভাবে তৈরি হয়নি (স্থায়ীভাবে)। যেহেতু বিশ্ববিদ্যালয় নির্মাণ কাজ চলমান তাই স্থানীয় কারিগরি পবন ভাড়া করে নিয়ে স্থল চেয়ে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম। তবে একটি রুমে সুন্দর করে বই আছে অনেকগুলো বই একটি রুমকে মূলত বই মূলত লাইব্রেরি হিসেবে ব্যবহার করা হয়। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আবাসিক হল সমূহ

এবং আবাসিক শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের এখন পর্যন্ত কোন স্থায়ী ভবন নির্মাণ হয়নি। ভাড়া করে ভবন নিয়ে শিক্ষার্থীদের আবাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। অর্থাৎ স্থায়ী আবাসিক হল নেই। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় কোন হল এখনো নির্মাণ হয়নি। তাই আসন সংখ্যা ও বলা যাচ্ছে না নির্দিষ্ট ভাবে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তির খরচ

১৫ হাজার ৫০০ থেকে ১৮ হাজার এর কমবেশি খরচ হয় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ভর্তির সময়। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় পড়ার খরচ

পাবলিক বিশ্ববিদ্যালয় সাধারণত পড়াশুনার খরচ খুবই নগণ্য হয়ে থাকে কারণ এটা সরকারি বিশ্ববিদ্যালয়। যেখানে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো লক্ষ লক্ষ টাকা নিয়ে চার বছরের পড়াশোনার ক্ষেত্রে সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ছয় মাস অন্তর অন্তর  করে বছরে দুইবার দুই সেমিস্টারে পড়াশোনা খরচ বাবদ নামে মাত্র টাকা নিয়ে থাকে।শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় যেহেতু একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এখনো খুব সামান্য পরিমাণে খরচে পড়াশোনা করা যায়।চার থেকে পাঁচ হাজার টাকার মধ্যে যাবতীয় একাডেমিক কার্যক্রম খরচ এত অন্তর্ভুক্ত হবে। ছয় মাসের জন্য। বছরের দুইটি সেমিস্টারের সময় চার থেকে পাঁচ হাজার টাকা করে নিয়ে নেওয়া হয়ে থাকে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় থাকা খাওয়ার খরচ

তালাগুলো সাধারণত থাকাকার খরচ নামে মাত্র নেয়া হয়ে থাকে। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সবেমাত্র যাত্রা শুরু করেছে এটির এখনো স্থায়ী কোন ভবন নির্মাণ হয়নি ফলে বর্তমান শিক্ষার্থীরা তাদের যথাযথ সুযোগ সুবিধা সম্পন্নভাবে পাচ্ছে না। যেসব ক্যান্টিন থাকে সেসব ক্ষেত্রে খুব কম খরচেই সকাল বিকাল দুপুরের খাবার খেতে পারে। তাছাড়া হলের ভাড়াও থাকে কয়েকশো টাকা মাত্র। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় টিএসসি এবং ক্যাফেটেরিয়া

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ভাড়া করে যেহেতু ক্লাসরুম এবং শিক্ষাঙ্গনের সাথে সংযুক্ত আবশ্যক  বিষয়গুলো নেওয়া হচ্ছে তাই এই অবস্থায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় টিএসসি এবং ক্যাপিটাল স্থাপনের ব্যবস্থা নেই। স্থায়ী প্রকল্পের মধ্যে তা অন্তর্ভুক্ত। স্থায়ী এবং অস্থায়ী কোনভাবেই এখনো নির্মাণ হয়নি টিএসসি এবং ক্যাপিটারিয়াম।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য 

শিক্ষার্থী যেহেতু কম তাই ছাত্র শিক্ষক কানেকশন হয় খুব ভালো।যে কোন বিষয় খুব সহজে বোঝা যায় এবং প্রশ্ন করা যায়।কারিগরি প্রশিক্ষণ ভবনে চলছে শিক্ষা দান।ক্লাসরুম গুলোও বিশাল।প্রজেক্ট এর মাধ্যমে ক্লাস নেওয়ার ডিজিটাল সবকিছু  সুবিধা রয়েছে।এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ফলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটের সংখ্যা বেড়ে গেছে।সুযোগ পাচ্ছে আরো অনেক শিক্ষার্থী পাবলিক ভার্সিটিতে পড়ার।তিনটি অনুষঙ্গের অধীনে চারটি বিভাগে থেকে পড়াশোনা সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।আবার তা নেত্রকোনা বাসীর জন্য ও আশেপাশের শিক্ষার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ। কাছাকাছি বিশ্ববিদ্যালয় থাকলে তারা সহজে পাবলিক বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার সুযোগ পায়। যা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নেত্রকোনা বাসীর জন্য নিয়ে এসেছে। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় কম্পিউটার ল্যাব 

এ বিশ্ববিদ্যালয় কম্পিউটার হয়েছে প্রায় ৪০টি। স্টুডেন্ট কম এবং কম্পিউটারও বেশি হওয়ায় তার সাথে শিক্ষার্থীদের কানেকশন হতে পারে ভালো।এতে ছাত্রছাত্রীরা উপকৃত হয় বেশি । রয়েছে এসি, কম্পিউটার রুমে এবং উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট,প্রতিটি ক্লাসরুম রয়েছে প্রজেক্টরের সুবিধা ইত্যাদি। 

যাতায়াত সুবিধা 

শিক্ষার্থীদের জন্যএকটি এম্বুলেন্স এবং চারটি বাস। যেগুলোতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকবৃন্দের রয়েছে মাইক্র বাসে যাতায়াত করি।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় মিলনায়তন

মিলনায়তন হিসেবে ছাত্র শিক্ষক একটি রুমের ব্যবহার করা হচ্ছে অস্থায়ী ভবনে। যেটা খুবই সাজানো গোছানো এবং পরিষ্কার পরিচ্ছন্ন। মনোরম পরিবেশ বিরাজমান। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবন

যেহেতু আলাদা করে প্রতিষ্ঠান এখনো নির্মাণ হয়নি তাই উপাচার্যেরও কোন নির্দিষ্ট ভাবে স্থায়ী ভবন নেই। বরং একটি রুমে (অস্থায়ী ভবনের) উপাচার্যের সকল কার্যক্রম সংঘটিত হয়। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় খেলার মাঠ 

স্থায়ী ক্যাম্পাস হলে ৪৩ টা প্রকল্পের মধ্যে সবকিছু নির্মিত হবে। তবে নির্দিষ্টভাবে খেলার মাঠ এখন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নেই।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় শরীর চর্চা

শরীরচর্চার যথাযথ ব্যবস্থা নেই। 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় মেডিকেল সুবিধা

বৃহৎ পরিসরে মেডিকেল সুবিধা এখন উপস্থিত নেই। তবে  প্রাথমিক চিকিৎসা দেওয়া সুবিধা রয়েছে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় যাওয়ার উপায়

ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলায় যেয়ে রাজুর বাজার এলাকায় যে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় কোথায় বললেই চিনিয়ে দিবে আপনাকে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ঠিকানা

নেত্রকোনা,  ময়মনসিংহ, বাংলাদেশ 

বিশ্ববিদ্যালয় যোগাযোগ

ফোন নাম্বার :+৮৮০২৯৯৭৭৩৫০০৮

ইমেইল : Shu.bangladesh@gmail.com

ওয়েবসাইট :www.shu.edu.bd

ভাইস চ্যান্সেলর অফিস

অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিং ৪ নং ফ্লোর

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট

যদি থাকে:www.shu.edu.bd

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতি অনুষ্ঠান

বিভিন্ন সময় বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থেকে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। এসব কর্মসূচী অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অর্থাৎ (অস্থায়ী) ভাড়া করা ক্যাম্পাসে এসব কর্মসূচি।সেদিন সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন অ্যাক্টিভিটিস এর মাধ্যমে অনুষ্ঠান পরিচালিত হয়। 

উপসংহার

 শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় টি নেত্রকোনার ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উপহার। মেধাবী এবং গরীব ছাএ ছাএীগন সরকারি খরচে বিশ্ববিদ্যালয় লেখাপড়া করতে পারবে। এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ খুবই ভালো। তাছাড়া বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের নতুন সংযোজন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

Also read : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents