Dreamy Media BD

প্রোগ্রামিং কি? এটি কেন, কিভাবে শিখব?

প্রোগ্রামিং হল ডিজিটাল দুনিয়ার প্রধান চালক , এর উপর ভিত্তি করেই আমাদের কম্পিউটার নির্ভর সভ্যতা দাঁড়িয়ে আছে।  তাই আজকে আমরা জন্য, কম্পিউটারের জগতের এই প্রধান মৌলিক বিষয়টি সম্পর্কে।

প্রোগ্রামিং কি (What Is Programming)?

কম্পিউটারকে দিয়ে কোন কাজ করতে হলে , একে ধারাবাহিক নির্দেশনাবলী (ইন্সট্রাকশন ) দিতে হয় , যে কম্পিউটার কিভাবে , কি কাজ করবে?  কম্পিউটারকে দেওয়া এই নির্দেশনাবলীকেই বলা হয় “প্রোগ্রামিং”।

আর এই প্রোগ্রামিং এর সাহায্যই প্রোগ্রাম বা সফটওয়্যার তৈরী করা হয়।প্রোগ্রামিং এর মাধ্যমে আমরা ওয়েব ডেভেলপমেন্ট, ডেটা এনালাইসিস, গেম ডেভেলপমেন্ট, ইত্যাদি কাজ করতে পারি। এইসব কাজ করতে প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রকার প্রোগ্রামিং ভাষার প্রয়োজন হয়।

 পৃথিবীর কম্পিউটারে  প্রথম প্রোগ্রামটি লিখেন একজন নারী। 

প্রথম প্রোগ্রামার কে (First Programmer)

বিখ্যাত ইংরেজ কবি বায়রনের মেয়ে এডা বায়রন প্রথম কম্পিউটার প্রোগ্রামটি লিখেছিলেন।  তিনি আরেক বিখ্যাত গণিতবিদ ও আবিস্কারক চার্লস ব্যাবেজ এর “এনালিটিক ইঞ্জিন” বা পৃথিবীর প্রথম কম্পিউটারটির সাধারণ গাণিতিক কাজ করার জন্য , প্রোগ্রাম লিখেছিলেন।  তাই ,এডা বাইরোনকে পৃথিবীর প্রথম প্রোগ্রামার বলা হয়।

আরও পড়ুনঃ বিল গেটস এর জীবনী

প্রোগ্রামিং কেন দরকার (Importance of Programming)

আমাদের জাতীয় জীবনের যাবতীয় কাজে যুক্ত হয়েছে কম্পিউটার বা প্রযুক্তির ব্যবহার।  প্রায় প্রতিটা কাজেই আমরা সফটওয়্যার , ইন্টারনেট , মোবাইল ও অন্নান্য ডিজিটাল ডিভাইস ব্যবহার করি।  এইসব সফটওয়্যার বানাতে আর সকল ডিজিটাল ডিভাইস নিয়ন্ত্রণ করতে আমাদের প্রোগ্রামিং জানতে হবে।

আরোও যেসব কাজে প্রোগ্রামিং দরকার হয়:

সমস্যা সমাধান: জটিল গাণিতিক সমস্যা সমাধানে প্রোগ্রামিং এর প্রয়োজন হয়।

সফটওয়্যার ডেভেলপমেন্ট: আমরা টাকা পাঠাতে বিকাশ , সময় কাটাতে YouTube  বা ফেসবুক , যোগাযোগে মেসেঞ্জার বা whatsApp  ব্যবহার করি , এইসব কিছু বানাতে প্রোগ্রামিং এর প্রয়োজন হয়।

ওয়েব ডেভেলপমেন্ট: আমরা বিভিন্ন তথ্য পেতে উইকিপিডিয়া, পরীক্ষার ফলাফল পেতে বোর্ডের ওয়েবসাইট , খবর পড়তে নিউজপোর্টাল পড়ি, এগুলি তৈরী করতে প্রোগ্রামিং লাগে।

আমাদের চলার জন্য চালকবিহীন গাড়ি , আধুনিক রোবট , ডিজিটাল গড়ি থেকে ওয়াসিং মেশিন , এই সব ডিজিটাল ডিভাইস চালাতে আমাদের সফটওয়্যার লাগে , যা কিনা প্রোগ্রামিং এর সাহায্যই বানানো হয়।  তাই প্রোগ্রামিং ছাড়া আমাদের এই আধুনিক সভ্যতা কল্পনাই করা যায় না।

প্রোগ্রামিং ভাষা (Programing Language)

আমাদের প্রধান উদ্দেশ হলো , কম্পিউটারের সাথে যোগাযোগ করে , তাকে দিয়ে কোন কাজ করানো।  কম্পিউটার একটি বোকা বাক্স , এ নিজে থেকে কিছু করতে পারে না। সব কিছু শিখিয়ে দিতে হয়।  তাই কিভাবে কোন কাজ করতে হবে , তা কম্পিউটারকে শেখানোর জন্য , সমস্যার সমাধানের উপায় বা নিয়ম সোর্স কোডের মাধ্যমে কম্পিউটারকে শিখিয়ে দেওয়া হয়।  আর এই সোর্স কোড লেখার জন্য প্রোগ্রামিং ভাষার প্রয়োজন হয়।  কারণ আমরা জানি , কম্পিউটার শূন্য ও ১ ছাড়া আর কিছু বুঝতে পারে না।  তাই আমাদের ইন্সট্রাকশন কে এইসব প্রোগ্রামিং ভাষার সাহায্য লিখে তা বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটারের বোঝার উপযোগী করা হয়।

পৃথিবীতে এখন পর্যন্ত ৭ শতাধিক প্রগ্রামিং ভাষার তৈরী হয়েছে।  তার মধ্যে প্রয়োজন অনুসারে কিছু জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা:

ওয়েবসাইট বানাতে : HTML, CSS, জাভাস্ক্রিপ্ট  ও PHP প্রগ্রামিং ভাষা হয় ব্যাবহার হয়

সফটওয়্যার বানাতে: PHP, C#, C++, Python, জাভাস্ক্রিপ্ট প্রগ্রামিং ভাষা হয় ব্যাবহার হয়

মোবাইল এপ বানাতে: Java, Kotlin, বা সুইফট প্রগ্রামিং ভাষা হয় ব্যাবহার হয়

রোবট নিয়ন্ত্রণ করতে: পাইথন প্রগ্রামিং ভাষা হয় ব্যাবহার হয়

ডেটা এনালিসিস করতে: পাইথন , R  প্রগ্রামিং ভাষা হয় ব্যাবহার হয়

পৃথিবীর প্রথম প্রোগ্রামিং ভাষার নাম ছিল, FORTRAN  (ফর্মুলা + ট্রান্সলেশন)।

প্রোগ্রামিং ভাষা
প্রোগ্রামিং ভাষা

জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা

কি কাজ করতে হবে , বা কিজাতীয় সফটওয়্যার , ওয়েবসাইট বা মোবাইল এপ তৈরী হবে , তার উপর নির্ভর করে , একেক প্রোগ্রামিং ভাষা জনপ্রিয়তা লাভ করে।  কয়েকটি বহুল ব্যবহৃত ও আলোচিত প্রোগ্রামিং ভাষা।

পাইথন প্রোগ্রামিং ভাষা

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও সহজ প্রোগ্রামিং ভাষা।  আর এটির সাহায্য প্রায় সব কাজেই করা যায় , ওয়েবসাইট /সফটওয়্যার / এপ বানানো।  তাই এটি সবার মাঝে অনেক প্রিয়।

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষা

জাভাস্ক্রিপ্ট: সময়টা এখন ওয়েব এর , তাছাড়া জাভাস্ক্রিপ্ট ও পাইথনের মতো অনেক কাজে ব্যবহার করা যায়।  তাই এটিও অনেক জনপ্রিয়।

পিএইচপি প্রোগ্রামিং ভাষা

পিএচপি: এটি তেমন জনপ্রিয় বা সহজ প্রোগ্রামিং ভাষা না , কিন্তু এটি অনেক কার্যকরী প্রোগ্রামিং ভাষা।  আমরা যতগুলি ওয়েবসাইট দেখি তার প্রায় 70% তৈরিতে এর প্রত্যক্ষ বা পরোক্ষ অবদান আছে।  এটি ওয়েবসাইট ও সার্ভারের মধ্যে সেতুবন্ধনের মতো কাজ করে।

সি প্রোগ্রামিং ভাষা

সি: প্রোগ্রামিং শুরু করার জন্য পাইথনের পরে এর অবস্থান।  পাইথন অপেক্ষা একটু কঠিন হলেও , যারা ভবিষ্যতে ভালো সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চান , তাদের জন্য এটি শেখ অত্তান্ত জরুরি ।  পাইথনসহ অনেক প্রোগ্রামিং ভিসায় সি ও সি++ দিয়ে তৈরী।

এছাড়া সি শার্প (C#), জাভা , রুবি ও ইত্যাদি প্রোগ্রামিং ভাষায় অনেক জনপ্রিয়।

প্রোগ্রামিং শিখতে কি কি লাগে

প্রোগ্রামিং শেখার সব চাইতে প্রয়োজনীয় জিনিস হলো ইচ্ছাশক্তি।  এটি থাকলে যে কেউ প্রোগ্রামিং শিখতে পারবেন।  তবে বিজ্ঞানের ছাত্ররা বা যারা ক্রিয়েটিভ চিন্তায় ভালো , তারা প্রোগ্রামিং এ ভালো করেন।  কেননা প্রগ্রামিং এর বেশিরভাগ জুড়েই লজিক ও প্রব্লেম সলভিং করতে হয়।

হার্ডওয়্যার: শুরুর জন্য যে কোন মাঝারি মানের কম্পিউটার বা ল্যাপটপ এ যথেষ্ট।  অনেক মোবাইল এপের সাহায্য প্রোগ্রামিং করা যায়।

সফটওয়্যার: যে প্রোগ্রামিং ভাষা শিখবেন , তার উপযোগী কোড ইডিটর ব্যবহার করবেন।  ওয়েব ও সফটওয়্যার রিলেটেড ভাষাগুলি শেখার জন্য ভিএস কোড অনেক জনপ্রিয়।

কম্পিউটার প্রোগ্রামিং কোর্স

প্রোগ্রামিং শেখার জন্য বাংলা ইংরেজিতে অনেক ভালো ভালো ফ্রি ও পেইড কোর্স আছে।

কোর্স না করে নিজে নিজে শেখার জন্য , ফ্রি কোড ক্যাম্প  ও W3School অনেক জনপ্রিয়।

পেইড কোর্সের জন্য উডেমি, ইডেক্স, খান একাডেমি ইত্যাদি সাইট থেকে শিখতে পারবেন।

আর কোডিং শেখার জন্য , YouTube  একটি সেরা মাধ্যম।   যে কোন একটি ভাষার নাম দিয়ে সার্চ দিলে অনেক হাতে কলমে টিউটোরিয়াল পাওয়া যায়।

কম্পিউটার প্রোগ্রামিং  বই

কম্পিউটার বিজ্ঞানের প্রোগ্রমিং শক্তি অনেক বড়।  তাই এতগুলি ক্ষেত্র থেকে কোন বই সাজেস্ট করে একটু কষ্টকর।  তবে , এই লেখাটি যারা পড়ছেন , তারা সবাই প্রায় বিগিনার।  তাই বিগিনারদের জন্য বেসিক প্রোগ্রামিং এর কিছু বই দেওয়া হলো।

  • Python Cookbook, 4th Edition by Brian Jones and David Beazley
  • Java: The Complete Reference, 11th Edition by Herbert Schildt
  • The C++ Programming Language, 5th Edition by Bjarne Stroustrup
  •  JavaScript: The Definitive Guide, 7th Edition by David Flanagan
  •  পাইথন প্রোগ্রামিং (Author: সাইফুর রহমান)
  •   জাভা প্রোগ্রামিং (Author: মোহাম্মদ রফিকুর রহমান)
  •   সি++ প্রোগ্রামিং (Author: সৈয়দ আফতাব আহমেদ, তামিম সুবিন)
  • ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম (Author: মোহাম্মদ রফিকুর রহমান)
  • ওয়েব ডেভেলপমেন্ট (Author: মোহাম্মদ রফিকুর রহমান)
  • মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট (Author: সৈয়দ আফতাব আহমেদ)

প্রোগ্রামিং শিখে আয়

প্রোগ্রামিং শেখার পর অনেকভাবেই যায় করা যায়।  তার কিছু ক্ষেত্র হলো:

চাকরি করে: আপনি ভালো মানের প্রোগ্রামমার হলে , দেশে-বিদেশে চাকরি করে অনেক টাকা যায় করতে  পারবেন।  বিষের সবচাইতে বেশি সেলারি , প্রোগ্রামিং বিষয়ক প্ৰতিষ্ঠান গুলি দিয়ে থাকে।

ফ্রিল্যান্সিং করে: আপনি যদি স্বাধীনচেতা হয়ে থাকেন , তাহলে আপনি ঘরে বসেই , অনলাইন মার্কেটপ্লেসে ওয়েব , এপ , সফটওয়্যার বিভিন্ন সার্ভিস বিক্রি করে যায় করতে পারবেন।

ডিজিটাল প্রোডাক্ট বিক্রি করে : আপনি ভালো মানের প্রোগ্রামার হলে, নিজে ওয়েবসাইট , বা সফটওয়্যার বিক্রি করে যায় করতে পারেন।  বিল গেটস , মার্ক জুকারবার্গ বা জেফ বেজোস এর শুরুটা এভাবেই ছিল।

এছাড়াও অনলাইনে কোর্স বিক্রি , YouTube  এ যায় সহ প্রোগ্রামারের আয়ের হাজারটা উপায় আছে।

সময়টা এখন এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার , আমরা ইতিমধ্যে দেখেছি চ্যাট জিপিটি , মিডজার্নি মানুষের জব হুমকিতে ফেলে দিয়েছি।  সামনে এই ঝুঁকি আরো বাড়বে , নিরাপদ ভবিষ্যত অক্ষুন্ন রাখতে পারে প্রোগ্রামিং।  কারণ , রোবট আর যাই হোক , সে মানুষের মতো সমস্যার সমাধান ও চিন্তা করতে পারবে না। তাই নিরাপদ সুনিচ্ছিত ভবিষ্যত নিশ্চিতে ও সময়ের সাথে এগিয়ে যেতে সবারই প্রগ্রামিং উচিত।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে, আরও লেখা পড়ুনঃ

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents