Dreamy Media BD

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় 

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় 

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় 

ওজন বৃদ্ধি  করার চেয়ে ওজন কমানো বেশি কঠিন কাজ। অতিরিক্ত ওজন আপনার শরীরের জন্য যেমন স্বাস্থ্যকর নয় ঠিক তেমনি আপনার ব্যক্তিত্বের জন্যও। গবেষণার মাধ্যমে জানা গেছে যে শারীরিকভাবে ফিট মেয়েদের তুলনায় মোটা মেয়েদের অসুস্থতা হওয়ার সম্ভাবনা  ৬৬% বেশি। ওজন কমানোর জন্য বিভিন্ন পন্থা রয়েছে। আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানব কিভাবে নিরাপদভাবে মেয়েদের দ্রুত ওজন কমানোর  উপায়। ওজন কমানোর বিভিন্ন উপায় রয়েছে এবং কোন উপায়টি আপনার জন্য সঠিক সেটি আমরা আলোচনা করব। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে এই আর্টিকেলটি আপনার জন্য। পদ্ধতিগুলো সঠিকভাবে ব্যবহার করলে আশা করা যায় ভালো ফলাফল পাবেন।

মেয়েদের ওজন কমানোর জন্য ডায়েট 

মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য নিচের টিপস গুলো ফলো করতে পারেন:- 

পর্যাপ্ত পানি পান করুন

পানির অপর নাম জীবন। এটি যেমন জীবন রক্ষা করে ঠিক তেমনি ওজন কমাতেও সাহায্য করে। আমাদের দেশের মেয়েদের পানিতে যেন এলার্জি। খুব কম মেয়েই পাওয়া যাবে যারা পর্যাপ্ত পানি পান করে ফলস্বরূপ ডিহাইড্রেশনে ভোগে। পানি এক থেকে দেড় ঘন্টার মধ্যে ২৪-৩০% ক্যালরি বার্ন করে এবং হজমশক্তি বৃদ্ধি করে। গবেষণার মাধ্যমে জানা গেছে যে খাওয়ার আধা ঘন্টা আগে ০.৫ লিটার পানি খেলে আপনার ওজন ৪৪% কমে যাবে। তাই ওজন কমাতে চাইলে আজ থেকেই বেশি বেশি পানি পান করুন। এটি আপনার ওজন কমানোর পাশাপাশি আপনার চুল ও ত্বকে গ্লো নিয়ে আসবে।

গ্রীন টি পান করুন

সাপ্তাহিক একটি নিয়ম করে নিন যে প্রতিদিন ঘুম থেকে উঠে সকালে নাস্তার সাথে এক কাপ গ্রীন টি খাবেন চিনি ছাড়া। গ্রীন টিতে রয়েছে ক্যাটেচিন নামক শক্তিশালী আ্যন্টিওক্সিডেন্ট তবে ক্যাফেইন এর মাত্রা কম আছে। কিন্তু এই আ্যন্টিওক্সিডেন্ট ক্যাফেইনের সাথে মিলিয়ে চর্বি পোড়ায় এবং  আপনার ওজন কমাতে সাহায্য করে সাথে শরীরে সতেজতা আনে।

খালি পেটে লেবু খান

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় হলো লেবু। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানির সাথে একটি লেবুর রস মিশিয়ে নিন। এরপর পানিটুকু পান করুন। নিয়মিত খাওয়ার ফলে এই টিপস এর মাধ্যমে আপনি পাবেন মেদবিহীন স্লিম ফিগার যা আপনার সৌন্দর্য বাড়িয়ে তুলবে। 

ব্লাক কফি পান করুন

সাধারণত সবাই চিনি দিয়ে কফি পছন্দ কর বিশেষ করে মহিলারা অনেক বেশি চিনি খান। কিন্তু ওজন কমাতে চাইলে অবশ্যই এই অভ্যাস ত্যাগ করতে হবে। কেননা ব্লাক কফিতে রয়েছে ওজন কমানোর সক্রিয় কিছু উপাদান যা ৫০% চর্বি বার্ন করতে ও হজমশক্তি বৃদ্ধিতে সহায়ক। এই ট্রিকটি আজ থেকেই শুরু করতে পারেন।

ফাইবারযুক্ত খাবার রাখুন

ফাইবারযুক্ত খাবারে রয়েছে এমন উপাদান যা তেল ও পানি শোষন করতে পারে এবং হজমশক্তি বৃদ্ধি করে। পরিশেষে আপনার ওজন হ্রাস করতে সক্ষম হয়।

রোযা রাখুন

ওজন কমানোর জন্য রোযা খুব উপকারি একটি প্রক্রিয়া। একটানা রোযা থাকলে আপনার ওজন দ্রুত কমবে। তবে সাত দিন একটানা রোযা রাখলে মাঝে দুইদিন গ্যাপ দিতে হবে। আর রোযা রেখে অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে এবং অতিরিক্ত খাবার পরিহার করতে হবে। নইলে সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে না।

বেশি বেশি শাক-সবজি ও ফলমূল খান

ওজন কমাতে চান? অস্বাস্থ্যকর খাবার কে না বলুন ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। শাক-সব্জি ও ফলমূল বেশি খেতে হবে। কেননা এতে রয়েছে ভিটামিন,  ফাইবারসহ খনিজ পদার্থ যা শরীরের পুষ্টিগুন বাড়িয়ে চর্বি বার্ন করে কিন্তু হজম কমায়। এছাড়াও ফলমূল, শাক-সব্জি খেলে আপনার ত্বক সুন্দর হবে, চুলের গোড়া শক্ত হবে আপনার পুরো শরীর তাজা হবে।

পরিশোধিত খাবার এড়িয়ে চলুন

পরিশোধিত কার্বোহাইড্রেটযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে যেমন-বিস্কুট, পাউরুটি, বিভিন্ন ধরনের ড্রিংকস, চিনিজাতীয় খাবার ইত্যাদি।  এসব খাবার আপনার ওজন বৃদ্ধি করে এবং মেদ বাড়িয়ে তুলে।

নিয়মিত ব্যায়াম

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় হলো নিয়মিত ব্যায়াম করা। নিয়মমাফিক ব্যায়াম পারে আপনার শরীরের বাড়তি মেদ দূর করে স্লিম করতে। এমন কিছু ব্যায়াম আছে যা খুব দ্রুত ওজন ঝরাতে কার্যকরী যেমন সাঁতারের মাধ্যমে ক্যালরি বেশি বার্ন হয়। এছাড়া সকালে ঘুম থেকে উঠে এক ঘন্টার মতো হাঁটলে শরীরের বাড়তি ওজন কমার পাশাপাশি শরীর তরতাজা হয়ে উঠবে।

পর্যাপ্ত পরিমান ঘুম

অনেকেই ভাবেন বেশি ঘুমোলে বুঝি ওজন বেড়ে যাবে ব্যাপরটি ঠিক তা নয় বরং পরিমিত পরিমান ঘুম শরীরের জন্য যেমন উপকার ঠিক তেমনি ওজন কমাতেও সহায়ক। একজন পূর্ণবয়স্ক ব্যক্তির প্রতিদিন ন্যূনতম ৮ ঘন্টা ঘুমোতে হবে। আপনি যদি ওজন কমাতে চান তবে ভালো ডায়েট ও ব্যায়াম করলেই হবে না পর্যাপ্ত পরিমান ঘুমেরও প্রয়োজন।

পরিমাণমতো ঘুমের মাধ্যমে স্বতঃস্ফূর্ততা কাজ করে। সারাদিন যতটুকু খাবেন তার সব পুষ্টিগণ ঘুমের মধ্যে শরীরের প্রয়োজনীয় অঙ্গ-পতঙ্গকে কর্মক্ষম করে তোলে। ঘুম ভালো হলে মন ভালো থাকে এছাড়াও শারীরিক সমস্যা মাথাব্যথা, কাজে অনাগ্রহ, দুশ্চিন্তা ইত্যাদি সমস্যা দূর হয়।

মিষ্টিজাতীয় খাবার থেকে দূরে থাকুন

মিষ্টি জাতীয় খাবার শরীরের ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ইনসুলিন হলো একটি হরমোন যা শরীরের চর্বি সংরক্ষণ করে। শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে গেলে হজম প্রক্রিয়া হ্রাস পায়।

না খেয়ে ডায়েট করবেন না

ডায়েট মানে খাওয়া যাবে না ঠিক তা নয় বরং সঠিক নিয়মে খাওয়া-দাওয়া করি ওজন কমাতে হবে নইলে শরীরের জন্য  উপকারের বদলে অপকারী হবে। দিনে তিন থেকে চারবার অবশ্যই খেতে হবে তবে পেট ভরে খাওয়া যাবেনা আর পরিমাণ মাফিক জল খেতে হবে।

যেসব খাবার খাবেন না

ওজন কমানোর জন্য যখন ডায়েট করবেন তখন অবশ্যই যেসব খাবার থেকে দূরে থাকতে হবে সেগুলি হল –

  • পেস্ট্রি, কেক এবং কুকিজ
  • সাদা ভাত
  • চিনি যুক্ত খাবার 
  • কার্বোহাইড্রেট যুক্ত খাবার 
  • মিষ্টি চকলেট
  • ফ্রেঞ্চ ফ্রাই 
  • ক্যান্ডি বার 
  • চিনি যুক্ত পানীয়
  • মিষ্টি দই 
  • মিষ্টি জাতীয় অন্যান্য খাবার 
  • উচ্চ ক্যালরিযুক্ত খাবার 
  • উচ্চ ক্যালরিযুক্ত পানীয় 
  • দুধ ও চিনি দিয়ে চা বা কফি
  • প্রক্রিয়াজাত চিনি
  • প্রক্রিয়াজাত মাংস বা প্রক্রিয়াজাত যেকোনো খাবার 
  • মিছ্রিযুক্ত শুকনো ফল 
  • বার্গার,ফুচকা, চটপটি ইত্যাদি। 

উপরের এই সবগুলি খাবার যত কম খাবেন আপনার ওজন তত দ্রুত কমে যাবে। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় হিসেবে উপরের খাবারগুলি পরিহার করতে হবে। এজন্য একজন স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করতে হবে।

 

মেয়েদের শরীরের সঠিক ওজন

মেয়েদের বয়স, আকৃতি ও উচ্চতাভেদে ওজন আলাদা হ্যে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশসহ এশীয় বংশোদ্ভূত পুরুষ ও নারীদের বিএমআই যাদের তেইশ বা এর বেশি তাদের বিভিন্ন জটিল রোগ হওয়ার সম্ভাবনা থাকে যেমন- ডায়েবেটিস। তাই আদর্শ ওজন থাকা জরূরী। নিচে উল্লেখ করা হলো উল্লেখিত জনগোষ্ঠীর উচ্চতা অনুযায়ী যেমন ওজন থাকতে হবে-

উচ্চতা ওজন সীমা
৪ ফিট ২ ইঞ্চি                               ২৯.৮ – ৩৭ কেজি
৪ ফিট ৩ ইঞ্চি৩১.৩ -৩৮.৮ কেজি
৪ ফিট ৪ ইঞ্চি৩২.২ – ৪০ কেজি
৪ ফিট ৫ ইঞ্চি৩৩.৭ – ৪১.৯ কেজি
৪ ফিট ৬ ইঞ্চি৩৪.৭ – ৪৩.১ কেজি
৪ ফিট ৭ ইঞ্চি৩৬.৩ – ৪৫ কেজি
৪ ফিট ৮ ইঞ্চি৩৭.৩ – ৪৬.৩ কেজি
৪ ফিট ৯  ইঞ্চি৩৯ – ৪৮.৩ কেজি
৪ ফিট ১০ ইঞ্চি৪০ – ৪৯.৭ কেজি
৪ ফিট ১১ইঞ্চি৪১.৬ – ৫১.৭ কেজি
৫ ফিট ১ ইঞ্চি৪২.৭ – ৫৩.১ কেজি
৫ ফিট ২ ইঞ্চি৪৪.৪ – ৫৫.২ কেজি
৫ ফিট ৩ ইঞ্চি৪৫.৬ – ৫৬.৬ কেজি
৫ ফিট ৪ ইঞ্চি৪৭.৪ – ৫৮.৮ কেজি
৫ ফিট ৫ ইঞ্চি৪৯.২ – ৬১.১ কেজি
৫ ফিট ৬ইঞ্চি৫০.৪ – ৬২.৬ কেজি
৫ ফিট ১ ইঞ্চি৫২.২ – ৬৫ কেজি
৫ ফিট ৭ ইঞ্চি৫৩.৫ – ৬৬.৪ কেজি
৫ ফিট ৮ ইঞ্চি৫৫.৪ – ৬৮.৮ কেজি

 

এটি বিএমআই বা বডি ম্যাস ইন্ডেক্স যা উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন।  এটি একটি আন্তর্জাতিক সূচক।

ওজন বেশি হওয়ার অপকারিতা 

অতিরিক্ত স্বাস্থ্য কারো জন্যই সুফল বয়ে আনে না। বরং স্বাস্থ্য বেশি হওয়ার কারণে শারীরিক মানসিক ও বিভিন্ন হরমোনাল সমস্যা হয়ে থাকে। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় বিষয়ে অনেক পরামর্শই পাওয়া যায়। তবে পরামর্শ গ্রহণের ক্ষেত্রে আমাদের খেয়াল রাখতে হবে সেগুলি যেন স্বাস্থ্যকর হয়। বিশেষ করে  হরমোনাল সমস্যা সিস্ট বেশি হয়ে থাকে যার কারনে বাচ্চা কনসিভ করতে দেরী হয়। এছাড়াও ডায়াবেটিস, কিডনি সমস্যা, উচ্চ রক্তচাপ, অনিদ্রা, অল্পতেই ক্লান্তি ভাব ইত্যাদি নানারকম অসুস্থতা দেখা দেয়। তাই শারীরিকভাবে ফিট থাকতে ও সুলস্থভাবে জীবন যাপন করার জন্য অতিরিক্ত স্বাস্থ্য কমানো উচিত। এটি নির্ভর করবে আপনার সামর্থ্য ও সদিচ্ছার ওপর এবং সঠিক ডায়েট মানতে  অবশ্যই একজন পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করতে হবে।

উপসংহার

ওজন কমানোর সবচেয়ে সহজ উপায় হলো ফ্যাটজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে যেমন প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত ফল আর শাক-সব্জি ও চর্বিহীন খাবারের দিকে ঝুঁকে পড়তে হবে। নিয়মিত ব্যায়াম নিশ্চিত করতে হবে। এই খাবারগুলি শুধু মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় নয় বরং প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ ও অস্বাস্থ্যকর খাবার পরিহার করা উচিত। এতে জীবনযাত্রার মান টেকসই হবে, জীবন সুস্থ্যতায় ঝলমলে হয়ে উঠবে। কারন সুস্থ্য থাকতে বেশি খাবার নয় বরং কম খাবার খাওয়াই বুদ্ধিমানের কর্ম।

 

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents