Dreamy Media BD

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর সকল তথ্য

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ

বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ অন্যতম। বিশ্ববিদ্যালয় টি ঢাকার কুড়াতলী, কুড়িল এলাকায় অবস্থিত। ১৯৯৪ সালে বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠিত হয়েছে। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের নীতিবাক্য হল “যেখানে নেতৃত্ব তৈরি করা হয়”। 

বিশ্ববিদ্যালয় টি ইউজিসি আইইবি দ্বারা অধিভুক্ত। বিশ্ববিদ্যালয়টি সংক্ষিপ্ত নাম হল এআইইউবি। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর বর্তমান উপাচার্যের নাম কারমেন জেড লামাগনা। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস টি রাজধানী ঢাকার কুড়াতলী, কুড়িল এলাকায় অবস্থিত। এটি এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস। জমির মোট পরিমাণ প্রায় ৩০ একর। বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন ভবন নির্মাণ করতে জমির পরিমাণ লেগেছে ১৩,০০,০০০ বর্গফুট প্রায়। 

এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে বিভিন্ন কাজ সম্পাদন করা হয়। তবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মূল আকর্ষণ হল ঢাকা কেন্দ্রীয় গ্লোব আকৃতির। এটি বিভিন্ন ধরনের কাঁচ দ্বারা নির্মাণ করা হয়েছে। এই ক্যাম্পাসের মোট চারটি অনুষদের মাধ্যমে শিক্ষাকার্যক্রম পরিচালনা করা হয়। তাছাড়া এই স্থায়ী ক্যাম্পাসে রয়েছে বিভিন্ন ক্লাব এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামো।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ সংক্ষিপ্ত চার্ট

                                American International University Bangladesh
প্রতিষ্ঠাতাআনোয়ারুল আবেদীন
নীতি বাক্যযেখানে নেতৃত্ব তৈরি করা হয়
ধরণবেসরকারি বিশ্ববিদ্যালয়
স্থাপিত১৯৯৪
আচার্যরাষ্ট্রপতি মোঃ শাহাবুদ্দিন
উপাচার্যকারমেন জেড লামাগনা।
শিক্ষক৫০০
শিক্ষার্থী১৮,০০০
কর্মকর্তা-কর্মচারী
স্নাতক১০,০০০
স্নাতকোত্তর৮,০০০
অবস্থানকুড়িল, ঢাকা
রংসমূহগাঢ় নীল
অধিভুক্তিইউজিসি আইইবি
ঠিকানাকুড়িল, ঢাকা
কন্টাক্ট নাম্বার+880 18 4411 5000 +880 18 8656 6666 +880 18 4451 5912
ইমেইল[email protected]
ওয়েবসাইটaiub.edu

 

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর অনুষদ এবং বিভাগসমূহ

বিশ্ববিদ্যালয়টি তে মোট আটটি অনুষদ রয়েছে। এই আটটি অনুষদে মোট ১৫ টি বিষয়ে পাঠ্য কার্যক্রম পরিচালনা করা হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয় টি রয়েছে নিজস্ব প্রশাসনিক ভবন। 

এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এর অনুষদ এবং বিভাগসমূহ এর জন্য আলাদা আলাদা রং ব্যবহার করা হয়। চলুন এক নজরে দেখে নিই বিশ্ববিদ্যালয়টির অনুষদ এবং বিভাগসমূহ:

 

অনুষদবিভাগ
বাণিজ্য অনুষদপ্রশাসনিক ভবন
বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদগণিত ও স্থাপত্য বিভাগ
সমাজবিজ্ঞান অনুষদডিন অফিস
প্রকৌশল অনুষদ

এই ভিন্ন ভিন্ন অনুষদের জন্য বিভিন্ন ধরনের রং ব্যবহার করা হয় চিহ্নিত করার জন্য। যেমন: বিশ্ববিদ্যালয় টির রং হলো গাড় ণীল। বিজ্ঞান অনুষদ এর জন্য ব্যবহার করা হয় উজ্জ্বল নীল রং। 

প্রকৌশল অনুষদ এর জন্য ব্যবহার করা হয় কমলা রং। বাণিজ্য অনুষদের জন্য সবুজ রং এবং সমাজ বিজ্ঞান অনুষদের জন্য বাদামী রং ব্যবহার করা হয়। বিশ্ববিদ্যালয়টির চারটি অনুষদের নাম হল:

  • প্রকৌশল অনুষদ,
  • বিজ্ঞান অনুষদ,
  • বাণিজ্য অনুষদ,
  • সমাজবিজ্ঞান অনুষদ।

প্রকৌশল অনুষদে মোট তিনটি বিষয়ে পাঠদান করানো হয়, বিজ্ঞান অনুষদে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পাঠদান করানো হয়। বাণিজ্য অনুষদে বিবিএ এবং এমবিএ বিষয়ে এবং সমাজবিজ্ঞান অনুসাধে নিম্নলিখিত বিষয়গুলোতে পাঠদান করানো হয়:

  • ইংরেজি বিভাগ
  • গনসংযোগ ও সাংবাদিকতা বিভাগ
  • জনসাস্থ্য বিভাগ
  • অর্থনীতি বিভাগ
  • বিজ্ঞাপন বিভাগ।

 

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর ভর্তির যোগ্যতা

ইঞ্জিনিয়ারিং বিভাগে আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির যোগ্যতা:

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ যারা ভর্তি হতে আগ্রহী তাদের ভর্তির যোগ্যতা নিম্ন তুলে ধরা হলো:

  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ ৬.৫০ থাকতে হবে। শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে। তবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল যদি আলাদাভাবে ধরতে হয় তাহলে প্রত্যেক পরীক্ষায় ৩.০০ থাকতে হবে।
  • যারা ইংরেজি মিডিয়াম অথবা ইংরেজি ভার্সনের ছাত্রছাত্রী তাদের এ-লেভেল এবং ও- লেভেল এ আলাদাভাবে ৩.০০ জিপিএ থাকতে হবে। ও লেভেল এবং এ লেভেলের দুইটি বিষয়ে আলাদাভাবে ডি গ্রেড এর নিচে থাকা যাবে না। যদি কোন শিক্ষার্থী সাইন্স অথবা আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে চান তাহলে তার এ -লেভেলে গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে।
  • গণিতে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে।
  • GED এর ফলাফল আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ভর্তির ক্ষেত্রে গ্রহণযোগ্যতা পায় না।
  • এসএসসির জিপিএ ৩.৫০ থাকতে হবে।

ইঞ্জিনিয়ারিং এর জন্য আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি যোগ্যতা:

  • এইচএসসির জিপিএ ৩.৫০ থাকতে হবে।
  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ ৬.৫০ থাকতে হবে। শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে।
  • গণিতে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে।
  • যারা ইংরেজি মিডিয়াম অথবা ইংরেজি ভার্সনের ছাত্রছাত্রী তাদের এ-লেভেল এবং ও- লেভেল এ আলাদাভাবে ৩.০০ জিপিএ থাকতে হবে। ও লেভেল এবং এ লেভেলের দুইটি বিষয়ে আলাদাভাবে ডি গ্রেড এর নিচে থাকা যাবে না। যদি কোন শিক্ষার্থী সাইন্স অথবা আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে চান তাহলে তার এ -লেভেলে গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে।
  • GED এর ফলাফল আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ভর্তির ক্ষেত্রে গ্রহণযোগ্যতা পায় না।

বিজনেস এডমিনিস্ট্রেশন সায়েন্স এবং আর্কিটেকচারে‌ ভর্তির জন্য যে সব যোগ্যতার প্রয়োজন:

  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ ৬.০০ থাকতে হবে। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে।
  • যারা ইংরেজি মিডিয়াম অথবা ইংরেজি ভার্সনের ছাত্রছাত্রী তাদের এ-লেভেল এবং ও- লেভেল এ আলাদাভাবে ৩.০০ জিপিএ থাকতে হবে। এ -লেভেলে গণিত বিষয়টি অবশ্যই থাকতে হবে।
  • GED এর ফলাফল আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ভর্তির ক্ষেত্রে গ্রহণযোগ্যতা পায় না।
  • গণিতে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে।

অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের থেকে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ ভর্তির যোগ্যতা কিছুটা বেশি প্রয়োজন হয়। তবে আপনি যদি যোগ্য হয়ে থাকেন তাহলে অবশ্যই খুব সহজেই এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ভর্তি পরীক্ষা

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ ভর্তি হওয়ার জন্য কোন রকম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় না। তবে এ আই ইউ বি তে ভর্তি হওয়ার জন্য আপনার এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় ফলাফল মিলে ৬.০০ থাকতে হবে।

বছরের কয়েকটি নির্দিষ্ট সময়ে এই বিশ্ববিদ্যালয়টি ভর্তির সার্কুলার প্রকাশ করে। তখন আপনি আপনার প্রয়োজনীয় ডকুমেন্টের সাহায্যে ভর্তির জন্য আবেদন করতে পারেন। সাথে আপনার পছন্দের বিষয়টি উল্লেখ করে দিতে ভুলবেন না। ভর্তির আবেদন পত্রে আপনি যে মোবাইল নাম্বারটি যুক্ত করবেন সেই নাম্বারে ঠিক সময়ে এসএমএসের মাধ্যমে আপনি ভর্তি হতে পারবেন কিনা তা জানিয়ে দেওয়া হবে। 

এই মেসেজের ভর্তি হওয়ার তারিখ উল্লেখ করা থাকবে। তারিখ চেনে প্রয়োজনীয় টাকা এবং ডকুমেন্ট সঙ্গে নিয়ে ভর্তি হতে হবে। তবে এই বিশ্ববিদ্যালয় যেহেতু পড়াশোনার খরচ তুলনামূলক বেশি তাই ভর্তির খরচের সাথে অতিরিক্ত কিছু টাকা যুক্ত হতে পারে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ভর্তি খরচ

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় টি অন্যতম। এই বিশ্ববিদ্যালয় শিক্ষার মান খুব ভালো।

 তাই এই বিশ্ববিদ্যালয় পড়ার জন্য আপনাকে বেশ কিছু টাকা গুনতে হবে। চলুন জেনে নিয়ে আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ভর্তি খরচ কত:

কোর্সের নামটাকার পরিমান
এমবিএ/ ইএমবিএ১৫,০০০
এমএসসিএস/এমইইএল১৫,০০০
এমপিএইচ১৫,০০০

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ পড়ার খরচ

বাংলাদেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয় বুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ কিছুটা বেশি। চলুন জেনে নেই আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ পড়ার খরচ কত:

ডিগ্রীর নামসেমিস্টার প্রতি খরচ
(বিবিএ ) ব্যবসায় প্রশাসন বিভাগ৬০,৭৫০ টাকা 
(ইইই) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং৭১,০০০ টাকা 
বিএ অনার্স৫৯,৩৭৫ টাকা 
এল এল বি৬৩,৯৫৮ টাকা
স্থাপত্য৯৫,৪৫৮ টাকা
ভর্তির সময় এককালীন ২৫,০০০ টাকা।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যান্য খরচ

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ পড়াশোনা করার জন্য সব ডিপার্টমেন্টেরই প্রায় ১০ লক্ষ টাকার মতো খরচ হয়ে থাকে। সেমিস্টার ফি অথবা ভর্তি ফি ছাড়াও এই বিশ্ববিদ্যালয় বাড়তি কিছু ফি অন্তর্ভুক্ত করে থাকে। 

যেসব ফি গুলো সাধারণত কোন সরকারি বিশ্ববিদ্যালয়ে থাকে না। চলুন দেখি নি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর অন্যান্য খরচ গুলো কি কি:

অন্যান্য খরচটাকার পরিমান
আবেদন ফরম৫০০ টাকা
টিউশন ক্রেডিট আওয়ার৪,০০০ টাকা
বার্ষিক উন্নয়ন ফি৮,০০০ টাকা
বার্ষিক স্টুডেন্ট অ্যাক্টিভিটি ফি৫,০০০ টাকা
কম্পিউটার ল্যাবরেটরী ফি২,০০০ টাকা
রসায়ন/পদার্থ ল্যাবরেটরি ফি১,৫০০ টাকা
ল্যাঙ্গুয়েজ ল্যাবরেটরি ফি২,০০০ টাকা
বিবিধ১,৫০০ টাকা।
অন্যান্য সার্টিফিকেট কোর্সের খরচ

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ পড়াশোনা করতে হলে আপনাকে প্রতি সেমিস্টারে ই বাড়তি কিছু টাকা গুনতে হবে। প্রতি সেমিস্টারে ই কিছু কিছু ফি জমা দিতে হয়। 

এই ফি গুলো সাধারণত বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন তহবিলের জন্য, বিশ্ববিদ্যালয় যেসব গুরুত্বপূর্ণ জিনিস ধীরে ধীরে নষ্ট হচ্ছে সেগুলোর জন্য ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কিছু ফি প্রতি সেমিস্টারেই কেটে রাখা হয়। চলুন জেনে নেই আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এ অন্যান্য সার্টিফিকেট কোর্সের খরচ

 

অন্যান্য সার্টিফিকেট কোর্স টাকা
মিস চ্যান্সেলাস ফি প্রতি সেমিস্টার৩,৫০০ টাকা
স্টুডিও ফি২,০০০ টাকা
সাইন্স ল্যাবরেটরি ফি২,০০০ টাকা 
ভেরিফিকেশন ফি২০০০ টাকা

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ ক্লাবসমূহ

এই বিশ্ববিদ্যালয় ক্লাবের সংখ্যা অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে অনেক বেশি। শিক্ষার্থীরা তাদের স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত হতে পারছে শুধুমাত্র এই ক্লাবগুলোর কারণে। 

ইতোমধ্যে এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা জনপ্রিয় হয়ে উঠেছে তাদের তৈরি এই ক্লাবগুলোর মাধ্যমে। চলুন জেনে নেই আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ক্লাবসমূহ গুলো কি কি:

ক্লাবের নামক্লাবের নাম
এআইউবি সময় ক্লাবএআইউবি ফটোগ্রাফি ক্লাব
এআইউবি সফটওয়্যার ডেভলপমেন্ট ক্লাব,এআইউবি ওরাটরি ক্লাব
আইজেক ইন এআইউবিএআইউবি পারফরমিং আর্টস ক্লাব
এআইউবি ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবএআইউবি এসিএম ক্লাব
এআইউবি বিজনেস ক্লাবএআইউবি এলামনাই এসোসিয়েশন
এআইউবি কম্পিউটার ক্লাবএআইউবি ফিল্ম ক্লাব
এআইউবি ক্রিকেট টিমএআইউবি ড্রামা ক্লাব

এই ক্লাবগুলো ছাড়াও এই বিশ্ববিদ্যালয়ের আরো কিছু সংগঠন রয়েছে। সংগঠনগুলোর মাধ্যমে এ ক্লাবগুলো স্বতঃস্ফূর্তভাবে পরিচালিত হচ্ছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ লাইব্রেরী

বিশ্ববিদ্যালয় টির নিজস্ব গ্রন্থাগার রয়েছে। সর্বশেষ সংস্করণ অনুযায়ী লাইব্রেরীতে প্রায় ৪৫ হাজার বই রয়েছে। সাময়িকি রয়েছে ৬৮, ৩৯২ টি, অডিও ভিজুয়াল সামগ্রী রয়েছে ১৩৪৩ টি। ই বুকের পরিমাণ হলো১,৭২,০০০। এই বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের প্রায় ৫০০ শিক্ষার্থীর একসাথে বসে বই পড়তে পারে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ

চলুন এক নজরে দেখে আসি এই বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ সমূহ:

পুরুষদের নামমহিলাদের নাম
আজিজ আহমেদনুসরাত ফারিয়া
সাকিব- আল  হাসানসাবিলা নূর
জাহিদ সবুর
তাসকিন আহমেদ
মোঃ মাহমুদুল্লাহ রিয়াদ
আবুল হোসেন
তৌসিফ মাহবুব
সাব্বির রহমান
মিনার রহমান।

যোগাযোগ

টেলিফোন নাম্বার: +88 02 841 4046-9; +88 02 841 4050

মোবাইল নাম্বার:+880 18 4411 5000 +880 18 8656 6666 +880 18 4451 5912

ফ্যাক্স:+88 02 841 2255

ইমেইল: [email protected]

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ওয়েবসাইট 

ওয়েবসাইট: www.aiub.edu

 

শেষ কথা

বাংলাদেশের সব থেকে বড় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ অন্যতম। আপনি যদি এইচএসসি পরীক্ষার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান তাহলে আপনার পছন্দের তালিকায় এই বিশ্ববিদ্যালয়ের নাম রাখতে পারেন। এই বিশ্ববিদ্যালয় আপনাকে একটি উজ্জ্বল ভবিষ্যতের দ্বারপ্রান্তে পৌঁছে দিবে।

 Reference: https://www.aiub.edu/contact-us

https://www.aiub.edu/

https://en.m.wikipedia.org/wiki/American_International_University-Bangladesh

also read :  UIU

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents