Dreamy Media BD

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রংপুরে অবস্থিত একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়। ২০০৮ সালের ১২ অক্টোবর বিশ্ববিদ্যালয়টি রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করে কিন্তু পরবর্তীতে ২০০৯ সালে বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নাম অনুসারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ,নামকরণ করা হয়।এটি উত্তরবঙ্গের শিক্ষার্থীদের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি বিশ্ববিদ্যালয়। একে প্রায় উত্তরের বাতিঘর হিসেবে অভিহিতি করা হয়। শুধুমাত্র ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই  বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হতে পারে। আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য দেওয়ার চেষ্টা করব। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেলটি পড়া শুরু করুন:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

২০০৮ সালের ২ ফেব্রুয়ারি রংপুরে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের এক বৈঠকে রংপুরে একটি স্বতন্ত্র পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর ২০০৮ সালের ১২ অক্টোবর টিচার্চ ট্রেনিং কলেজের অস্থায়ী ক্যাম্পাসে তৎকালীন শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান ফিতা কাটার মধ্য দিয়ে যাত্রা শুরু হয়েছিল রংপুর বিশ্ববিদ্যালয়ের। প্রাথমিকভাবে রংপুর টিচার্চ ট্রেনিং কলেজেই বিশ্ববিদ্যালয়ের পাঠদান শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম লুৎফর রহমান। মাত্র ৭ মাসের মাথায় ড. লুৎফরকে সরিয়ে নিয়োগ দেয়া হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়াকে। পরবর্তীতে ২০০৯ সালের শুরুতেই আওয়ামী লীগ সরকার গঠনের পর এক প্রজ্ঞাপনের মাধ্যমে ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়’। ২০০৯ সালের ৫ই এপ্রিল, ১২ জন শিক্ষক ও ৩০০ জন শিক্ষার্থী নিয়ে রংপুর মহানগরীর পার্কের মোড় এলাকায় স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। নবনির্মিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিচিতি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়টি রংপুরের ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজ ও রংপুর ক্যাডেট কলেজের মধ্যবর্তী স্থানে পার্কের মোড়ে এই ক্যাম্পাসটি গড়ে উঠেছে। যা রংপুর শহরের প্রাণকেন্দ্র থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে রংপুর কুড়িগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটিতে ৩০০ প্রজাতির প্রায় ৩৬ হাজারের মত গাছ আছে। এর মধ্যে ফলজ, ওষুধি,  ও বনজ সহ অনেক দুর্লভ প্রজাতির গাছ আছে। বাংলাদেশের আর কোনও বিশ্ববিদ্যালয়ে এত প্রজাতির গাছ নাই।বিশ্ববিদ্যালয়টি ২০০৮ সালের ১২ই অক্টোবর রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করে, যা পরবর্তীতে ২০০৯ সালে বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নামানুসারে “বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর” নামে নামকরণ করা হয়। একে প্রায়ই উত্তরের বাতিঘর হিসেবেও অভিহিত করা হয়। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়টি উত্তরবঙ্গের শিক্ষার্থীদের পাশাপাশি সারা বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় অসামান্য অবদান রাখছে। বর্তমানে ২২ টি বিভাগে প্রায় ৭০০০ শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অবস্থান

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়টি রংপুরের ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজ ও রংপুর ক্যাডেট কলেজের মধ্যবর্তী স্থানে পার্কের মোড়ে অবস্থিত। যা রংপুর শহরের প্রাণকেন্দ্র থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে রংপুর কুড়িগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আয়তন

২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর ক্যাডেট কলেজ ও রংপুর কারমাইকেল কলেজের নিকটবর্তী ৭৫ একর জমির উপর প্রতিষ্ঠা করা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস ।

বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারীর সংখ্যা

২০০৯ সালের ৪ এপ্রিল ৩০০ জন শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা প্রায় ৮৫০০, শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১৭৪ ও কর্মকর্তা-কর্মচারির সংখ্যা ৫৩২।

বিশ্ববিদ্যালয়ের অনুষদ ও বিভাগসমূহ

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৬টি অনুষদ কলা, সমাজবিজ্ঞান, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি, জীব ও ভূ-বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা এর অধীন ২১টি বিভাগ রয়েছে।

 

অনুষদবিভাগ
বিজ্ঞান অনুষদপদার্থবিজ্ঞান বিভাগ
গণিত বিভাগ
রসায়ন বিভাগ
পরিসংখ্যান বিভাগ
ব্যবসায় শিক্ষা অনুষদহিসাব ও তথ্য ব্যবস্থা বিভাগ
মার্কেটিং বিভাগ
ব্যবস্থাপনা বিভাগ
অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগ
ব্যবস্থাপনা ও তথ্য ব্যবস্থা বিভাগ
কলা অনুষদবাংলা বিভাগ
ইংরেজি বিভাগ
ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ
সামাজিক বিজ্ঞান অনুষদঅর্থনীতি বিভাগ
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ
সমাজ বিজ্ঞান বিভাগ
জেন্ডার ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
লোকপ্রশাসন বিভাগ
প্রকৌশল ও প্রযুক্তি অনুষদকম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগ
জীব ও ভূবিজ্ঞান অনুষদভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ
দুর্যোগ ব্যাবস্থাপনা বিভাগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীরাই বিশ্ববিদ্যালয়টিতে আবেদন করতে পারবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে‌ ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা

 

ইউনিটআবেদনের যোগ্যতা
A– মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। – বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান পরীক্ষায় ৩.৫০ ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০০ থাকতে হবে।
B– বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে। – মানবিক বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান পরীক্ষায় ৩.৫০ ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০০ থাকতে হবে।
C– মানবিক ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে। – বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ৩.০ মোট ৬.০০ থাকতে হবে।
D– বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.০ থাকতে হবে। – গণিতে কমপক্ষে (A-) থাকতে হবে।
E– বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে। – গণিত ও পদার্থ বিজ্ঞানে কমপক্ষে (A-) থাকতে হবে।
F– বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে। – মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান পরীক্ষায় ৩.৫ ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে‌ আবেদন প্রক্রিয়া:

 

১)ভর্তির আবেদন করার জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটের http://brur.admissionreg.net লিঙ্কে গিয়ে ‘HSC/Equivalent Application’ বাটনে ক্লিক করতে হবে।

২)HSC/Equivalent Application’ বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন।

৩)তথ্য গুলো সঠিক ভাবে পুরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।।

৪)সব তথ্য ঠিক থাকলে পরবর্তী পেজে মোবাইল নাম্বার চাওয়া হবে। মোবাইল নাম্বার দিলে একটি কনফার্মেশন কোড আসবে ওই কোড দিলেই আবেদনের মূল পেজ আসবে।

৫)মূল পেজে যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করে ছবি ও সিগনেচার আপলোড করতে হবে এবং শিওর ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ও প্রবেশপত্র ডাউনলোড 

রেজাল্ট ও প্রবেশপত্র ডাউনলোডের জন্য এই ওয়েবসাইটে ভিজিট করুন,

https://nextresultbd.com/bru-admission-circular-pdf/

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের  ইউনিট ভিত্তিক আসন সংখ্যা

 

ইউনিটবিষয়নম্বর
Aবাংলা৬৫
ইংরেজি৬৫
ইতিহাস ও প্রত্নতত্ত্ব৬৫
Bঅর্থনীতি৬৫
রাষ্ট্রবিজ্ঞান৬৫
সমাজবিজ্ঞান৬৫
WGS৬৫
গণযোগাযোগ ও সাংবাদিকতা৫০
লোক প্রশাসন৬৫
Cম্যানেজমেন্ট স্টাডিজ৬০
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম৬৫
মার্কেটিং৬০
ফাইন্যান্স এন্ড ব্যাংকিং৬০
Dগণিত৭০
পদার্থবিজ্ঞান৭০
রসায়ন৭০
পরিসংখ্যান৭০
Eকম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং৪৫
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং৫৫
Fভূগোল ও পরিবেশ বিজ্ঞান৬০
দুর্যোগ ব্যবস্থাপনা৬০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের  আবাসিক হল

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বর্তমানে ৪টি আবাসিক হল রয়েছে। এর মধ্যে ছাত্রদের জন্য ২টি এবং ছাত্রীদের জন্য ২টি।

ছাত্র/ছাত্রীআসন সংখ্যা
শহীদ মুখতার ইলাহী২৪০
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান৩৫৫
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব৩৪২
শেখ হাসিনা৩৫৫

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা

 

অনুষদআসন সংখ্যা
কলা১৯৫
সামাজিক বিজ্ঞান৩৪৫
বিজ্ঞান২৪০
বিজনেস২৪০
প্রকৌশল ও প্রযুক্তি৮০
জীব ও ভূ-বিজ্ঞান৯০
সর্বমোট১১৯০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কোটা সম্পর্কিত তথ্য 

১)মুক্তিযোদ্ধা কোটা শতকরা ৫জন

২)ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শতকরা ১জন

৩)প্রতিবন্ধী কোটা শতকরা ১জন

৪)পোষ্য কোটা শতকরা ১জন

৫) হরিজন কোটা শতকরা দশমিক ৫ জন

৬)৩য় লিঙ্গ হিসেবে হিজড়াদের জন্য শতকরা দশমিক ৫জন নির্ধারণ করা হয়েছে  ।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক আবেদন ফি  

 

ইউনিটআবেদন ফি (টাকা)
A৪৪০
B৬০৫
C৪৯৫
D৪৯৫
E৩৮৫
F৩৮৫

প্রত্যেক ইউনিটের জন্য আবেদন ফি: ৫০০/- টাকা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবণ্টন

ইউনিটবাংলাইংরেজিসাধারণজ্ঞানবাংলাদেশ বিষয়েবলিআন্তর্জাতিক বিষয়াবলীICTসর্বমোট নম্বর
A৩০৩০২০১০১০৮০
B২০২০৪০৮০
C২০২০১০৮০
D২০২০৮০
E১০৩০৮০
F২০২০৮০

বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দের তালিকা

 

অধ্যাপকপদবিকার্যকাল
ড. এম. লুৎ‌ফর রাহমান২০ অক্টোবর, ২০০৮ থেকে ৭ মে, ২০০৯
ড. মু. আবদুল জলিল মিয়া৮ মে, ২০০৯ থেকে ৭ মে, ২০১৩
ড. এ. কে .এম নুরুন্নবী৮ মে, ২০১৩ থেকে ৫ মে, ২০১৭
ড. নাজমুল আহসান কলিমউল্লাহ১৪ জুন, ২০১৭ থেকে ১৩ জুন, ২০২১
ড. হাসিবুর রশীদ১৪ জুন, ২০২১ থেকে বর্তমান

 

বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের সংগঠনসমূহ

 

ক্যাটাগরিসংগঠন
বিজ্ঞান– সেন্টার ফর ডিজাস্টার এইড (সিডিএ) – বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভূগোল সমিতি – প্রগতি বিজ্ঞান আন্দোলন – জনবিজ্ঞান আন্দোলন – বাংলাদেশ ওপেন সায়েন্স অর্গানাইজেশন
সাংস্কৃতিক– বিশ্বসাহিত্য কেন্দ্র – রণন – উদীচী – গুনগুন – বিছনবাড়ি সাহিত্য আড্ডা – চারণ সাংস্কৃতিক কেন্দ্র – রাষ্ট্রবিজ্ঞান সংসদ – ফিল্ম এন্ড আর্ট সোসাইটি (ফ্লাস), বেরোবি – সনাতন বিদ্যার্থী সংসদ, বেরোবি – বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি – বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা) – বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরাম – ইংলিশ কালচার সোসাইটি (ইসিএস) – ইকোনমিকস স্টুডেন্টস এসোসিয়েশন – জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ স্টুডেন্টস এসোসিয়েশন – ডিবেটিং হাউজ অফ পলিটিকাল সায়েন্স – পাবলিক এডমিনিস্ট্রেশন স্টুডেন্ট সোসাইটি – এআইএস ক্লাব-একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ক্লাব, বেরোবি – ম্যানেজমেন্ট নেট – আদিস – বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় স্পোর্টস এসোসিয়েশন(BRUSA)
বিবিধ– বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দাবা সমিতি – রেডলাইট(শুধুমাত্র সিএসই স্টুডেন্টদের সংগঠন) – বই পর্যালোচনা ও ভ্রমণ বিষয়ক সংগঠন – মার্কেটিং আই, মার্কেটিং বিভাগ।
রাজনৈতিক– বাংলাদেশ ছাত্রলীগ – বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল – বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির – সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট – গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল – সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট – বাংলাদেশ ছাত্র ইউনিয়ন – জাতীয় ছাত্রসমাজ – বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা
স্বেচ্ছাসেবী সংগঠন– স্বপ্নসিঁড়ি
পরিবেশবাদী সংগঠন– গ্রীন ভয়েস

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রচেষ্টায় নানাবিধ সমস্যা উত্তরণ করে নতুন রূপে আবর্তন শুরু করেছে কেন্দ্রীয় গ্রন্থাগার। এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভাগীয় বই ছাড়াও গবেষণা ও চাকুরী সহায়ক ধর্মী বই। গ্রন্থাগারে রয়েছে ,জব কর্ণার, ই-বুক কর্ণার,বাংলাদেশের সঠিক ইতিহাস এবং মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্ণার। সেই সাথে রয়েছে শিক্ষক শিক্ষার্থীদের আলাদা আলাদা রিডিং রুম। যেগুলোর প্রত্যেকটি আধুনিক সাজে সজ্জ্বিত। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই গ্রন্থাগারটি মনোরম পরিবেশে হওয়ায় গ্রন্থাগারটিতে শিক্ষার্থীদের সংখ্যা দিনদিন বাড়ছে। গ্রন্থাগারটির দায়িত্বপ্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের নিরলস পরিশ্রমে উন্নত সেবা পাচ্ছে শিক্ষার্থীরা। এছাড়াও প্রত্যেকটি বিভাগের রয়েছে আলাদা আলাদা প্রায় ২১টি সেমিনার লাইব্রেরী।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের  মেডিকেল সেন্টার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য রয়েছে একটি মেডিকেল সেন্টার। ২ জন নার্সসহ মোট ১২ জনের একটি মেডিকেল টিম সেবা প্রদান করছেন। শিক্ষার্থীদের মেডিকেল কাডের্র মাধ্যমে বিনামূল্যে  চিকিৎসা ,ফ্রি ব্লাড গ্রুপিং,ই.সি.জি করা, ডায়াবেটিকস নির্ণয় পরীক্ষা এবং ডেন্টাল আউটডোর সেবা প্রদান করা হয় মেডিকেল সেন্টারটিতে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ,শিক্ষার্থী,‌‌ কর্মকর্তা কর্মচারীদের যাতায়াতের জন্য রয়েছে নিজস্ব পরিবহন ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে  ১০টি বাস, দুটি কোস্টার বাস (শিক্ষকদের ১টি ও কর্মকর্তাদের ১টি) এবং ৫টি রয়েছে মাইক্রোবাস রয়েছে।

 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট:

https://brur.ac.bd/

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় যোগাযোগ

CONTACT

Address

Park Mor, Modern, Rangpur-5404, Bangladesh.

 

PHONE

+880 521-59305

+880 521-59326

 

EMAIL

[email protected]

সবশেষে,

উচ্চমাধ্যমিক শেষে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়টি অন্যতম। তাইতো উচ্চ মাধ্যমিক শেষ করে যারা ভর্তির প্রস্তুতি নিচ্ছে তারা অবশ্যই নিজেদের পছন্দের বিশ্ববিদ্যালয়ের তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি রাখতে পারেন। এই আর্টিকেলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সম্পর্কে সকল তথ্য দেওয়ার চেষ্টা করেছি।আশা করি এই আর্টিকেল এর মাধ্যমে আপনি কিছুটা হলে উপকৃত হয়েছেন। ধন্যবাদ

Reference:

https://brur.ac.bd/

Bnn

Resultfest

Also Read: Dhaka University 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents