Dreamy Media BD

চুলের যত্নে হেয়ার প্যাক 

চুলের যত্নে হেয়ার প্যাক

যত্ন করলে রত্ন মিলে ! আমরা প্রায়ই শুনে থাকি এই কথাটি। বেঁচে থাকার জন্য যেমন আমাদের খাবারের প্রয়োজন হয় একটা নির্দিষ্ট সময় পর পর। ঠিক অনুরূপভাবে আমাদের চুলেরও কিছু শক্তি প্রোটিন তথা বাহ্যিক এবং অভ্যন্তরীণ খাবারের প্রয়োজন হয়। চুল সুষ্ঠ ও স্বাস্থ্যজ্জ্বল ভাবে বেড়ে উঠতে।

আমরা যদি একটু সময় নিয়ে নিয়মিত কিছু হেয়ার প্যাক ইউজ করি তাহলে আমাদের চুল তার প্রায়োজনীয় পুষ্টি উপাদান পেয়ে যায় সহজে। আর আমরাও পাব সে কাঙ্খিত রত্ন তথা ঝলমলে চোখ যাচালো ও আকর্ষণীয় চুল। তাহলে আর দেরি কেন? আজ থেকেই শুরু করা যাক চুলের যত্নে হেয়ার প্যাক ব্যাবহার। 

চুলের যত্নে হেয়ার প্যাক কেন গুরুত্বপূর্ণ

হেয়ার প্যাক বলতেই যেন চুলের যত্নে ঘরোয়া উপায়ে ভিন্ন কিছু করা এমনটাই বুঝায়। যা তাৎক্ষণিক এবং দীর্ঘস্থায়ী সুন্দর চুল পেতে সাহায্য করে । চুলের যত্নে হেয়ার প্যাক কেন গুরুত্বপূর্ণ সেই প্রশ্নের যাওয়ার আগে আমাদের জেনে নেওয়া উচিত  হেয়ার প্যাক ব্যবহার না করলে কি কি সমস্যা  হতে পারে। যদি প্যাক ব্যবহার না করি, তবে চুল ভেঙ্গে যাবে, ড্রাই হয়ে যাবে, চুলে খুশকি হবে, চুলের আগা  ফেটে  যাওয়া, নতুন চুল গজাতে বাধা  অনেক বেশি চুল উঠে যাওয়া  প্রভৃতি।

তাই এসব সমস্যা থেকে দ্রুত এবং কার্যকরীভাবে সমাধান পেতে হেয়ার প্যাক ব্যবহার করা জরুরী । কারণ প্রাকৃতিকভাবে তৈরি প্রতিটি প্যাকেরই রয়েছে বিশেষ বিশেষ গুণ । নেই কোন পার্শ্ব প্রতিক্রিয়া। চুলকে সতেজ দীপ্তিময় ভেতর থেকে মজবুত করা কালো ঘন ও লম্বা করার জন্য অতী প্রয়োজন হেয়ার প্যাক। 

চুলের যত্নে দশটি হোমমেড হেয়ার প্যাক 

চুলকে ধরা যায় সুস্বাস্থ্যের বহিঃপ্রকাশ ।

চুলের যত্ন নিয়ে অনেকের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। অর্থাৎ কোন কৌশলের যত্ন নেবে কিভাবে নিলে সহজ হবে কতক্ষন রাখতে হবে কোন প্যাক ইউজ করব ইত্যাদি ইত্যাদি। তাই আজ এই দুশ্চিন্তাকে দূরে ঠেলে দিতে নিয়ে এসেছি আপনাদের জন্য  কিছু চুলের যত্নে হেয়ার প্যাক

প্রাকৃতির প্রতিটি উপাদান রয়েছে অপার কারিশমা। সে প্রাকৃতিক পরিবেশের উপাদান গুলো দিয়েই কিভাবে সহজে  প্যাক করে ইউজ করবেন  তা নিচে  আপনাদের সামনে তুলে ধরা হলো :-

চুলের প্রোটিন প্যাক 

চুলের যত্নে হেয়ার প্যাক গুলের মধ্যে চুলের প্রোটিন প্যাক অন্যতম।

চুলের জন্য প্রোটিন হেয়ার প্যাক খুবই প্রয়োজনীয় একটি উপাদান। বাড়িতেই প্রোটিন  প্যাক আমরা তৈরি করতে পারি মুহূর্তের মধ্যেই। আসুন তাহলে বলি কিভাবে প্রোটিন প্যাকটি তৈরি করবেন। প্রোটিন প্যাকটি তৈরি করতে  লাগব আমরা সবাই জানি  ডিম প্রোটিনের একটি খুব ভালো উৎসাহ। 

প্যাকটিতে আপনি আপনার চুলের পরিমাপ অনুযায়ী দুই থেকে তিনটি ডিম ইউজ করতে পারেন। আর লাগবে এর সাথে টক দই, এলোভেরা পেস্ট। ব্যাস হয়ে গেল আপনার জন্য প্রোটিন প্যাক। অবশ্যই চাইলে সাথে লেবুর রস ইউজ করা যায় এতে আরো বেশি উপকারিতা পাওয়া যাবে। তারপর আসি কিভাবে প্যাকটি চুলে লাগাবেন। চুলের জট ছাড়িয়ে নিয়ে প্যাক লাগাতে হবে। ২৫ থেকে ৩০ মিনিট রাখতে হবে।

প্রোটিন প্যাক

পেঁয়াজের হেয়ার প্যাক 

পেয়াজ নতুন চুল গজাতে সাহায্য করে। অতিরিক্ত চুল ওঠা রোধ করে। খুশকি দূর করে এবং চুলের বিভিন্ন ইনফেকশন থেকে বাঁচায়। এটা বিজ্ঞান দাঁড়াও স্বীকৃত যে চুলের যত্নে পেয়াজ ভালো কাজ করে। পেয়াজের  প্যাক তৈরি করতে হলে শুধুমাএ  পেঁয়াজই যথেষ্ট । বড় পেয়াজ হলে একটি আর মাঝারি হলে দুইটি পেয়াজ গুলোকে ব্লেন্ড করে নিতে হবে।সেই জুস টা লাগাতে হবে আপনার প্রতিটা চুলের গোঁড়ায় । ১০ থেকে ১২ মিনিট পর্যন্ত হাতের আঙ্গুল ধরা ভালোভাবে মেসেজ করতে হবে । পরে এই অবস্থায় ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তাই চুলের যত্নে হেয়ার প্যাক ব্যবহার করতে চাইলে এই প্যাকটি ব্যাবহার করতে পারেন। 

অ্যালোভেরা হেয়ার প্যাক

চুলের যত্নে এলোভেরা কে প্রাকৃতিক কন্ডিশনার বলা হয়। চুলের ভেতরে পানি থাকে ১০-৩৫ পার্সেন্ট পর্যন্ত। এলোভেরা  চুলের প্রয়োজনীয় প্রাকৃতিক তেল গুলোকে বাইরে বের হতে দেয় না। ফলে চুল থাকে মসৃণ  সফট সুন্দর। চুল পড়া রোধ করতে অ্যালোভেরেরার ব্যবহার প্রশংসনীয়। অ্যালোভেরার খোসা ছাড়িয়ে জেল করে নিন। তারপর সে জেলটি গোসলের আগে ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত ভালোভাবে চুলে মেসেজ করুন। পরবর্তীতে আরও ৩০ মিনিট রেখে দেন এভাবেই চলে। তারপর গোসল করে নিন। চুলের যত্নে হেয়ার প্যাক টি ব্যবহার করে খুব ভালো ফল পাবেন। 

অ্যালোভেরা হেয়ার প্যাক

তিসির হেয়ার প্যাক 

তিসি বীজ চুলকে ঘন আর মোটা করতে অদ্বিতীয় ভাবে পরিচিত। এটি তৈরি করতে পরিমাণ মতো তিসির বিচি একটি বাটিতে নিয়ে ভিজিয়ে রাখুন সারারাত । তারপর সকালে সেই তিশি বীজ দুই কাফ পরিমাণ পানির সাথে মিশিয়ে  সিদ্ধ করতে থাকুন। যখন দেখবেন বীজ গুলো নরম হয়ে আসছে এবং জেলি জেলি ভাব আসবে তখন জালানো বন্ধ করে দিন। ঠান্ডা করে চাঁকনীর সাহায্যে ভালোভাবে ছেঁকে নিন।তিশিরে এই পানির সাথে  ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন। অতঃপর মিশ্রণটি কয়েক মিনিট ধরে আঙ্গুলের ডগা দিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগাতে থাকুন। ৩০-৪৫মিনিট রাখতে পারেন চুলে।

কলার প্যাক 

চুলকে ড্যামেজ থেকে রক্ষা করতে এবং ঝলমলে করতে কলার প্যাকটি  অতুলনীয় । তাছাড়া কলা চুলকে সিল্ক এবং চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আর এ মূল্যবান প্র্যাকটি তৈরি করতে আপনাদের লাগবে, কলা আর মধু যা চুলকে স্বাস্থ্যজ্জল পাবে ফুটিয়ে তোলে। যাই হোক চলুন প্র্যাকটি কিভাবে তৈরি করবেন এবং ব্যবহার করবেন বলি। ২-৩ টি (প্রয়োজন অনুযায়ী)  কলা ব্লেন্ড করে নিবেন।অতঃপর তার সাথে ২ চা চামচ  মধু এড করে নিবেন।লাগিয়ে ৩০ থেকে ৪৫ মিনিট রেখে দিন।

টক দই এর হেয়ার প্যাক 

চুলের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করতে এবং চুলের বৃদ্ধিতে টক দই মিরাক্কেলওসলি কাজ করি। উপহার দেয় হেলদি চুল। মোটকথা চুলের যাবতীয় সমস্যার সমাধানের টক দই কার্যকরী একটি প্রাকৃতিক উপাদান। টক দই চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি যোগায়। এই হেয়ার প্যাকটিতে  টকদয়ের  সাথে ব্যবহার করতে হবে দুই টেবিল চামচ মেথি এবং দুই টেবিল চামচ আমলকির তেল বা অলিভ অয়েল। সর্বোচ্চ এক ঘন্টা রেখে মাথা পরিষ্কার ভাবে ধুয়ে ফেলুন।

রুক্ষ চুলের যত্নে হেয়ার প্যাক 

যাদের চুল ড্রাই তাদের আরো চুলের যত্নে হেয়ার প্যাক নিয়মিত  ব্যবহার করা প্রয়োজন। 

এতে চুল ধীরে ধীরে সফট হবে। বাজারজাতকরণ কেমিক্যাল জাতীয় হেয়ার প্যাক এর পরিবর্তে বাড়িতে তৈরি ন্যাচারাল প্যাকই অনেক বেশি হেল্পফুল।একটু ধৈর্য নিয়ে  কম খরচে অল্প সময়ে আপনি চাইলেই বানিয়ে নিতে পারেন গুরুত্বপূর্ণ প্যাকটি।আমন্ড অয়েলের সাথে কাঁচা ডিম মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে  ব্যবহার করা যেতে পারে রুক্ষ চুলের যত্নে। ২০ থেকে ২৫ মিনিট পরে চুলে শ্যাম্পু করে নিন। তাছাড়া কারি পাতা এবং টক দইয়ের মিশ্রণটিও খুব  কাজ করে এই ক্ষেত্রে। 

চুল পড়া রোধে হেয়ার প্যাক 

চুলের সমস্যায় কম  বেশি সকলেই ভোগী।এখানে দেখা যায় যে  এক একনজনের  সমস্যাটি এক এক রকম আর হয়ে থাকে। কারো চুল বেশি পরে কারো চুল একটু বেশি  রুক্ষ হয় আবার  খুশকি বেশি হয় এমন অনেকের। সমস্যা বেঁধে সমাধান গুলোও হয় ভিন্ন ভিন্ন।থাইরয়েড কিংবা বংশগত কারণে চুল পড়লে তেমন কিছু করার থাকে না। 

চুল পড়া

ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিলে চুল পড়ার পরিমাণ কিছুটা কমে আসতে পারে। যদি আপনার অতিরিক্ত চুল ঝরে পড়ার ক্ষেত্রে এই দুটি কারণ না থাকে তবে আপনি গৃহস্থালীভাবে কিছু প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। যার মাধ্যমে কোন ক্ষতি ছাড়াই উপকারী পাবেন।

যেমন :১৮ থেকে ২০টি নিমপাতা একটি পাতিলে নিয়ে এক লিটার পানির সাথে সিদ্ধ করুন।  চুলা থেকে মিশ্রণটা উঠানোর পর ঠান্ডা করে একটি বোতলে রেখে দিন। সাপ্তাহে কমপক্ষে একদিন শ্যাম্পু করার পর এই নিম পাতার পানিটি দিয়ে মাথা পরিষ্কার করুন। আলুর হেয়ার প্যাক। আলু চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে খুবই সাহায্য করে।  কয়েক মিনিটে আর খুব সহজেই এটা বানিয়ে নেওয়া যায়।  হেয়ার প্যাকটি  চুলে ২৫ থেকে ৩০ মিনিট রেখে চুল ভালোভাবে পরিষ্কার করে নিন। 

ডিম ও দুধের হেয়ার প্যাক 

দুধ একদিকে  আমাদের খাদ্য তালিকায় আদর্শ খাদ্য হিসেবে পরিচিত। আর অন্যদিকে আমাদের চুলের যত্নেও অনেকটা এগিয়ে। দুধে থাকা প্রোটিন  আমাদের চুলকে মজবুত করতে নেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন । অন্যদিকে মধু চুলে শাইন ভাব আনে।মধুর দুধ ডিম নিয়ে একসাথে  একটি আদর্শ চুলের প্যাক। 

মেথির হেয়ার প্যাক  

চুলের যত্নে হেয়ার প্যাক নাম শুনলেই মেথীর ব্যাবহার সবার সামনে আসে।

চুলকে বড় ঘন কালো করতে আকর্ষণীয়ভাবে উপস্থিত করতে এই প্যাক্টির মতে ইফেক্টিভ প্যাক হয়তো কমই আছে। চুলকে প্রাকৃতিকভাবে স্ট্রং করতে মেথি এবং মেহেদী অতুলনীয় ভাবে কাজ করে। মেথি আর মেহেদির পেস্টের সাথে যোগ করে নিতে পারেন নারিকেল তেল যা চুলকে অনেক বেশি কালো করে ন্যাচারালি ভাবে।এই প্যাকটিনপরপর কয়েকবার ইউজ করলে চুল কালোওসিল্কি  হয় অনেকটা দীর্ঘস্থায়ীভাবে।

উপরে বর্ণনাকৃত ১০ টি হেয়ার প্যাকই ব্যবহার করার পর ভালো ব্র্যান্ডের সেম্পু দিয়ে চুল  ধুয়ে নিতে হবে। তারপর কন্ডিশনার ব্যবহার করতে হবে অবশ্যই। 

শীতকালে চুলের যত্নে হেয়ার প্যাক

শীতকালে ত্বকের পাশাপাশি চুলের যত্নেও বেশি মনোযোগী হতে হয়। শীতের আবহাওয়া চুলকে দ্রুত রুক্ষ করে দেয়। তাই বিশেষভাবে নজর দিতে হয় আমাদের শীতকালে চুলের যত্নে। অতিরিক্ত কিছু নয় প্রয়োজন মাপিক যত্নেই হয় চুল সুন্দর ঝলমলে। তাই  প্রয়োজন শীতকালীন আমাদের চুলের পরিচর্যায়  একটি রুটিন করা। শীতকালীন হয়তোবা আমাদের বিভিন্ন প্যাক দিতে একটু সমস্যা হতে পারে যেহেতু শীত আমাদের একটু ঠান্ডা সমস্যা হতে পারে।

তাই উপরোক্ত দশটি প্যাক এর মধ্যে থেকে সপ্তাহে কমপক্ষে একটি প্যাক ব্যাবহার করা উচিত। তাই শীতকালে একেবারে চুলের যত্নে প্যাক ব্যবহার বন্ধ করে না দিয়ে ৩/ ৪ টি প্যাক রুটিন মাপিক ব্যবহার করতে পারি। 

ছেলেদের চুলের যত্নে হেয়ার প্যাক

চুল মানে সুন্দরের প্রতীক  ” সুন্দর চুলই সৌন্দর্যের মূল। এ কথাগুলা কি ছেলেদের ব্যাপারে  ভিন্ন? না মোটেও না। বরং ছেলে মেয়ে সবার ক্ষেত্রে চুলের একটা অন্যরকম ভালো লাগা রয়েছে। মেয়েদের পাশাপাশি অনেক ছেলেদেরকে দেখা যায় চুল ঝরে এবং অনেক পরিমাণে ঝরে। অনেকরতো টাক পর্যন্ত পড়ে যায়।

তাই  চুলের যত্নের হেয়ার প্যাক ব্যবহারে তাদেরকেও সময় দিতে হবে। উপরে উল্লেখিত চুলের দশটি প্যাকের মধ্যে মেহেদী এবং পেঁয়াজের প্যাকটি ছেলেদের ক্ষেত্রে খুবই উপকারী হেয়ার টিপস। সাপ্তাহিক কমপক্ষে 1 থেকে 2 টি হেয়ার প্যাক ইউজ করলে তারা তাদের কাঙ্খিত চুল পাবে কালো সুন্দর মসৃণ  ঘন চুল। উপরে উল্লেখিত ১০ টি হেয়ার প্যাকই ছেলেদের জন্য উপকারী। তাই  নিয়ম মেনে নিয়মিত ব্যবহার করলে তবেই ভালো ফলাফল পাওয়া যাবে। 

চুলের যত্নে হেয়ার প্যাক গুলো খুবই উপকারী। সাপ্তাহে নিয়ম করেএই টিপস গুলো ফলো  করা প্রয়োজন। প্রাকৃতিক উপাদানের দ্বারা এভাবে সহজেই আমরা প্যাক ব্যবহার করে পেতে পারি সুন্দর সুশ্রী হেয়ার। তাছাড়া যে একটা কথা না বললে নয়, চুলের যত্নের আমাদের জন্য উচিত  প্রচুর পানি খাওয়া। কি শীত কি গরম। চুলের সুস্থতা পানি খাওয়ার উপর অনেকাংশে নির্ভরশীল। অর্থাৎ মনকাড়া চুল পেতে  হেয়ার প্যাক ব্যবহারের পাশাপাশি  প্রচুর পানি খাওয়া এবং সুষম খাদ্য নিশ্চিত করতে হবে।

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents