Dreamy Media BD

ব্রন দূর করার উপায়!

ব্রন দূর করার উপায়

কথায় বলে তরুন কালে ব্রন ওঠে! কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারনা। কারন যে কোনো বয়সে ব্রন উঠতে পারে। সাধারণের ফেসে বেশি ব্রন দেখা যায়। আর ফেসে ব্রন ওঠা মানেই আপনার সৌন্দর্যে ভাটা পরা। সাধারনত নিয়মিত মুখের যত্ন না করার কারনকেই ব্রন ওঠার জন্য দায়ী করা হয়। এছাড়াও হরমোনাল ইমব্যালেন্স এর কারনেও ব্রন ওঠে। লাইফষ্টাইল পরিবর্তন এর মাধ্যমেও ব্রন প্রবনতা কমানো সম্ভব। বাড়তি ওজন কমানো, মিষ্টি জাতীয় খাবার পরিহার করা, দুধ জাতীয় খাবার পরিহার করতে হবে। 

সব কিছু সঠিক ভাবে করার পরেও যখন ব্রন হয় সেটার জন্য রয়েছে ঘরোয়া কিছু উপায়। যেগুলো করলে আপনার ফেস থেকে ব্রন বিদায় নিতে বাধ্য। 

আসুন জেনে নেয়া যাক ঘরোয়া কিছু উপায়:

অ্যালোভেরা:

অ্যালোভেরা ব্রন দূর করার জন্য কার্যকরী একটি উপায়। একটি অ্যালোভেরা নিয়ে হলুদ পিচ্ছিল উপাদানটি আলাদা করে ফেলুন। এবার সবুজ অংশটি কেটে ফেলে সাদা অংশটি ভালো করে ব্লেন্ড করুন। এই জেল টি নিম পাতা গুঁড়ো করে একসাথে খেতে পারেন। খাওয়ার ফলে ব্রণ দূর হবে। খেতে না চান তাহলে এই প্যাকটি নিয়মিত ফেসে লাগাতে পারেন।

অ্যালোভেরা
অ্যালোভেরা

ডিমের সাদা অংশ:

অনেকেই ব্রণ দূর করার জন্য ডিমের সাদা অংশ ব্যবহার করে থাকে । বিশেষজ্ঞদের মতে, ডিমের সাদা অংশ ব্রণ দূর করতে সাহায্য করে। তাই হলুদ অংশটি আলাদা করে সাদা অংশটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালো করে ওয়াশ করে নিন। এতে ব্রনের সমস্যা দূর হবে। 

ওটস:

তৈলাক্ত ত্বকের ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। আর তৈলাক্ত ত্বক স্বাভাবিক করার জন্য ওটস খুব কার্যকরী একটি উপাদান। কারণ ওটস অতিরিক্ত তেল শুষে নেয়। ব্রণ দূর করতে ওটসের সাথে মধু মিশিয়ে নিন। এতে ব্রণ সমস্যা দূর হবে। 

সাদা টুথপেষ্ট:

ফেসে ব্রণ উঠলে সাদা টুথপেস্ট ব্যবহার করতে পারেন। রাতে  ঘুমাতে যাওয়ার আগে ব্রণে অল্প পরিমাণ সাদা টুথপেস্ট লাগিয়ে নিন। সকালে উঠেই দেখতে পারবেন আপনার ব্রণ হাল্কা হয়ে গেছ।

দারচিনি – মধুর পেষ্ট:

ব্রণ দূর করতে দারচিনি মধুর পেস্ট খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান । দারচিনি গুঁড়ো করে তার সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এবার ব্রনে লাগিয়ে নিন। এই প্যাকটি আপনি সারা রাত লাগিয়ে রাখতে পারেন। অথবা এক ঘন্টা লাগিয়ে রেখে ওয়াশ করে নিতে পারেন।

নিম- তুলসির পেষ্ট:

নিমে রয়েছে এন্টিফাঙ্গাল   বৈশিষ্ট্য আর তুলসী পাতায় রয়েছে এন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা ব্রন দূর করতে সাহায্য করে। ব্রণ দূর করতে চাইলে এই উপাদান দুটি পেস্ট করে মুখে লাগাতে পারেন। এটা আপনার মুখে ব্রণ দূর হবে। 

বরফ থেরাপি:

এক চা  চামচ টক দই, এক চা চামচ লেবু এবং পানি দিয়ে পানি দিয়ে বরফ বানিয়ে নিন। এবার এই বরফটি একটি একটি কাপর দিয়ে পেঁচিয়ে আলতো করে ব্রণে ধরে রাখুন। খুব দ্রুত ব্রণ সেরে যাবে। 

টি ট্রি অয়েল:

টি ট্রি অয়েলকে অনেকেই ব্রণের শত্রু বলে থাকে। ব্রণের জন্য বেশ কার্যকরী একটি উপাদান হচ্ছে টি ট্রি অয়েল। টি ট্রি  অয়েল রাতে ঘুমাতে যাওয়ার আগে  এক ফোঁটা ব্রনে লাগিয়ে নিন। সকালে উঠে দেখবেন ম্যাজিকের মত কাজ করেছে। এভাবে ২-৩ দিন ব্যবহার করলেই আপনার ব্রণ উধাও হয়ে যাবে।

মুলতানি মাটি:

মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয়। ফলে ত্বকে ব্রন ওঠা বন্ধ হয়। যখন আমাদের ত্বকের তেল গ্রন্থি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়, তখন আমাদের লোমকূপে এক ধরনের পুজ হয় পরবর্তীতে এটি ব্রনের আকার ধারণ করে। মুলতানি ব্যবহারের ফলে ত্বকে অতিরিক্ত তেল জমতে পারেনা।

মুলতানি মাটি
মুলতানি মাটি

শসার রস:

শসা ব্রন দূর করতে সাহায্য করে। ব্রণ সমস্যায় মুখে লাগাতে পারেন। ব্রণ ও ব্রণের দাগ চলে যাবে। 

কাঁচা হলুদ ও চন্দন কাঠের গুঁড়ো:

কাঁচা ও হলুদ ও চন্দন কাঠের গুড়ো  ব্রণ দূর করতে সাহায্য করে। কাঁচা হলুদ ও চন্দন গুড়োর  সাথে অল্প পরিমাণ কাঁচা দুধ মিশিয়ে নিন। এবারে পেষ্টটি মুখে অ্যাপ্লাই করুন। এতে শুধু আপনার ব্রনই দূর হবে না। বরং ব্রনের ফলে ওঠা কালো দাগ, ব্ল্যাক হেডসের দাগ দূর করবে। 

আপেল ও মধুর মিশ্রন:

ব্রণ দূর করার জন্য আপেল ও মধুর মিশ্রণ খুব পুরনো একটি চিকিৎসা। প্রথমে আপেল ভালো করে  পেস্ট করে নিয়ে একটি এর সাথে মধু মিশিয়ে নিন। এবার মুখে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ওয়াশ করুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলেই আপনার ব্রণ দূর করে দিবে।

পুদিনা পাতা:

পুদিনা পাতা ব্রণ দূর করতে সাহায্য করে। তাই পুদিনা পাতা পেস্ট করে ব্রনের জায়গায় লাগিয়ে নিন। এতে ব্রন দূর  হবে। 

রক্ত চন্দন পাউডার – আনার খোসা গুড়ো:

রক্ত চন্দন পাউডারের সাথে আনারের খোসা দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সাথে অল্প পরিমাণ এবং এক চিমটি সাদা টুথপেস্ট অ্যাড করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে পনের  থেকে বিশ মিনিট পর ধুয়ে নিন। এতে শুধু আপনার ব্রনের সমস্যা দূর হবেনা বরং আপনার ব্রনের সমস্যাও দূর করবে। 

অ্যাসপিরিন ওষুধ :

অ্যাসপিরিন  ট্যাবলেটে থাকা স্যালিসাইলিক ব্রণ দূর করতে সাহায্য করে৷ চার থেকে পাঁচটি অ্যাসপিরিন গুড়ো করে অল্প পানি সহ মুখে লাগিয়ে নিন। সারা রাত মুখে লাগিয়ে অপেক্ষা করুন। 

রসুন:

 রসুনের দুইটি কোয়া নিয়ে পেষ্ট করে ব্রনে লাগিয়ে নিন। কয়েক মিনিট পর উঠিয়ে ফেলুন ব্রন দূর হবে।

উপটান

ব্রণের দাগ দূর করতে উপটান খুব কার্যকরী। হলুদ, বেসন, নিম পাতা, এবং শঙ্খ পাউডার মিশিয়ে ব্যবহার করলে ব্রণের দাগ দূর হবে।

ব্রণ ও ব্রনের দাগ থেকে মুক্তি পেতে কিছু টিপস:

  • প্রতিদিন পরিমিত পানি খেতে হবে (৭-১০ গ্লাস)
  • বাহিরে থেকে আসলে  মেকআপ উঠিয়ে ফেলতে হবে এবং ভালো ফেসওয়াশ দিয়ে মুখ ক্লিন করতে হবে। 
  • বাইরে গেলে অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে। 
  • ব্রণ উঠলে  কখনোই নখ দিয়ে ব্রণ খোঁটা যাবে না এতে করে মুখে কালো দাগ হয়। 

ডার্মাটোলজিষ্ট দের মতে, “লোমকুপের তলায় তৈল নিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষের যুগল বন্দির কারনেই ব্রন ওঠে।” তাই নিয়মিত ত্বক পরিষ্কার করতে হবে। ত্বকে ধুলা ময়লা জমতে দেয়া যাবেনা। বয়:সন্ধি কালে সাধারণত ব্রন প্রবনতা বেশি দেখা দেয়। তাই এই সময় বিশেষ যত্ন নিতে হবে। বাজারে কেনা পন্য যত সম্ভব এড়িয়ে চলতে হবে। ব্রন আপনার সৌন্দর্য নষ্ট করে দিতে একাই যথেষ্ট। তাই ব্রন যেন না ওঠে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। আর যদি ব্রন ওঠে তাহলে এই আর্টিকেলে দেয়া টিপস গুলীর যে কোনো একটি আ্যপ্লাই করে আপনার ব্রন সমস্যা দূর করতে পারেন।

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents