Dreamy Media BD

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় এর সকল তথ্য

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ সরকারের মন্ত্রিসভা বৈঠকে ২০২০ সালের ২১ ডিসেম্বর এ বিশ্ববিদ্যালয়টি কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০২০‌ এর খসড়া অনুমোদন করে। বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রথম অস্থায়ী ক্যাম্পাসটি কুড়িগ্রাম সদর উপজেলায় অব্যবহৃত টেক্সটাইল মিল ক্যাম্পাসে স্থাপন করা হয়।

 পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের বাজেট পাস হওয়ার পর কুড়িগ্রাম সদর উপজেলার যতিনেরহাট নামক এলাকার নিকটবর্তী বেলগাছা ও মোগলবাসা ইউনিয়নের মধ্যবর্তী নালিয়া দোলায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের জন্য স্থান নির্বাচন করা হয়েছে ।কুড়িগ্রাম,গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী এলাকার জমির জন্য গবেষণা ও এসব অঞ্চলের কৃষি ব্যবস্থাকে আরো উন্নত করতে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।বিশ্ববিদ্যালয়টি আগামীতে বাংলাদেশের সেরা কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম রাখতে যাচ্ছে।

 ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়টি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী বাছাই করে নিবে। শুধুমাত্র উত্তীর্ণ শিক্ষার্থীরাই বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হতে পারবে। আজকের এই আর্টিকেলে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় সম্পর্কে সকল তথ্য দেয়ার চেষ্টা করব পাশাপাশি এর ইতিহাস ও কার্যক্রম তুলে ধরব। তাই আর দেরি না করে এখনই সম্পূর্ণ আর্টিকেলটি পড়া শুরু করুন:

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

২০১৫ সালের ১৫ অক্টোবর কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে এক জনসভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গা পীড়িত কুড়িগ্রাম জেলায় একটি বিশ্ববিদ্যালয়, বিশেষ শিল্পাঞ্চল ও নদী ড্রেজিং এর প্রতিশ্রুতি দেন।এরই প্রেক্ষাপটে উনার নিজস্ব চিন্তা থেকে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেন।

 উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে-কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করা , বিদেশে কৃষি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, এবং পার্শ্ববর্তী জেলা গাইবান্ধা, নীলফামারী,লালমনিরহাট এলাকার কৃষি জমির জন্য গবেষণার জন্য এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হয়।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিচিতি

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি সর্বপ্রথম  কুড়িগ্রাম সদর উপজেলার অব্যবহিত টেক্সটাইল মিল ক্যাম্পাসে অস্থায়ী ক্যাম্পাস স্থাপন করা হয়েছে। পরবর্তীতে স্থায়ী ক্যাম্পাসের জন্য কুড়িগ্রাম সদর উপজেলার যতিনেরহাট নামক এলাকার নিকটবর্তী বেলগাছা ও মোগলবাসা ইউনিয়নের মধ্যবর্তী নালিয়া দোলায় ৮৫ দশমিক ৩৪ একর জায়গায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের জন্য স্থান নির্বাচন করা হয়েছে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান 

কুড়িগ্রাম জেলা শহর থেকে দক্ষিণ দিকে কুড়িগ্রাম-চিলমারী মহাসড়কের পাশে বেলগাছা ও মোঘলবাসা ইউনিয়নে এই নালিয়ার দোলা অবস্থিত।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের আয়তন

কুড়িগ্রাম জেলা শহর থেকে দক্ষিণ দিকে কুড়িগ্রাম-চিলমারী মহাসড়কের পাশে বেলগাছা ও মোঘলবাসা ইউনিয়নে এই নালিয়ার দোলা ৮৫ দশমিক ৩৪ একর  জায়গা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি অবস্থিত।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীর সংখ্যা

আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে  ২ টি অনুষদে শিক্ষা কার্যক্রম শুরু করবে। প্রতিটি অনুষদে ৪০ জন করে মোট ৮০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে এবং সেই অনুযায়ী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুষদ ও বিভাগসমূহ

 আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে  ২ টি অনুষদে শিক্ষা কার্যক্রম শুরু করবে।

১)ফিশারিজ 

২)এগ্রিকালচার 

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মোট ৮০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

১)ফিশারিজ-৪০

২)এগ্রিকালচার-৪০

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পদ্ধতি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী  বিশ্ববিদ্যালয়টি ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে গ্রহণের করা হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে মাধ্যমে আবেদন করতে পারবেন।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে আবেদনের ন্যূনতম যােগ্যতা

 ১)মাধ্যমিক/ সমমান এবং  উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে।

২)মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ছাড়া সর্বনিম্ন জিপিএ ৩.৫০ এবং সর্বমােট জিপিএ সর্বনিম্ন ৮.০০ থাকতে হবে।

৩)মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় রসায়ন, জীববিজ্ঞান,পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে লিখিত নির্বাচনী পরীক্ষা

উচ্চ মাধ্যমিক পর্যায়ের সর্বশেষ পাঠ্যক্রম অনুসরণে ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান এবং গণিত বিষয়ে  এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে প্রণীত হবে।

প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫  নম্বর কাটা হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মানবন্টন 

বিষয়নম্বর
ইংরেজি১০
প্রাণীবিজ্ঞান১৫
উদ্ভিদবিজ্ঞান১৫
পদার্থবিজ্ঞান২০
রসায়ন২০
গণিত২০
মোট১০০

ভর্তি পরীক্ষা হবে পদ্ধতিতে এবং সর্বমোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে আবেদনের নিয়মাবলী

১) আবেদনের জন্য সর্বপ্রথম https://kuriau.edu.bd/

 ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী Online-এ আবেদন ফরম পূরণ করতে হবে।

২) এরপর মোবাইল নম্বর হিসেবে নিজের ব্যবহৃত সচল মোবাইল নম্বর প্রদান করতে হবে। SMS এর মাধ্যমে পিন/লগইন পাসওয়ার্ড ও ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য উক্ত নাম্বারে দেওয়া হবে।

 

৩)কোটায় আবেদনকারীদের কোটা সংক্রান্ত সনদ এর স্ক্যান কপি অনলাইন আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপ্লোড করতে হবে। আবেদনকারীর কোটা না থাকে তাহলে কোটার ঘরে  সাধারণ নির্বাচন করতে হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে যেকোনো বিভাগে আবেদনের জন্য আবেদন ফি ১০০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি নগদ, বিকাশ বা রকেট এর মাধ্যমে Online ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক জমা দিতে হবে।

এক্ষেত্রে আবেদনী ফী আবেদনের সময় জমা না দিলেও নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি জমাদানের প্রক্রিয়া

১) ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পেমেন্ট পদ্ধতি হিসেবে বিকাশ,নগদ,  বা রকেট এর যেকোন একটি অনলাইন পেমেন্ট মাধ্যমকে সিলেক্ট করলে যে স্ক্রিন/ইন্টারফেস আসবে তাতে মোবাইল ব্যাংকিং একাউন্টের নম্বর দিতে হবে। এবং প্রয়োজনীয় শর্তাবলী মেনে পরের ধাপে যেতে হবে।

২) পেমেন্ট প্রীত  একাউন্ট নম্বরে এসএমএসের এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড  আসবে। সেটি পেমেন্ট  ইন্টারফেসে  ইনপুট দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

৩) এরপর একাউন্ট নম্বরের পিন দিতে হবে এবং পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন এসএমএস পাওয়া যাবে।

রেজাল্ট ও প্রবেশপত্র ডাউনলোড

রেজাল্ট জানতে ও প্রবেশপত্র ডাউনলোড করতে এই ওয়েবসাইটে ভিজিট করুন

https://kuriau.edu.bd/

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট

https://kuriau.edu.bd/

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তালিকা

১)এ কে এম জাকির হোসেন (৮ মে ২০২২ – বর্তমান)

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য রয়েছে লাইব্রেরী । লাইব্রেরীতে কৃষি সম্পর্কিত বিষয়ের উপর অনেক বইয়ের সংগ্রহ রয়েছে। এখানে জাতীয় দৈনিক এবং বিদেশী দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক পত্রিকা রাখা হয়। 

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য রয়েছে নিজস্ব মেডিকেল সেন্টার। এখানে শিক্ষার্থীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়।

সবশেষে

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করে যদি আপনি কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আপনার জন্য সেরা একটি বিশ্ববিদ্যালয় হতে পারে। বিশ্ববিদ্যালয়টিতে পেয়ে যাবেন যুগ উপযোগী  অত্যাধুনিক ক্যাম্পাস ও আদর্শ পড়ালেখার পরিবেশ। সেই সাথে বিশ্ববিদ্যালয়টি দিন দিন আরো উন্নত হতে থাকবে এবং আশা করা যায় এক সময় বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্ববিদ্যালয়টির নাম থাকবে। আপনি চাইলে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হতে পারেন। আজকের এই আর্টিকেলে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেয়ার চেষ্টা করেছি আশা করি আর্টিকেলটি থেকে আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Read More: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents