Dreamy Media BD

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা | রোজা – ঈদ কত তারিখে?

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা | রোজা – ঈদ কত তারিখে?

এসেছে নতুন বছর অনেক কিছু নতুন ভাবে শুরু হয়েছে। তেমনি ভাবে পরিবর্তন হবে ঘরের পঞ্জিকাটি। গত বছরের অক্টোবরে মন্ত্রিসভা ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে। একজন শিক্ষার্থী হিসেবে, চাকুরীজীবী হিসাবে বা সাধারণ মানুষের ছুটির দিনগুলো সম্পর্কে আগে জানলে অনেক কাজের পরিকল্পনা করতে সুবিধে হয়। কেননা অনেক সময় আমাদের সামনে হুট করে একটা ছুটি চলে আসে। তখন মনে হয় আগে যদি জানতাম তাহলে একটা ভ্রমণ প্ল্যান বাস্তবায়ন করা যেত। তাই আজকের এই লেখায় আমরা পাঠকদের জন্য ২০২৪ সালের সরকারি ছুটির বিস্তারিত নিয়ে হাজির হয়েছি। তাই পাঠকদের শেষ পর্যন্ত লেখাটি পড়ার আমন্ত্রণ রইল।

 

২০২৪ সালের সরকারি ছুটির সম্পূর্ণ তালিকা 

এবছরও বরাবরের মতো সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশের ছুটি ৮ দিন। আর শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ছুটি ৭১ দিন। এছাড়াও ছুটির প্রজ্ঞাপনে বলা হয়, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার সুযোগ পাবে। সব কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন নিতে হবে। চলুন দেখে নেওয়া যাক সরকারি প্রজ্ঞাপনের বিস্তারিত:

 

২০২৪ সালের সাধারণ ছুটি

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা রোজা - ঈদ কত তারিখে
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা | রোজা – ঈদ কত তারিখে?

সাধারণ ছুটি হচ্ছে ১৪ দিন: ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল জুমাতুল বিদা, ১১ এপ্রিল ঈদুল ফিতর, ১ পহেলা মে দিবস, ২২ মে বুদ্ধপূর্ণিমা (বৈশাখি পূর্ণিমা), ১৭ জুন ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

 

২০২৪ সালে নির্বাহী আদেশে ছুটি

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা | রোজা - ঈদ কত তারিখে?
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা | রোজা – ঈদ কত তারিখে?

নির্বাহী আদেশে ছুটি হচ্ছে ৮ দিন: ২৬ ফেব্রুয়ারি শবেবরাত, ৭ এপ্রিল শবেকদর, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১০ এবং ১২ এপ্রিল ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন, ১৬ এবং ১৮ জুন ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং ১৭ জুলাই আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

 

২০২৪ সালে ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) 

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

ঐচ্ছিক ছুটির মুসলিম পর্বের মধ্যে রয়েছে- ৯ ফেব্রুয়ারি শবেমেরাজ, ১৩ এপ্রিল ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১৯ জুন ঈদুল আজহার তৃতীয় দিন, ৫ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ১৫ অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহম।

 

২০২৪ সালের ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব) 

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

হিন্দু পর্বের ঐচ্ছিক ছুটির দিনগুলোর মধ্যে রয়েছে- ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ৮ মার্চ শিবরাত্রী ব্রত, ২৫ মার্চ দোলযাত্রা, ৬ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২ অক্টোবর মহালয়া, ১১ ও ১২ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী), ১৬ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ৩১ অক্টোবর শ্যামাপূজা।

 

২০২৪ সালের ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান  পর্ব)

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

 

এ ছাড়া ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ১৪ ফেব্রুয়ারি ভস্ম বুধবার, ২৮ মার্চ পূণ্য বৃহস্পতিবার, ২৯ মার্চ পূণ্য শুক্রবার, ৩০ মার্চ পূণ্য শনিবার, ৩১ মার্চ ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিস্টান পর্বের ঐচ্ছিক ছুটি। 

 

২০২৪ সালের ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব)

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্বের মধ্যে রয়েছে- ২৩ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তি, ২০ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ১৬ সেপ্টেম্বর মধু পূর্ণিমা এবং ১৬ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

 

২০২৪ সালের ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য)

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে- ১২ ও ১৫ এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব।

 

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা – PDF ডাউনলোড 

প্রিয় পাঠক সরকারি ছুটির পিডিএফ প্রজ্ঞাপনটি আপনাদের সুবিধার্থে এখানে দেওয়া হল। (এখানে ক্লিক করুন) ডাউনলোড করে সংগ্রহ করে রাখুন।

২০২৪ সালের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি 

 দেশের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ তালিকা অনুযায়ী এবছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।  প্রজ্ঞাপনে ছুটির তালিকা অনুযায়ী সবচেয়ে বড় ছুটি হলঃ পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে এবং চলবে ১৮ এপ্রিল পর্যন্ত। 

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৭ দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ৭ দিনের ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এছাড়াও,  জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।

 

নির্বাচনকালীন ছুটি

জাতীয় সংসদ নির্বাচন এবং কিছু কিছু ক্ষেত্রে এলাকা ভিত্তিক গুরুত্বপূর্ণ নির্বাচন এ ছুটি দেওয়া হয়। এক্ষেত্রে সাধারণত স্কুল কলেজ গুলো ছুটি থাকে। তবে ২০২৪ সালের সংসদ নির্বাচনে সারা দেশে এক দিনের ছুটি ঘোষণা করা হয়েছিল।

 

আপদ কালীন ছুটি

বেশিরভাগ ক্ষেত্রেই  প্রাকৃতিক দুর্যোগের কারণে এই ধরনের ছুটি দেওয়া হয়। এক্ষেত্রে বেশিরভাগ সময় দুর্যোগে আক্রান্ত অঞ্চলের গুলিতে ছুটি দেওয়া হয়। ২০২৪ সালে অত্যাধিক শীতের কারণে যেসব অঞ্চলের তাপমাত্রা ১৭ ডিগ্রীর কম সেখানে, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি দেওয়া হয়েছে।

 

শেষ কথা 

ছুটির এই তালিকার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখতে হবে। সেগুলি হল: যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার থেকে অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে।  সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।

 

ধারাবাহিক প্রশ্ন উত্তর 

 ২০২৪ সালের রমজান কত তারিখ? 

বা,  প্রথম রোজা কত তারিখ ২০২৪? 

 ২০২৪ সালে রমজান মাস শুরু হতে পারে মার্চের দ্বিতীয় সপ্তাহ। এর সম্ভাব্য তারিখ হল ১১ ই মার্চ সোমবার। 

বা, ২০২৪ সালের ঈদ কত তারিখ? 

এস্ট্রোনোমি সোসাইটির বরাতে, মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে ১০ এপ্রিল এবং ঈদুল আযহা হতে পারে ১৬ – ১৮ জুলাইয়ে। এই তারিখ পরিবর্তন হতে পারে, ঈদ কবে উদযাপিত হবে সেটি চাঁদ দেখে নির্ধারণ করা হবে।

 ২০২৪ সালের দুর্গা পূজা কত তারিখ?

২০২৪ সালে বাংলাদেশের হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার ২ অক্টোবর হবে শুভ মহালয়া এবং অষ্টমী ও নবমী হবে, ১১ ও ১২ ই অক্টোবর। 

২০২৪ সালের সরকারি ছুটি কতদিন? 

সরকার প্রকাশিত ছুটির তালিকা থেকে দেখা যাচ্ছে এ বছর সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশে ৮ দিন সহ মোট ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে দুদিন পড়েছে শুক্রবার। 

২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি কতদিন? 

প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এবছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।

২০২৪ সালের শিবরাত্রি ব্রত কবে পালন করতে হবে? 

এ বছর সনাতন ধর্ম অনুসারীদের শিবরাত্রির পালন করতে হবে ৮ই মার্চ।

ছুটির তালিকা প্রকাশ করে কারা?

ছুটির তালিকা বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশ করে থাকে।

 

Read More:

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents