Dreamy Media BD

রাতে ত্বকের যত্নে যা করবেন

রাতে ত্বকের যত্নে যা করবেন

ত্বক আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল পার্ট। এই ত্বকের যত্নে আমরা কি না করি? দেশ-বিদেশের নামিদামি ব্রান্ড এর ডে ক্রিম, নাইট ক্রিম, ফেইসপ্যাক বাদ যায় না কোন কিছু। সারাদিনের দৌড়-ঝাঁপ, কাজের পর আপনার শরীর যেমন ক্লান্তিতে নুয়ে পড়ে তেমনি ধুলাবালি,ময়লা-জীবাণু ত্বককে নাজুক করে ফেলে। ত্বকের যত্ন শুধু দিনের জন্য যথেষ্ট নয় বরং রাতটুকুই যেন আসল ত্বকের পরিচর্যার জন্য। আপনি যদি আপনার ত্বককে সুস্থ, সুন্দর ও মসৃণ রাখতে চান তবে রাতে ত্বকের যত্ন করতে হবে। তবেই আপনার ত্বক হবে জেল্লাময় যা আপনার বয়সকে আটকে রাখবে। রাতে ত্বকের যত্নে যা করবেন  আজকের আর্টিকেলটিতে বিস্তারিত বর্ননা করবো।

রাতে ঘুমোনোর আগে ত্বকের যত্ন 

ত্বকের যত্নে ৫-১০ মিনিট  খরচ করতে আপনার কার্পণ্য করা উচিত নয়। ঘুমানোর আগে যেভাবে আপনি রাতে ত্বকের যত্ন যা করবেন নিচে উল্লেখ করা হলোঃ

  • মেকাপ তুলে ফেলুনঃ যদি আপনি প্রতিদিন মেকাপ করেন তবে ঘুমানোর আগে অবশ্যই মেকাপ তুলে ফেলবেন। মেকাপ না উঠিয়েই যদি ঘুমিয়ে পড়েন তবে আপনার ত্বকে ব্রণ,রিংকেলস পড়তে বেশি সময় লাগবে না।
  • ক্লিনজার ব্যাবহার করুনঃ মেকাপ শুধু পানি দিয়ে না উঠিয়ে ক্লিনজার দিয়ে উঠিয়ে ফেলুন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার সিলেক্ট করুন। ওয়েলি ত্বক হলে ওয়েল ফ্রি ক্লিনজার আর শুষ্ক ত্বক হলে মাইল্ড ক্লিনজার ইউজ করুন।
  • ভালোমানের একটি টোনার ব্যাবহারঃ ক্লিনজার দিয়ে মুখ ধোয়ার পর একটি মানসম্মত টোনার ব্যবহার করুন। এটি আপনার ত্বকের আদ্রভাব বজায় রেখে ত্বককে করে মসৃণ। এছাড়া এটি তেলতেলে ভাব কমিয়ে ত্বক স্বাভাবিক রাখে। এক টুকরো তুলোতে অল্প টোনার নিয়ে ত্বকে ভালোভাবে মিশে নিবেন।
  • ভিটামিন ই ক্রিমঃ বিভিন্ন ধরনের ভিটামিন ক্রিম রয়েছে তবে হাবিজাবি ক্রিম না মেখে ভিটামিন ই ক্রিম ত্বকে মাখতে হবে। ঘুমানোর আগে অল্প একটু ক্রিম আঙুলে নিয়ে পুরো মুখে ভালোভাবে লাগাতে হবে। সারারাতের পর এটি আপনার ত্বককে নরম করে তুলবে এর আ্যন্টক্সিডেন্ট আপনার ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করবে। এছাড়া ভিটামিন ই ক্যাপ্সুল চোখের নিচে ইউজ করতে পারেন অথবা ঘরোয়া উপায়ে আলুর রস যা ডার্ক সারকেল দূর করে থাকে।
  • সিরামঃ ত্বকের জন্য সিরাম একটি উপকারি প্রডাক্ট। সিরাম আপনার ত্বকের বলিরেখা দূর করে বয়সের ছাপ কমিয়ে ফেলে। সিরাম দিনে দুইবার ব্যবহার করতে পারেন তবে অবশ্যই ঘুমানোর আগে একবার। মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার দেয়ার পূর্বে সিরাম লাগাতে হবে কয়েকফোটা সিরাম আপনার ত্বকের জেল্লার জন্য এনাফ।
  • মশ্চারাইজারের ব্যবহারঃ ত্বককে হেলদি করতে চাইলে ময়েশ্চারাইজার ইউজের কোন বিকল্প নেই। সারাদিনের পরিশ্রমের পর আপনার ত্বকের ময়েশ্চার হারিয়ে যায় তার সাথে হারিয়ে যায় আপনার ত্বকের জেল্লা। আপনি যদি চান আপনার ত্বক জ্বলজ্বল করুক তবে রাতে ত্বকের যত্নে ময়েশ্চারাইজার না ইউজ করে ঘুমোবেন না।
  • পর্যাপ্ত ঘুমঃ ঘুম আপনার ত্বকের জন্য অটোমেটিক ভিটামিন যা কোন কষ্ট ছাড়াই আপনার ত্বক অর্জন করে। তবে আপনি ইচ্ছামতো যখন তখন ঘুমোলে হবে না বরং একটি নির্দিষ্ট সময় ঘুমোতে হবে ( রাত ১০- ভোর৪টা) যা আপনার ত্বককে সতেজ ও প্রাণবন্ত করে তোলবে।

মুখে ব্রণ থাকলে যেভাবে রাতে ত্বকের যত্ন করবেন

ত্বকের যত্ন সবারই প্রয়োজন কিন্তু যাদের ত্বকে ব্রণ রয়েছে তাদের জন্য এই যত্নটুকু মৌলিক প্রয়োজন।  ব্রণের জন্য রাতে ত্বকের যত্ন যা করবেন  নিচে আলোচনা করা হলো: 

  •  রাতে ঘুমানোর আগে মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিন।
  •   সারাদিনে অন্তত ১২ গ্লাস পানি পান করবেন এতে করে শরীরের জীবাণুগুলো দূর হবে যা ব্রণ কমিয়ে আনবে।
  • ব্রণের জন্য শশার রস ফেসওয়াস হিসেবে খুব ভালো।
  • নিমপাতা বেটে ত্বকে লাগিয়ে রাখবেন সকালে ধুয়ে ফেলবেন এটি ব্রণ ভালো করতে সহায়ক।
  • ওয়েলি ত্বকে ব্রণ সহজেই বৃদ্ধি পায় কারন ধুলোময়লা সহজেই লেগে যায় তাই ত্বকের ওয়েলিভাব দূর করতে শশার রস, গোলাপজল, মধু ও লেবু ইত্যাদি  ব্রণে দিলে ব্রণের সমস্যা অনেকটাই ভালো হয়ে যাবে।
  • এছাড়া কিছু ঘরোয়া টোটকা যেমন টুথপেস্ট লাগিয়ে রাখা, ব্রণের উপর ভাপ দেওয়া, দুএক ফোটা মধু সারারাত ব্রণের উপর লাগিয়ে রাখা এবং সকালে সুন্দরভাবে পরিষ্কার করে ফেলতে হবে। এই উপায়গুলি ব্রণ ভালো হতে সাহায্য করে।
  • যারা রাত জাগেন তারা এখনই বদঅভ্যাস দূর করুন এবং নিয়মমাফিক ঘুম দিন তবে ব্রণের সমস্যা অনেকখানি হ্রাস পাবে কেননা রাতজাগা ব্রণ হওয়ার কারন।
মুখে ব্রণ থাকলে যেভাবে রাতে ত্বকের যত্ন করবেন
মুখে ব্রণ থাকলে যেভাবে রাতে ত্বকের যত্ন করবেন

গরমে রাতে ত্বকের যত্ন

সারাদিনের ক্লান্তি শেষে ত্বক যেন একটু বেশি যত্ন চায়। বাড়ির বা বাহিরের কাজ করে মুখে যেন ময়লার স্তর জমে যায় তাই সব কাজের সুরহা শেষে রাতে ত্বকের যত্নে বাড়তি সময় দিতে হবে। বিশেষ করে যাদের অয়েলি স্কিন তারা মুখটাকে ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নেবেন। রুপচর্চা বিশেষজ্ঞদের মতে গরমের সময় মুখে বেশি করে পানি দিয়ে মুখ ধৌত করতে হবে পারলে দুহাতে পানি নিয়ে একটু দূর থেকে মুখে ঝাপটা দিতে হবে এতে ত্বকের উপর পানি জোরে পড়ার দরুন ত্বকে ময়লা জমতে পারে না।রাতে ঘুমানোর আগে এইভাবে মুখ ধুয়ে এরপর ভালোমানের একটি টোনার ইউজ করবেন। ঘরোয়া টোনার হিসেবে আ্যলোভেরার সাথে একটু জল মিশিয়ে  মুখে স্প্রে করতে পারেন এটি সহজেই বাড়িতে বানাতে পারবেন এবং ফ্রিজে সংরক্ষন করতে পারবেন। রাতে ঘুমানোর আগে শেষ আরেকটি কাজ করবেন ওয়েলি স্কিন হলে ওয়াটার বেসড আর শুষ্ক হলে ওয়েল বেসড ময়েশ্চারাইজার ইউজ করবেন। 

শীতের রাতে ত্বকের যত্ন

গরমে যেভাবে রাতে ত্বকের যত্ন দরকার সেভাবেই শীতেও দরকার। শীতে ত্বক হয়ে পড়ে রুক্ষ,শুষ্ক ও অমসৃণ। তাই ত্বকের স্বাভাবিক আদ্রতা বজায় রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। একটু বিশেষ যত্ন নিলে শীতের সময়ও ত্বক থাকবে কোমল ও মসৃণ। রাতে ঘুমানোর আগে দুধের সর দিয়ে মুখটুকু পরিষ্কার করতে পারেন এতে ত্বকের ময়লা দূর হবে। শীতে জেল বেসড বা ডিপ ময়েশ্চারাইজার ইউজ করবেন। শীত তাই কম পানি খেলেও হবে এই মনোভাব বাদ দিয়ে পরিমানমতো পানি পান করবেন এতে ত্বক হাইড্রেটেড থাকবে। শীতে পা ও ঠোঁটের এক্সট্রা যত্নে পমেড বা গ্লিসারিন ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর সময় মধুর সাথে লেবু মিক্সড করে ঠোঁটে লাগিয়ে রাখলে ঠোঁটের কালোভাব দূর হবে এবং ফাটা প্রতিরোধ করে ঠোঁট হবে নরম।

ছেলেদের রাতে ত্বকের যত্নে যা করবেন

মেয়েদের ত্বকের যত্নের পাশাপাশি ছেলেদেরও ত্বকের যত্ন প্রয়োজন। পুরুষ মানুষ ত্বকের যত্ন কি করে করবে আজকাল খুব একটা ভাবে না। বরং ছেলেদের ত্বকের যত্ন বেশি প্রয়োজন কেননা তাদের বাহিরে অফিসে,বাজারে যেতে হয় এতে সহজেই মুখে ময়লা-জীবাণু আক্রমণ ঘট। তাই রাতে ত্বকের যত্নে প্রথমে মেন’স ফেসওয়াস দিয়ে মুখ ধুতে হবে এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুবেন। সবশেষে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে এটি আপনার ত্বককে উজ্জ্বল করবে ও নরম রাখবে। এছাড়া মেয়েরা যেভাবে যত্ন নেয় ত্বকের ছেলেরাও নিতে পারে এতে কোন মতবিরোধ নেই।

ছেলেদের রাতে ত্বকের যত্ন
ছেলেদের রাতে ত্বকের যত্ন

শেষ কথা 

পরিশেষে বলা যায় যে ত্বকের যত্নে পরিচর্যার পাশাপাশি সুষম খাদ্য খেতে হবে। জাংক ফুড পরিহার করতে হবে কারন এটি খাওয়ার ফলে রিংকেলস, পিম্পলস, বয়সের ছাপ ইত্যাদি সমস্যা বৃদ্ধি পায়। ত্বক পরিচর্যায় হয়ত একটু সময় ব্যয় হয় তবে সেটি ভালো ফলাফল বয়ে আনবে। সাইকোলজির ভাষায় ত্বক চর্চা করলে মন ফ্রেশ হয় এবং সৌন্দর্য বৃদ্ধির সাথে সাথে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। তাই রাতে ত্বকের যত্নে আপনাকে হতে হবে আরো বেশি যত্নশীল কেননা রাতের যত্নই পারে আপনার ত্বকের জেল্লা বাড়িয়ে আকর্ষনীয় করতে। 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents