Dreamy Media BD

কিভাবে ব্রাউজারেই  অ্যাডোবি ফটোশপ ব্যবহার করা যায়?

কিভাবে ব্রাউজারেই অ্যাডোবি ফটোশপ ব্যবহার করবেন

অ্যাডবি ফটোশপ কি? আর এটা কি কাজ করতে পারে? এটা প্রায় সকলেই জানেন। ব্লগার, ফ্রিল্যান্সার, ডিজিটাল মার্কেটার থেকে শুরু করে ছাত্রী, শিক্ষক সবারই জন্য প্রয়োজনীয় একটা টুলস। এর সাহায্য ছবি এডিটিং সম্বন্ধীয় যাবতীয় কাজ করা যায়। তাই, এর ব্যাবহার ও প্রয়োজনীয়তা সম্পর্কে সবাই অবগত আমরা কিন্তু একটা কারণে অনেক মানুষ এটা ব্যবহার করে না। কেননা, এটা কম্পিউটারে ইনস্টল করতে অনেক বেশি স্টোরেজের প্রয়োজন হয় এবং অনেক ক্ষেত্রে সাধারণ মানের কম্পিউটার বা ল্যাপটপে রান করলে সিস্টেম ক্রাশ, গতি কমে যাওয়া ও অতিরিক্ত গরম হওয়ার মত সমস্যা দেখা দেয়। তাই, এতদিন যারা ইচ্ছা থাকেলও অ্যাডবি ফটোশপ ব্যবহার করতে পারেন নি, তাদের জন্যই আজকের আর্টিকেল।

কিভাবে অ্যাডবি ফটোশপ আপনার ল্যাপটপ বা কম্পিউটারে ইনস্টল ছাড়াই ব্যবহার করবেন টা নিয়ে আমাদের আজকের লেখাটি। শুধুমাত্র ইন্টারনেট সংযোগ থাকলেই আপনিও এখন থেকে পিকচার এডিটিং এর এই সেরা সফটওয়্যার টি ব্যবহার করতে পারবেন।

কি কি সুবিধা থাকছে ওয়েব ব্রাউজার ভার্সনে?

গত ২৮ সেপ্টেম্বর অ্যাডবি এর ভাইস প্রেসিডেন্ট এক ব্লগ বার্তায় ইন্টারনেট ব্যবহারকারী দের এই সুখবরটি দেন। যদিও আগেও ব্রাউজারে অ্যাডবি ফটোশপ ব্যবহার করা যেত, কিন্তু তার জন্য আগে থেকেই ল্যাপটপ বা কম্পিউটারে এটা ইনস্টল থাকতে হত। আগে শুধুমাত্র পিএসডি ফাইল দেখা ও অন্যদের সাথে শেয়ার করা যেত। কিন্তু, এবারে এই বেটা ভার্সন এ সম্পূর্ন ভাবেই ইন্টারনেট ব্যবহার করে ওয়েব ব্রাউজারে অ্যাডবি ফটোশপ ব্যবহার করা যাবে। চলুন এক নজরে দেখে নেই কি কি সুবিধা থাকছে, নতুন ওয়েব ভার্সনে:

ছবি এডিটিং: ছবি এডিটিং করার জন্য যে সকল ফিচার কম্পিউটার ভার্সনে থাকে তার প্রায় সবগুলোই ওয়েবে যুক্ত করা হয়েছে, যেমনঃ  ফটোশপের প্যাচ টুল, পেন টুল, স্মার্ট অবজেক্ট, পলিগোনাল ল্যাসো ইত্যাদি। তাই সহজেই পিকচার কালার, ব্যাকগ্রাউন্ড রিমুভ, টেক্সট সম্পাদন, লোগো ডিজাইন, থমনেইল ডিজাইনের মত কাজগুলি করা যাবে।

জেনারেটিভ এআই: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলস মিড জার্নি কে অনুসরণ করে ফটোশপে যুক্ত হয় এটি, এর সাহায্য ছবিতে নতুন কোন কন্টেন্ট যুক্ত বা বাদ দেওয়া যায়। অনলাইন ভার্সনে ও এটা ব্যাবহার করা যাবে।

এআই এক্সপ্যান্ড: এটিও আরেক জনপ্রিয় আর্টিফিয়াল ইন্টেলিজেন্স টুলস জা সম্প্রতি অ্যাডবি ফটোশপ এ যুক্ত হয়েছে। এর সাহায্য কোন ছবিকে বড় করা যায়, এবং ছবির সাথে মিল রেখে ছবির ব্যাকগ্রাউন্ড রিসাইজ করা যায়। এটিও এখন ওয়েব ব্রাউজারের ভার্সনে ব্যাবহার করা যাবে।

 কন্টেক্সুয়াল টাস্কবারঃ এই ফিচারটি ছবি এডিটিং এর সময় কাজের গতি বহুলাংশে বাড়িয়ে দিতে পারে। এটা একটা অন স্ক্রিন মেনু জা ছবি এডিটিং এর সময় গ্রাফিক্স ডিজাইনার কে পরের ধাপের কাজ করতে সাহায্য করে।

কিভাবে অ্যাডবি ফটোশপ ব্রাউজারে ব্যবহার করব?

অ্যাডবি ফটোশপ ব্রাউজারে ব্যাবহার এর উপায় সচিত্র ধাপে ধাপে বর্ণনা করা হলো:

প্রথম ধাপ: রেজিস্ট্রেশন করা

ব্রাউজারে প্রবেশ
ব্রাউজারে প্রবেশ

এই লিংকে প্রবেশ করে রেজিষ্টেশন করতে হবে।https://photoshop.adobe.com/discover

দ্বিতীয় ধাপ: ছবি যুক্ত করা

একাউন্ট করার পর ওই একই পেজের নিচের দিকে স্ক্রল করে গেলে নিচের চিত্রের মত ছবি যুক্ত করার অপশন পাবেন।

ছবি যুক্ত করা
অ্যাডবি ফটোশপ এ ছবি যুক্ত করা

এখানে, ছবি ড্রাগ করে ড্রপ করতে পারেন অথবা আপনার ডিভাইসের ফোল্ডার থেকে আপলোড করতে পারবেন।

তৃতীয় ধাপ: ছবি এডিটিং

ছবি এডিটিং
ছবি এডিটিং

ছবি আপলোড হলে উপরের পিকচারের মত একটি ওয়েব ইন্টারফেস দেখতে পারবেন। এটা প্রায় লোকাল অ্যাডবি ফটোশপ সফটওয়্যার এর মতই দেখতে ও সবগুলো টুলস পাওয়া যায়। এখন থেকে এখন আপনি ওয়েব ব্রাউজারে ফটোশপ দিয়ে ছবি এডিটিং করতে পারবেন।

 

অ্যাডবি ফটোশপ ওয়েব ব্রাউজার সম্পর্কে ধারাবাহিক প্রশ্ন উত্তর | FAQ on Adobe Photoshop Web

ইন্টারনেটে এই সমন্ধে সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্ন সমূহের উত্তর আমাদের পাঠকদের জন্য দেওয়া হল:

ওয়েব ব্রাউজার ভার্সন কি, ডেস্কটপ সফটওয়্যার থেকে ভিন্ন?

হ্যাঁ, ওয়েবে ফটোশপের সুনির্দিষ্ট এবং নিয়ন্ত্রিত এডিটিং টুল গুলোর সমন্বয়ে একটি বেসিক ইউজার-ইন্টারফেস রয়েছে, এখানে কাজের দরকারি টুল পেলেও সবগুলি টুল পাওয়া যাবে না । ডেস্কটপের সমস্ত টুল ওয়েবে না থাকলেও, ওয়েবে ফটোশপে প্রায় সকল জনপ্রিয় ফিচার বা বৈশিষ্ট্য রয়েছে। এই ওয়েব ভার্সনটি এখনও নতুন নতুন আপডেট আনতেছে, তাই ভবিষ্যতে আমরা যে আরও কার্যকারী ভার্সন পেতে যাচ্ছি সেটা বলার অপেক্ষা রাখে না।

কেন ওয়েবে ফটোশপের ইউজার ইন্টারফেস ডেস্কটপের ফটোশপের থেকে আলাদা দেখায়?

ওয়েবে ফটোশপের একটি আপডেটেড ইউজার ইন্টারফেস প্রকাশ করা হয়েছে। অ্যাডবি সার্ভে করে দেখেছেন ব্যাবহারকারীরা মূলত ছোট্ট হালকা ছবি এডিটিং এর জন্য ওয়েব আর বড় গুরুত্বপূর্ণ কাজের জন্য কম্পিউটার ভার্সন ব্যবহার করতে চায়। ব্যবহারকারীদের এই দিকটি মাথায় রেখে ওয়েব ভার্সনে শুধু বহুল ব্যবহৃত গুরুত্বপূর্ণ টুলগুলো যুক্ত করা হয়েছে। এই কারণে ওয়েব ভার্সন ডেস্কটপ ভার্সন থেকে আলাদা।

এমন কিছু আছে যা আমি ওয়েবে ফটোশপে করতে পারি না?

হ্যাঁ. ডেস্কটপে ফটোশপের কিছু ফিচার এখনও ওয়েবে পাওয়া যায় না কারণ এই ফিচারগুলির ব্যাবহার তেমন হয় না। ওয়েব ব্রাউজার বেশি ফিচার দিলে আপনার কাজের গতিকে প্রভাবিত করবে, তাই এটিকে যথা সম্ভব হালকা করে বানানো হয়েছে।

কিভাবে ওয়েবে ফটোশপ থেকে ডেস্কটপ ভার্সনে যাওয়া যায়?

আপনি কোন ফাইল বা প্রজেক্ট ব্রাউজারে এডিট করার পর বাকিকাজ যদি আপনার লোকাল ফটোশপ সফটওয়্যার এ করতে চান, খুব সহজে করতে পারবেন। প্রথমে, হেডার বারে শেয়ার বাটনে ক্লিক করুন এবং ডেস্কটপে এই ফাইলটি খুলতে ডেস্কটপ অ্যাপে খুলুন বেছে নিন।

যদি আমি ওয়েবে ফটোশপ ব্যবহার করে তারপর ডেস্কটপ অ্যাপে চলে যাই তাহলে কি আমার ফাইল আপডেট হবে?

আপনি কোন একটি ফাইল ওয়েব ভার্সনে অর্ধেক করে, উপরের পদ্ধতি অনুসরণ করে বাকি কাজ যদি ডেস্কটপে করেন, আপনার অনলাইন ওয়েব ভার্সনে সেই কাজগুলি সয়ংক্রিয় ভাবে আপডেট হবে। এতে করে, পরবর্তীতে চাইলে আবারও ওয়েব ভার্সন থেকে ছবিটি সম্পাদনা করা যাবে।

ফটোশপের কি বিনামূল্যে অনলাইনে ব্যবহার করা যাবে?

না, ওয়েব ফটোশপের কোন বিনামূল্যে ওয়েব ভার্সন নেই ,কেনার আগে আপনি 7 দিনের দেই ট্রায়াল দিতে পারেন। এছাড়াও আপনি ফটোশপের কিছু জনপ্রিয় টুল বিনামূল্য ব্যবহার করতে পারেন। অ্যাডবি ফটোশপ একটু পেইড সার্ভিস থেবে ইন্টারনেটে অনেক ফ্রী এডিটিং সফটওয়্যর এর ওয়েব ভার্সন পাওয়া যায়।

ফটোশপ অনলাইন এর মূল্য কত?

ওয়েবে ফটোশপ এর একাধিক প্ল্যান আছে, আপনার চাহিদা ও সময়ের উপর নির্ভর করে দাম ভিন্ন হয়। এখানে থেকে ক্রিয়েটিভ ক্লাউড প্ল্যান পেজে সবগুলি প্ল্যানের বিস্তারিত মেয়াদ ও দাম দেখতে পারবেন।

ফটোশপ ব্রাউজার ভার্সন কি মোবাইল দিয়ে ব্যাবহার করা যায়?

না, যায় না। বর্তমানে ফটোশপ শুধুমাত্র গুগল ক্রোম, মাইক্রোসফট এজ ও  ফায়ারফক্স এর ডেস্কটপ ব্রাউজার থেকে একসেস বা ব্যাবহার করা যায়। ওয়েব ভার্সনের ইন্টারফেস, ফাংশন ও ফিচার মোবাইল এ জন্য ব্যবহারযোগ্য নয়। তবে, মোবাইলের জন্য ফটোসপের এপ ভার্সন আছে জা প্লে স্টোর ও আইফোন স্টোর এ পাওয়া যায়।

ওয়েবে ফটোশপে এর সাহায্য এডিটিং এর পর কিভাবে ফাইল সেইভ করব?

ব্রাউজার ভার্সনেও আপনি লোকাল ভার্সনের মত আপনার প্রজেক্ট সেইভ, শেয়ার ও এক্সপোর্ট করতে পারবেন। ওয়েব ভার্সনে সেইভ করলে আপনার ক্লাউড স্পেসে সেইভ হবে, তাই যে কোন জায়গা থেকে যেকোন ডিভাইস থেকে একসেস করতে পারবেন।

ওয়েবে ফটোশপ ব্রাউজার ভার্সন কি কি ভাষা সমর্থন করে?

ফটোশপ অনলাইন ভার্সন টি ডেস্কটপে ফটোশপ ভার্সনের সমস্ত ভাষায় পাওয়া যায়। যদিও বেশিরভাগ মানুষ ইংরেজিতে কাজ করতে পছন্দ করে ৷

ওয়েবে ফটোশপ কোন ফাইল ফরম্যাট সাপোর্ট করে?

ওয়েব ব্রাউজার ভার্সন ডেস্কটপের মত সব ফাইল ফরম্যাট সাপোর্ট করে। ওয়েব পৃষ্ঠায় বা পেজে ফটোশপের জন্য সাপোর্ট করা ফাইলের ধরনগুলির  সম্পূর্ণ তালিকা দেখুন লিংক থেকে দেখুন ৷

আমি কি ওয়েবে ফটোশপে একটি র ফাইল খুলতে পারি?

হ্যাঁ. ওয়েব ব্রাউজার ভার্সনে আপনি র ফাইল বানিয়ে নিয়ে আপনার প্রয়োজনীয় এডিটিং এর কাজ করতে পারবেন।

ওয়েবে ফটোশপ কোন ব্রাউজার সমর্থন করে?

অ্যাডবি ফটোশপ এর অনলাইন ভার্সন প্রায় সবগুলো জনপ্রিয় ব্রাউজারের ডেস্কটপ ভার্সনে পাওয়া যায়। যেমন, গুগল ক্রোম, ফায়ারফক্স, এজ ও ইত্যাদি।

ওয়েবে ফটোশপ কি স্টুডেন্ট অ্যাকাউন্টে পাওয়া যায়?

হ্যাঁ, ওয়েবে ফটোশপ এখন সমস্ত লার্নার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে৷ এই একাউন্টের সাহায্য নতুন ভার্সনের সকল ফিচার বেবহার করা যায়।

ওয়েবে ফটোশপ ব্যবহার করার জন্য আমার কি ফটোশপ সাবস্ক্রিপশন দরকার?

হ্যা, দরকার আছে।

আমি কি শেয়ারড ডিভাইস লাইসেন্স সহ ওয়েবে ফটোশপ অ্যাক্সেস করতে পারি?

না। বর্তমানে, আপনি শেয়ার্ড ডিভাইস লাইসেন্স দিয়ে ওয়েবে ফটোশপ অ্যাক্সেস করতে পারবেন না।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে, আরও লেখা পড়ুনঃ

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents