Dreamy Media BD

নোবেল পুরস্কার ও এক মৃত্যুর কারবারির গল্প | Alfred Nobel

নোবেল পুরস্কার ও এক মৃত্যুর কারবারির গল্প

নোবেল পুরস্কার (Nobel  Prize) ২০২৩ বিতরণ শুরু হয়েছে, চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে।   সুইডিশ উদ্ভাবক ও শিল্পপতি আলফ্রেড নোবেলের নাম এই  পুরস্কারটি দেওয়া হয়।  বিজ্ঞানের তিনটি প্রধান শাখায় এবং অর্থনীতি, শান্তি ও সাহিত্যে গত শতাব্দীর শুরু থেকে এই পুরস্কারটি বিতরণ করা হচ্ছে।  প্রত্যেক বিজ্ঞানীর মৌলিক গবেষণার শ্রেষ্ঠ স্বীকৃতি হিসাবে ধরা হয় নোবেল বিজয়কে। আজকে আমরা যাবো বিখ্যাত এই পুরস্কারটি ও এর অনেক অজানা বিষয় সম্পর্কে ।

আরও পড়ুনঃ কম্পিউটারঃ এক যাদুর বাক্সের পরিচিতি

নোবেল পুরস্কার  | Nobel prize

নোবেল পুরস্কারকে  বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। নোবেল পুরস্কারপ্রাপ্তদের ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়।

নোবেল পুরস্কার কি | what is Nobel prize

নোবেল পুরস্কার হল একটি আন্তর্জাতিক পুরস্কার, যা ১৯০১ খ্রিষ্টাব্দে প্রবর্তিত হয়। সুইডেন থেকে পরিচালিত নোবেল কমিটি এই পুরস্কার দিয়ে থাকে।  সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা ও উদ্ভাবন বা মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়।

মোট ছয়টি বিষয়ে এই পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হলো: 

  • ১. পদার্থবিজ্ঞান
  • ২. রসায়ন
  • ৩. চিকিৎসা শাস্ত্র
  • ৪. সাহিত্য
  • ৫. অর্থনীতি
  • ৬. শান্তি

বিজ্ঞানী নোবেল এর সাথে ঘটে যাওয়া এর অভূতপূর্ব ঘটনা থেকে তার বিবেক বোধ জাগ্রত হয়, সেখান থেকে নোবেলের ইতিহাস শুরু।

নোবেল | Nobel

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ উদ্ভাবক ও শিল্পপতি আলফ্রেড নোবেল। ১৮৯৫ সালে তার মৃত্যুর পর তার উইলে এই পুরস্কার প্রদানের কথা উল্লেখ করা হয়।

নোবেল পুরস্কারের ইতিহাস

এক দুর্গটনায় ভুবসত ডাইনামাইট আবিষ্কার করে বসেন বিখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল।  আর ডায়নামাইট আবিষ্কার তার জন্য শাপেবর হয়।  পরিবারের আগে থেকেই রাসায়নিক বেবসা ছিল , এবার কার্যকরী ডায়নামাইট এর আবিষ্কার তার ব্যবসার গতি ও আকার আরো বেড়ে যায়।  তখন ইউরোপজুড়ে যুদ্ধ লেগেই থাকতো, নোবেল এর ডায়নামাইট আবিষ্কার যুদ্ধের নতুন মাত্রা নিয়ে আসে এর সাহায্য ভয়ঙ্করভাযে প্রতিপক্ষকে ধ্বংস করা যেত।  আর সময়টা ছিল শিল্প বিপ্লবের শুরুর, খনিতে পাহাড় ধ্বংস করতে ও বন জঙ্গল অল্প খরচে সাফ করতে প্রচুর ডায়নামাইট বেবহার করা হত।  ফলশ্রুটিতে অনেক টাকার মালিক হয়ে যান আলফ্রেড নোবেল।

Alfred Nobel (আলফ্রেড নোবেল): From "Merchant of Death" to Pioneer of Nobel Prize
Alfred Nobel (আলফ্রেড নোবেল): From “Merchant of Death” to Pioneer of Nobel Prize

মৃত্যুর কারবারির মৃত্যু

একদিন নোবেল এর রাসায়নিক কারখানায় অনেক বড় একটি দুর্ঘটনা হয়।  পরদিন দেশের প্রধান পত্রিকায় বড় করে ছাপানো হয় “মৃত্যুর কারবারির মৃত্যু”

কিন্তু প্ত্রিকায় নিজের মৃত্যুর খবর নিজেই দেখেন নোবেল।  আসলে, দুর্ঘটনায় মৃত্যু হয় নোবেল এর বড় ভাইয়ের , কিন্তু সাংবাদিকরা ভেবেছিলেন মৃত্যু হয়েছে আলফ্রেড নোবেলের

বেঁচে গেলেও মনে অনেক বড় আঘাত পান নোবেল , বুঝতে পারেন ব্যবসা করতে গিয়ে দানব ডাইনামাইড দিয়ে পৃথিবীর কত বড় ক্ষতি করেছেন। তার নাম মানুষে দিয়েছেন “মৃত্যুর কারবারি”।   তার ডায়নামাইটে যুদ্ধে সহস্র মানুষের মৃত্যু ও পরিবেশের ধ্বংস, তাকে সাধারণ মানুষের কাছে খলনায়ক বানিয়ে ফেলেছে।

তাই তিনি সিদ্ধান্ত নেন ডায়নামাইট দিয়ে প্রাপ্ত বিশাল অর্থ দিয়ে তার প্রাচিত্ত করবেন

যুদ্ধ থেকে ও পৃথিবীর ক্ষতি করে কামানো এই সম্পদ ব্যবহার করবেন মানুষ ও মানবতার কাজে। মৃত্যুর আগে তিনি তার উইলে উল্লেখ করেন যে, তার মৃত্যুর পর তার অর্থের ৯৪%  (৩ কোটি সুইডিশ ক্রোনার) নোবেল পুরস্কার তহবিল গঠনের জন্য ব্যয় করা হবে।  পুরস্কারটি সেইসব ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রদান করা হবে, যারা মানবতার জন্য বিশেষ অবদান রাখবেন।

এক নজরে নোবেল

 

তথ্যবিবরণ
নামআলফ্রেড নোবেল
জন্ম২১ অক্টোবর, ১৮৩৩
দেশসুইডেন
শিক্ষাসুইডেন এবং বিদেশে রসায়ন ও প্রকৌশল পড়াশোনা করেন
পরিবারপিতা: ইমানুয়েল নোবেল, মাতা: আন্দ্রিয়েট নোবেল, ভাইবোন: রবার্ট, এমিল, লুডভিগ, রবার্ট এইচ, এবং আন্না
ব্যবসাউদ্ভাবক এবং ব্যবসায়ী, Bofors কোম্পানির প্রতিষ্ঠাতা
অন্যান্য তথ্য
  • নোবেল ডাইনামাইট এবং অন্যান্য বিস্ফোরক আবিষ্কার করেন।

নোবেল পুরস্কার কমিটি | Nobel committee

নোবেল পুরস্কার কমিটি হল ছয়টি বিভাগে নোবেল পুরস্কার বিজয়ীদের নির্বাচনের জন্য দায়িত্বপ্রাপ্ত।  পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি এবং অর্থনীতি প্রতিটা বিষয়ের জন্য ৬ টি সংশ্লিষ্ট কমিটি  রয়েছে , প্রত্নক কমিটি পাঁচ সদস্য বিশিষ্ট। কমিটির সদস্যরা তাদের বিভাগের পৃথিবীর সেরা বিজ্ঞানী বা গবেষক হয়ে থাকেন।

নোবেল পুরস্কার কমিটিগুলি সাধারণত প্রতি বছরের শেষের দিকে সেপ্টেম্বর মাসে একত্র হন।  তারপর নিজেদের বিভাগের মনোনয়নগুলি নিয়ে আলোচনা  ও যাচাই বাছাই করেন। সবিশেষ, নোবেল পুরস্কার বিজয়ীদের জন্য তাদের সুপারিশ গুলি নোবেল অ্যাসেম্বলিতে জমা দেওয়া হয়, যারা বিজয়ীদের চূড়ান্ত তালিকা করেন।

নোবেল পুরস্কার ২০২৩ তালিকা | the Nobel prize winners

২০২৩ সালের ২ অক্টবর  সর্বপ্রথম  প্রথম চিকিৎসায় নোবল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে।

২০২৩ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার

পুরস্কারপ্রাপ্ত: ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যান (যৌথভাবে)

পুরস্কার প্রদানের কারণ: নিউক্লিওসাইড বেস পরিবর্তন সংক্রান্ত আবিষ্কার, যা কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর এমআরএনএ ভ্যাকসিনের কার্যক্ষমতা বিকাশকে সক্ষম করেছে ।

কারিকো একজন হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী। তিনি ১৯৫৫ সালে হাঙ্গেরিতে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ওয়েইসম্যান একজন মার্কিন বিজ্ঞানী। তিনি ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন।

নোবেল পুরস্কার ২০২২ তালিকা | nobel prize winner

নোবেল পুরস্কার ২০২২,  পুরস্কার বিজয়ীদের তালিকাঃ

 

বিভাগবিজয়ীদেশঅবদান
চিকিৎসাবিজ্ঞানসান্তে প্যাবোসুইডেনবিলুপ্ত হোমিন এবং মানব প্রজাতির জিনোম সম্পর্কিত গবেষণায় আবিষ্কার
পদার্থবিজ্ঞানঅ্যালেন অ্যাসপেক্ট, জন ক্লোজার, অ্যাটন জেলিঙ্গারযুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়াকোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্য
রসায়নক্যারোলিন আর. বার্তোজী, কার্ল ব্যারি সার্পলেশ, মর্টেন মেন্ডলযুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র, ডেনমার্কক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়ন
সাহিত্যঅ্যানি এনৌফ্রান্সসাহস এবং নিখুঁত মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে প্রকাশ
শান্তিঅ্যালেস বিয়ালিয়াৎস্কি, মেমোরিয়াল, সেন্টার ফর সিভিল লিবার্টিসবেলারুশ, রাশিয়া, ইউক্রেনমানবাধিকার, গণতন্ত্র এবং শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য কাজ
অর্থনীতিবেন এস. বারন্যাঙ্ক, ডগলাস ডব্লিউ. ডায়মন্ড, ফিলিপ এইচ. ডিবভিগযুক্তরাষ্ট্রব্যাঙ্ক এবং আর্থিক সংকটের উপর গবেষণা

বাংলাদেশের নোবেল বিজয়ী

বাংলাদেশের একমাত্র নোবেল পুরুস্কার বিজয়ী ডা. ইউনুস ২০০৬ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছিলেন। অমর্ত্য সেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ভারতীয় বাঙ্গালি হিসাবে নোবেল পুরস্কার জিতেছেন।

ডা. মুহাম্মদ ইউনূস এর নোবেল পুরস্কার বিজয়

মুহাম্মদ ইউনূস (জন্ম: ২৮ জুন, ১৯৪০) একজন বাংলাদেশী অর্থনীতিবিদ এবং ক্ষুদ্র ঋণের জনক হিসেবে পরিচিত। তিনি ১৯৭৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন, যা গরিব মানুষকে ঋণ প্রদান করে তাদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করে। তিনি ২০০৬ সালে তার কাজের জন্য শান্তিতে পুরস্কার নোবেল লাভ করেন।

বাঙ্গালীদের নোবেল পুরস্কার বিজয়

রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার বিজয়ী বাঙ্গালি

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি প্রথম এশীয় এবং প্রথম অ-ইউরোপীয় ব্যক্তি যিনি এই পুরস্কারটি লাভ করেন।

রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার লাভের কারণ হিসেবে তার গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদ, “সং অফারিংস” উল্লেখ করা হয়। এই অনুবাদটি রবীন্দ্রনাথ নিজেই করেছিলেন।

অমর্ত্য সেন নোবেল পুরস্কার বিজয়ী বাঙ্গালি

অমর্ত্য সেন ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান। তিনি দারিদ্র্য, দুর্ভিক্ষ এবং বঞ্চনার বিষয়ে তার কাজের জন্য পুরস্কৃত হন। বিশেষ করে, তিনি দারিদ্র্যকে শুধুমাত্র আর্থিক অবস্থার একটি পরিমাপ হিসাবে নয়, বরং স্বাধীনতা এবং অংশগ্রহণের অভাব হিসাবে দেখেছিলেন। তার কাজ বিশ্বব্যাপী দারিদ্র্য হ্রাস এবং মানব উন্নয়নের নীতি গুলি কে প্রভাবিত করেছে।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় | নোবেল পুরস্কার বিজয়ী বাঙ্গালি

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্তের দুফ্লো এবং মাইকেল ক্রেমার কে ২০১৯ সালে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল। তাদেরকে “বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক পদ্ধতির প্রভাবশালী ব্যবহারের জন্য” এই পুরস্কার দেওয়া হয়।

Alfred Nobel
Alfred Nobel

নোবেল পুরস্কার ধারাবাহিক প্রশ্ন – FAQ on Nobel Prize

ইন্টারনেটে নোবেল পুরস্কার সম্বন্ধে সর্বাধিক জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর:

নোবেল পুরস্কার মানে কি

নোবেল পুরস্কার হল একটি আন্তর্জাতিক পুরস্কার, যা ১৯০১ সাল থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা ও উদ্ভাবন বা মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য প্রদান করা হয়। মোট ছয়টি বিষয়ে এই পুরস্কার প্রদান করা হয়।

নোবেল পুরস্কার কত টাকা

২০২৩ সালের ৯ আগস্টের হিসাবে, ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা প্রায় ৯ কোটি ৮৬ লাখ টাকার সমান।

নোবেল পুরস্কারের অর্থমূল্য প্রতি বছর নোবেল ফাউন্ডেশন দ্বারা নির্ধারণ করা হয়। এই অর্থ মূলত আলফ্রেড নোবেলের ব্যাংকে রাখা টাকা থেকে আসে। নোবেল পুরস্কার প্রাপকদের এই অর্থে ব্যবহার করার ক্ষেত্রে কোনো বাধা নেই। তারা এই অর্থ নিজেদের জন্য ব্যবহার করতে পারেন, অথবা অন্য কোনও উদ্দেশ্যে দান করতে পারেন।

নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের একটি স্বর্ণপদক, একটি সার্টিফিকেট এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কারটি বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার গুলির মধ্যে অন্যতম

২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান কে

২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান বেলারুশের মানবাধিকার কর্মী আলেস বিয়ালিয়াৎস্কি, রুশ মানবাধিকার সংস্থা “মেমোরিয়াল” এবং ইউক্রেনিয়ান মানবাধিকার সংস্থা “সেন্টার ফর সিভিল লিবার্টিস”। নোবেল কমিটি তাদেরকে “ক্ষমতার সমালোচনা করার অধিকার এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার জন্য লড়াই করা” এর জন্য এই পুরস্কার দেয়।

নোবেল পুরস্কার কোন মাসে দেওয়া হয়?

নোবেল পুরস্কার প্রতিবছর অক্টোবর মাসে দেওয়া হয়। প্রতি বছরের অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন বিষয়ে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এরপর ১০ ডিসেম্বর স্টকহোমে এবং অসলোতে পুরস্কার বিজয়ীদের মাঝে সরাসরি প্রদান করা হয়।

নোবেল পুরস্কার কবে থেকে শুরু হয়?

নোবেল পুরস্কার ১৯০১ সাল থেকে প্রদান করা হচ্ছে।

নোবেল পুরস্কার কয়টি বিষয়ে দেওয়া হয়?

নোবেল পুরস্কার ছয়টি বিষয়ে দেওয়া হয়: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য, শান্তি এবং অর্থনীতি।

বাংলাদেশের কেউ কি নোবেল পুরস্কার পেয়েছেন?

হ্যাঁ, ডা. ইউনুস ২০০৬ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছিলেন এবং অমর্ত্য সেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ভারতীয় বাঙ্গালি হিসাবে নোবেল পুরস্কার জিতেছেন।

নোবেল পুরস্কারের গুরুত্ব কী?

নোবেল পুরস্কার বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার গুলির মধ্যে একটি। এটি মানবতার উন্নয়নে অসামান্য অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে, আরও লেখা পড়ুনঃ

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents