Dreamy Media BD

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর সকল তথ্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ

বাংলাদেশ সরকারের অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত। বর্তমানে এটি একটি নির্মিতব্য পাবলিক বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবলিক বিশ্ববিদ্যালয় টি বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার বৌলাই ইউনিয়নে অবস্থিত। 

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম অনুসারে বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হয়েছে। কিশোরগঞ্জে বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠার জন্য ২০২০ সালের অনুমোদন পাস করা হয়। ২০২০ সালের ৯ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার প্রস্তাব প্রদান করেন সংসদে।

কন্ঠভোটের মাধ্যমে প্রস্তাবটি সংসদে গৃহীত হয়। তবে প্রস্তাবটি গ্রহণ করার আগে বিভিন্ন বিষয় খতিয়ে দেখা হয়েছিল। তার মধ্যে উল্লেখযোগ্য ছিল: জনমত যাচাই-বাছাই করে সেই তথ্য কমিটির নিকট পাঠানো এবং সংশোধনী প্রস্তাব নিষ্পত্তিকরণ। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠার আগ্রহ ছিল রাষ্ট্রপতি আব্দুল হামিদের। মূলত তারই আগ্রহ এবং উদ্দীপনার জন্য বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়টি কিশোরগঞ্জ সদর উপজেলায় অবস্থিত। 

কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠা করা হয়। মন্ত্রিসভার মাধ্যমে বিশ্ববিদ্যালয় টি অনুমোদনের প্রস্তাব পাস করা হয়। ২০২০ সালের ২৪ শে ফেব্রুয়ারি বিলটি পাশ হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের অবস্থান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের কিশোরগঞ্জ জেলায় অবস্থিত। কিশোরগঞ্জ জেলার বৌলাই ইউনিয়নে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের আয়তন

রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের আয়তন হবে ১০৩ একর জায়গা নিয়ে। এবং এই কাগজপত্র গুলো পরিকল্পনা কমিশনের নিকট জমা দেওয়া হয়েছে। সম্পূর্ণ জায়গার অনুমোদন পেলে খুব তাড়াতাড়ি বাকি ভবনগুলো নির্মাণের আশ্বাস দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর ইংরেজি নাম হল Bangabandhu sheikh mujibur Rahman University.  ইংরেজিতে এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হল BSMRU. এবং বাংলায় এই বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত নাম হল বি এস এম আর ইউ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিচিতি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের মোট অনুষদের সংখ্যা হল ছয়টি। এই ছয়টি অনুষদে প্রায় 40 টি বিভাগের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। এই বিশ্ববিদ্যালয়ের অনুষদ গুলির নাম হলো: কলা অনুষদ, বিজ্ঞান অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, প্রকৌশল অনুষদ। এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব চারটি ইনস্টিটিউট রয়েছে। ইনস্টিটিউট গুলোর নাম হল: 

  • ইনস্টিটিউট অফ ইন্টিলিজেন্ট সিস্টেম ইনস্টিটিউট ফর অটোমেশন।
  • ইনস্টিটিউট অফ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।
  • ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম ডেভেলপমেন্ট।
  • ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট।

এছাড়াও এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় রয়েছে নিজস্ব দক্ষতা উন্নয়ন কেন্দ্র। আরো রয়েছে বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র। এবং তাদের নিজস্ব আরেকটি কেন্দ্রের নাম হলো সেন্টার ফর বাংলাদেশ অ্যান্ড সাউথ এশিয়া স্টাডিজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নিজস্ব সাতটি গবেষণা কেন্দ্র রয়েছে। এই গবেষণা কেন্দ্র গুলোর মাধ্যমে তারা বিভিন্ন বিষয়ে গবেষণা করে থাকেন।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা শুধুমাত্র বই কেন্দ্রিক নয়। এক্সট্রা কারিকুলাম শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলছে। নিজস্ব বেশ কিছু সংগঠনের মাধ্যমে শিক্ষার্থীরা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। কিছু সংগঠনের নাম হল: ডিবেটিং ক্লাব, থিয়েটার, রক্তদান সংগঠন ইত্যাদি। সুদুরে বিশ্ববিদ্যালয় টি আরো উচ্চতর স্থানে পৌঁছাবে বলে আশা করা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ইউনিট পরিচিতি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের সাধারণত তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ইউনিট তিনটির নাম হল এ,বি,সি। বিজ্ঞান বিভাগের জন্য এ ইউনিটের মাধ্যমে পরীক্ষাগুলো গ্রহণ করা হয়। মানবিক বিষয়বলির জন্য বি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হয়। এবং ব্যবসা শিক্ষার জন্য সি ইউনিটৈ ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এই ইউনিটের মধ্যে রয়েছে জীববিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ এবং প্রকৌশল অনুষদ। এই বিজ্ঞান অনুষদে প্রায় ২২ টি বিষয়ে ভর্তি করানো হয় শিক্ষার্থীদের। বি ইউনিট অর্থাৎ মানবিক বিভাগের মধ্যে রয়েছে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ।

 এই অনুসারে প্রায় ১৩ টি বিষয়ে শিক্ষার্থীদের ভর্তি দক্ষতা যাচাই করে ভর্তি নেওয়া হয়।। এবং সি ইউনিট অর্থাৎ ব্যবসায় শিক্ষা ইউনিটে চারটি বিষয়ের জন্য শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের অনুষদ বিভাগসমূহ ও আসন সংখ্যা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এ বেশ কিছু বিষয় বিভিন্ন অনুষদে যোগ করানোর জন্য প্রস্তাব করা হয়েছে। তবে এগুলো এখনও প্রস্তাবাধীন রয়েছে। তবে কিছু কিছু বিষয় ইতোমধ্যে এই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। আসুন জেনে নেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের অনুষদ বিভাগ সংখ্যা ও আসন সংখ্যা।

” এ ইউনিট” এর বিভাগ সমূহ ও আসন সংখ্যা

 

বিভাগবিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা
বিজ্ঞানবাণিজ্যমানবিকআসন সংখ্যা
গণিত৫০৫০
পদার্থবিজ্ঞান৫০৫০
রসায়ন৬০৬০
জীববিজ্ঞান৫০৫০

 

“বি ইউনিট” এর জন্য নির্ধারিত আসন সংখ্যা

 

বিভাগবিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা
বিজ্ঞানবাণিজ্যমানবিকআসন সংখ্যা
বাংলা১০০১০০
ইংরেজি১০০১০০
ইতিহাস৫০৫০
আইন৫০৫০
অর্থনীতি৫০৫০
চারুকলা৫০৫০

 

“সি ইউনিট” এর জন্য নির্ধারিত আসন সংখ্যা:

 

বিভাগবিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা
বিজ্ঞানবাণিজ্যমানবিকআসন সংখ্যা
হিসাববিজ্ঞান৬০৬০
ব্যবস্থাপনা৫০৫০
মার্কেটিং৫০৫০
ফিনান্স৬০৬০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক তথ্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় ৩৬৫ দিনের মধ্যে মোটামুটি ১০০ দিনের মতো বন্ধ থাকে। উপাচার্যের নিজস্ব কিছু বন্ধ রয়েছে। সাধারণত বন্ধ শুরু হওয়ার আগেই এই বিশ্ববিদ্যালয় যাবতীয় পরীক্ষা গুলো নিয়ে নেওয়া হয়। যাতে ছাত্রছাত্রীদের সেশন জট না হয়। ঈদুল আযহা এবং ঈদুল ফিতর এই দুইটি ঈদে মোট ২০ দিনের মতো বিশ্ববিদ্যালয় বন্ধ থাকে।

আন্তর্জাতিক এবং ধর্মীয় কারণে ও বিশ্ববিদ্যালয়টি বছরে ১০ দিনের মতো বন্ধ থাকে। গ্রীষ্মকালীন এবং শীতকালীন ছুটির দুটি মিলিয়ে প্রায় ৩০ দিনের মতো বন্ধ থাকে। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক কারণে বিশ্ববিদ্যালয় টি জরুরি ভিত্তিতে ছুটি ঘোষণা করতে পারে। বিশ্ববিদ্যালয়টি ভর্তি পরীক্ষা নেওয়ার সময়ে পাঁচ দিনের মতো বন্ধ থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের বর্তমানে মোট শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৯৯ জন। বর্তমানে এখানে শিক্ষকের সংখ্যা রয়েছেন ১৮৬ জন। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হল ১:৫৪ জন। তবে পরবর্তীতে এই শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা আরো বর্ধিত করা হবে বলে জানা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

প্রথম বর্ষে ভর্তি হওয়ার জন্য যারা ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। এ ইউনিটে আবেদন করার জন্য শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ থাকতে হবে ৭.৫০। বি ইউনিটের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ থাকতে হবে ৭.৫০।

এবং সি ইউনিটের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ থাকতে হবে ৭.০০। আপনার যদি এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ তাদের চাহিদাকৃত gd এর সঙ্গে মিলে যায় তাহলেই আপনি আবেদন করতে পারবেন।

পরীক্ষার ধরন ও ইউনিট ভিত্তিক মানববন্ধন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক পরীক্ষার ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক্ষেত্রে প্রত্যেক ইউনিটের জন্য ১০০ নম্বরের পরীক্ষা হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞানে এবং রসায়নের মোট ৪০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এবং জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অবশ্যই উত্তর দিতে হবে।

 বাংলা এবং ইংরেজি দুইটি বিষয় মিলে মোট ২০ নম্বর প্রশ্নের উত্তর দিতে হবে। বাণিজ্য বিভাগ থেকে হিসাববিজ্ঞান এবং বিজনেস স্টাডিজ এই দুইটি বিষয়ে মোট ৫০ নম্বর এর উত্তর দিতে হবে। বাংলা এবং ইংরেজি এই দুইটি বিষয় মিলে মোট ২৫ নম্বরের উত্তর দিতে হবে। 

মানবিক বিভাগে বাংলা ইংরেজি এবং আইসিটি মিলে মোট ১০০ নম্বরের উত্তর দিতে হবে। তবে অবশ্যই সঠিক উত্তর দিতে হবে এবং ভুল উত্তর দেওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ প্রতিটি ভুল প্রশ্নের উত্তরের জন্য নম্বর মাইনাস করা হবে।

পরীক্ষার সময় ও তারিখ

পরীক্ষার সময় ও তারিখ যাওয়ার জন্য ভিজিট করুন এই লিংকে:

https://bsmru.ac.bd/

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র ডাউনলোড

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড করতে ভিজিট করুন এই লিঙ্কে:

https://bsmru.ac.bd/

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তির সার্কুলার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তির সার্কুলার পাওয়ার জন্য প্রবেশ করুন এই লিংকে:

https://bsmru.ac.bd/

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি

বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। প্রতিবছরই এই বুদ্ধ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার মাধ্যমে ছাত্রদের মেধা তালিকা যাচাই করা হয়। এই পদ্ধতিতে পরীক্ষার একটি নিয়ম হল এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ এর উপর মোট ২০ নম্বর থাকে।

 

 তাই যাদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল ভালো তাদের ভর্তি পরীক্ষায় এগিয়ে যেতে সাহায্য করে। আর যাদের এসএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল ভালো নয় তাদেরকে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষার ভালো ফল করতে হবে।

 

আবেদনের খরচ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের আবেদন খরচ হল ৪৫০ টাকা মাত্র। টাকা পরিশোধ করে স্লিপটি সংরক্ষণ করতে হবে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের তালিকা

 

নামদায়িত্ব গ্রহণদায়িত্ব হস্তান্তর
জেড এম পারভেজ সাজ্জাদজানুয়ারি ২৫, ২০২১বর্তমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন

কয়েকটি একাডেমিক ভবনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। ভবন গুলোর নাম হল:

 

  • কলা ভবন,
  • প্রকৌশল অনুষদ ভবন,
  • বিজ্ঞান অনুসদ ভবন,
  • ব্যবসায় অনুষদ ভবন।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের একটি গ্রন্থাগার রয়েছে। ছাত্র-ছাত্রীরা তাদের অবসর সময়ে এই গ্রন্থাকারে বসে বিভিন্ন রকমের বই সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তি খরচ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ভর্তি খরচ বাৎসরিক ৬ থেকে ১০ হাজার টাকার মধ্যে। বছরের বিভিন্ন সময়ে ভাগে ভাগে এই টাকা পরিশোধ করতে হয়।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ

এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি কেন্দ্রীয় মসজিদ আছে। এবং সেই মসজিদে স্থানীয় শিক্ষার্থীরা নামাজ আদায় করতে পারেন। তবে মসজিদটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত নয়।

 

যোগাযোগ

মোবাইল নাম্বার:+88 017 3433 1313

ইমেইল:[email protected]

কিশোরগঞ্জ, বাংলাদেশ।

 

সবশেষে

বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় টি তার নিজস্ব শিক্ষা কার্যক্রম নিয়ে যাত্রা শুরু করেছে। অদূর ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয় শিক্ষক কার্যক্রম আরো বিস্তার লাভ করবে। আপনি যদি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গ্রহণ করতে চান তাহলে অবশ্যই এখানে ভর্তি পরীক্ষা দিতে পারেন। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের এই বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে সাহায্য করবে।

 

Reference:https://bsmru.ac.bd/

 

https://bn.m.wikipedia.org/wik

Also read: Bangladesh agriculture university

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents