Dreamy Media BD

ব্রাক বিশ্ববিদ্যালয় এর সকল তথ্য

ব্রাক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের একটি স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় হল ব্রাক বিশ্ববিদ্যালয়।

এই বিশ্ববিদ্যালয়ের নীতিবাক্য হল ” উৎকর্ষের প্রেরণা”। এবং এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয় ২০০১ সালে। বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮০০০ এর মতো।

ব্রাক বিশ্ববিদ্যালয় ঢাকার মহাখালী তে অবস্থিত। বাংলায় এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হল ব্রাক ইউ। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা ব্লক বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাস

ঢাকার মহাখালীতে অস্থায়ী ক্যাম্পাসের মাধ্যমে বর্তমানে ব্রাক বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণাধীন রয়েছে। মেরুল বাড্ডা এলাকায় এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মিত হচ্ছে।

২০২৩ সালে এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ পুরোপুরি শেষ হবে বলে জানা যায়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আবাসিক সেমিস্টার ক্যাম্পাস রয়েছে। এই ক্যাম্পাসটি ঢাকার সাভারে অবস্থিত। এই ক্যাম্পাসে শিক্ষক এবং শিক্ষার্থীদের বসবাসের জন্য যাবতীয় সুব্যবস্থা রয়েছে।

ব্র্যাক ইউনিভার্সিটি সংক্ষিপ্ত চার্ট

ব্রাক ইউনিভার্সিটি সংক্ষিপ্ত চার্ট নিচে দেখানো হলো:

   BRAC University

প্রতিষ্ঠাতাফজলে হাসান আবেদ
নীতি বাক্যউৎকর্ষের অনুপ্রেরণা
ধরণ বেসরকারি বিশ্ববিদ্যালয়
স্থাপিত ২০০১
আচার্যরাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন
উপাচার্যডক্টর ফাহিমুল হক
শিক্ষক
শিক্ষার্থী৮ হাজার
কর্মকর্তা / কর্মচারী
স্নাতক  ৫ হাজার
স্নাতকোত্তর৩ হাজার
অবস্থানমহাখালী, ঢাকা
রং সমূহনীল, কালো, ধূসর
অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ঠিকানামহাখালী,ঢাকা
কন্ট্রাক্ট নাম্বার01708812609, 01700797220, 01789964843
ইমেইল[email protected]
ওয়েবসাইটbracu.ac.bd

ব্র্যাক ইউনিভার্সিটি অনুষদ এবং বিভাগসমূহ

ব্র্যাক ইউনিভার্সিটিতে মোট ৮ টি বিভাগ এবং অনুষদের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। অনুষদ গুলোর নাম হল:

  • স্থাপত্য বিভাগ
  • ইংরেজি বিভাগ
  • ফার্মেসি বিভাগ
  • গণিত এবং প্রাকৃতিক বিজ্ঞান বিভাগ।
  • কম্পিউটার সাইন্স ও প্রকৌশল বিভাগ।
  • ইলেকট্রিক এন্ড কমিউনিকেশন 

ইঞ্জিনিয়ারিং বিভাগ।

  • ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স 

ইঞ্জিনিয়ারিং বিভাগ।

  • অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগ।

এছাড়া ব্রাক বিশ্ববিদ্যালয় এর নিজস্ব কিছু ইনস্টিটিউট এবং বিদ্যালয় রয়েছে। ব্লক বিশ্ববিদ্যালয়ের উপরিক্ত আটটি বিভাগের বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য এ তিনটি শাখার ছাত্রছাত্রীরা তাদের পছন্দের বিষয় সিলেক্ট করে ভর্তি হতে পারে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এই আটটি অনুষদের প্রায় আট হাজার ছাত্র-ছাত্রী তাদের পড়াশোনা চালিয়ে যাচ্ছেন।

ব্র্যাক ইউনিভার্সিটি ভর্তির যোগ্যতা

ব্রাক বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর হাজার হাজার ছাত্রছাত্রী ভর্তি হয় একটি উন্নত ভবিষ্যতের আশায়। তবে ব্রাক বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে ন্যূনতম কিছু যোগ্যতার প্রয়োজন। নিচে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

  • ভর্তির জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীকে তার এসএসসি এবং এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ পয়েন্ট থাকতে হবে ৩.৫০। জিপিএ  ভালো থাকলে সেই স্টুডেন্ট অগ্রাধিকার পাবে।
  • ইংলিশ ভার্সন অথবা ইংলিশ মিডিয়ামের স্টুডেন্ট হলে গ্রেডিং স্কেল (এ=৫, বি=৪, সি=৩ এবং ডি=২) থাকতে হবে। এছাড়াও ও – লেভেলে পাঁচটি বিষয়ে এবং এ- লেভেলে দুইটি বিষয়ে আলাদাভাবে জিপিএ ২.৫০ থাকতে হবে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ই লেভেল গ্রহণযোগ্য নয়।
  •  দেশ অথবা দেশের বাইরে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ১২ বছরের শিক্ষা কার্যক্রম শেষ করা যে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবেন।
  • আইবি অথবা ডিপির শিক্ষার্থীরা ব্রাক বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারেন। তবে সেক্ষেত্রে তাদের ন্যূনতম ২৪ স্কোর থাকতে হবে।
  • বাংলাদেশের বাইরে যেসব শিক্ষার্থীরাও পড়াশোনা করেন তারা যদি ব্রাক বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তাহলে তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একাডেমিক কাগজপত্র সত্যতা যাচাই করতে হবে। এবং ঢাকায় অবস্থিত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বোর্ড থেকে সমমানের সনদ জমা দিতে হবে।

ব্রাক বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য খুব বেশি যোগ্যতার প্রয়োজন হয় না। মোটামুটি এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় যারা ভালো ফলাফল করেছেন তারাই বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারেন।

ব্র্যাক ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষা

ব্রাক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে কোন রকম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার প্রয়োজন পড়ে না। তবে ব্রাক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আপনার এসএসসি এবং এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় অবশ্যই ৩.৫০ থাকতে হবে।

 ব্রাক বিশ্ববিদ্যালয় যখন ভর্তি বিজ্ঞপ্তি অথবা ভর্তির সার্কুলার প্রকাশ করে তখন প্রয়োজনীয় কাগজপত্রসহ ভর্তির জন্য আবেদন করতে হয়। আবেদনের পর তারা যদি আপনাকে পছন্দ করে অথবা ভর্তি হওয়ার জন্য অনুমতি দেয় তাহলে সেটি আপনি মেসেজ অথবা ইমেইলের মাধ্যমে জানতে পারবেন।

 ইমেইলে অথবা মেসেজ ভর্তি হওয়ার তারিখ উল্লেখ করা থাকবে। ভর্তির তারিখগুলো অনুযায়ী আপনি আপনার পছন্দমত দিনে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের ফি সঙ্গে করে নিয়ে যেতে হবে। ভর্তির ফি প্রদান করার সময় আরো বাড়তি কিছু ফ্রি ভর্তির টাকা সঙ্গে যুক্ত হতে পারে। ভর্তি হওয়ার আগে এই বিষয়গুলো খেয়াল রাখবেন।

ব্র্যাক ইউনিভার্সিটি ভর্তি খরচ

বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কথা মনে পড়লে প্রথমেই মাথায় আসে ব্রাক বিশ্ববিদ্যালয়ের কথা। তাই এই বিশ্ববিদ্যালয় ভর্তি খরচ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে বেশি হবে এটাই স্বাভাবিক। চলুন জেনে নেই ব্র্যাক ইউনিভার্সিটি ভর্তি খরচ:

বিভিন্ন সেক্টরে খরচের নামটাকা
আবেদনপত্র সংগ্রহ৬০০ টাকা
ভর্তির খরচ১২,০০০০ টাকা
কম্পিউটার ল্যাব ফি১,৫০০ টাকা
স্টুডেন্ট এক্টিভিটি ফী৬০০ টাকা
লাইব্রেরী ফি৬৫০ টাকা

ব্র্যাক ইউনিভার্সিটি পড়ার খরচ

ডিগ্রীর নামসেমিস্টার প্রতি খরচ
টিউশন ফিস১৫০০ 
স্থাপত্যের স্নাতক৭৮,৮৮৩
সিএসই৭৯৭৫০
ইসিই৭৭,২৫০
ইইই৭৭,২৫০
নৃবিজ্ঞানে বি এস এস৬৯,২৫০
অর্থনীতিতে বিএসএস৬৯,২৫০
ইংরেজিতে বি.এ৬৯,২৫০
এল এল বি অনার্স৭৬,৭৫০
পদার্থবিজ্ঞানে বি এস সি৭৫,২৫০
বিএসসি ইন এপিই৭৪,২৫০
গণিত৭২,২৫০
মাইক্রোবায়োলজি৭৭,২৫০
ফার্মেসি৯০,৯১৬

ব্র্যাক ইউনিভার্সিটি অন্যান্য খরচ

আমরা সবাই জানি ব্রাক বিশ্ববিদ্যালয়ে খরচের পরিমাণ তুলনামূলক অন্য বিশ্ববিদ্যালয় থেকে বেশি। দেশের নামকরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ব্রাক বিশ্ববিদ্যালয়ের খরচ বেশি হয়। 

সব ডিপার্টমেন্টেই প্রায় ১০ লক্ষ টাকার মতো স্নাতক শেষ করতে খরচ হয়ে যায়। সেমিস্টার ফি বাদেও ব্রাক বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য অন্যান্য কিছু খরচ রয়েছে। চলুন দেখে নেই ব্রাগ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য খরচ গুলো কি কি।

অন্যান্য খরচখরচের পরিমাণ
আবেদনপত্র৬০০ টাকা
ভর্তি খরচ১২০০০ টাকা
কম্পিউটার ল্যাব ফি১৫০০ টাকা
স্টুডেন্ট এক্টিভিটিভি ফি৬০০ টাকা
লাইব্রেরী ফি৭০০ টাকা

অন্যান্য সার্টিফিকেট কোর্সের খরচ

ব্রাক বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট বাজেটে ভর্তি হওয়ার ইচ্ছা থাকলে ভর্তি না হওয়াই ভালো। কারণ এই বিশ্ববিদ্যালয় পড়তে হলে সেমিস্টার ফি এবং অন্যান্য খরচ বাদেও উপরন্তু কিছু কিছু খরচ আপনাকে প্রতি মাসেই করতে হবে। ভর্তির সময় সবকিছু মিলে প্রায় ৬০ হাজার টাকার মত একবারেই পেমেন্ট করতে হয়। আবার এখানে লাইব্রেরী, এবং অন্যান্য সুবিধা বাবদ প্রতি সেমিষ্টারে প্রায় ৯ হাজার টাকা এক্সট্রা পেমেন্ট করতে হয়। চলুন দেখে নেই ব্রাক বিশ্ববিদ্যালয়ে অন্যান্য সার্টিফিকেট কোর্সের খরচ গুলো কি কি।

 

অন্যান্য সার্টিফিকেট কোর্সখরচ
ল্যাব এবং লাইব্রেরী বাবদ প্রতি সেমিস্টারে৯০০০ টাকা
ভর্তির সময়৬০,০০০ টাকা
রেসিডেন্সিয়াল সেমিস্টারে খরচ৫৬ হাজার টাকা।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ক্লাব সমূহ

অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মতো ব্রাক ইউনিভার্সিটির ও নিজস্ব কিছু ক্লাব রয়েছে। এই বিশ্ববিদ্যালয় নিজস্ব কিছু ইউনিট এবং ইনস্টিটিউশন এর মত নিজস্ব ক্লাব রয়েছে। এইসব ক্লাবের মাধ্যমে তারা বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করতে পারে। 

সেইসব ক্লাবের মাধ্যমে ব্র্যাক ইউনিভারসিটি রোবটিক্স ক্লাব অন্যতম। বর্তমানে এটি একটি বিশ্বমানের ক্লাব। কিছুদিন আগে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১০ তম রোবোটিক্স ক্লাব প্রতিযোগিতা হয়েছিল। এই সময় ব্র্যাক বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব কর্মদক্ষতা দেখিয়েছে।

 ব্রাক বিশ্ববিদ্যালয়ের এই রোবটিক্স ক্লাব ঢাকার মহাখালী তে অবস্থিত। এছাড়া ব্রাক বিশ্ববিদ্যালয়ের আরেকটি জনপ্রিয় ক্লাবের নাম হল পিস ক্যাফে ক্লাব। সংশ্লিষ্টরা আশা রাখছেন এই ক্লাবটি ব্রাক বিশ্ববিদ্যালয়কে আরো এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সুদূর প্রয়াসী ভূমিকা রাখবে।

ব্র্যাক ইউনিভার্সিটি লাইব্রেরী

ব্রাক ইউনিভার্সিটির লাইব্রেরীর নাম হল আয়েশা আবিদ লাইব্রেরী। এই লাইব্রেরীটি রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে রাত ১০ পর্যন্ত খোলা থাকে। শুক্রবার বিকাল ২:৩০ থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকে। 

এবং শনিবার দুপুর ১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকে। তবে সরকারি বিভিন্ন ছুটির দিনে এই লাইব্রেরী পুরোপুরি ভাবে বন্ধ থাকে। এই লাইব্রেরীতে দেশি-বিদেশি বিভিন্ন রকমের বই খুব সহজে খুঁজে পাওয়া যায়।

তাছাড়া লাইব্রেরীর বিভিন্ন বই ই-বুকের মাধ্যমেও পড়ার সুযোগ রয়েছে। বিদেশের বিভিন্ন বড় বড় লাইব্রেরীর বইও এখানে পাওয়া যায়। আপনি চাইলে সেই সব বিশ্ববিদ্যালয়ের বইগুলো এই গ্রন্থাকারে বসে পড়তে পারেন।

ব্র্যাক ইউনিভার্সিটি উল্লেখযোগ্য ব্যক্তি

ব্র্যাক ইউনিভার্সিটি উল্লেখযোগ্য ব্যক্তি বর্গের মধ্যে রয়েছে আচার্য। তার নাম রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন। এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর ফাহিমুল হক। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা নাম ফজলে হাসান আবেদ। তিনি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর আওতায় ব্রাক বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন। 

ভিনসেন্ট চ্যাং ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ছিলেন। দীর্ঘ চার বছর ধরে তিনি একই পদে আসীন ছিলেন। তাই অবিলম্বে তিনি এই বিশ্ববিদ্যালয়ের একজন উল্লেখযোগ্য ব্যক্তি। ২০০১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় উপাচার্যের দায়িত্বে ছিলেন জামিনুল রেজা চৌধুরি। 

দীর্ঘদিন একই পদে আসীন থাকায় তিনি এই বিশ্ববিদ্যালয়ের একজন উল্লেখযোগ্য ব্যক্তি। ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ছিলেন আইনুন নিশাত। এবং ২০১৪ সাল থেকে ২০১৮ সালে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ছিলেন সৈয়দ সাদ আন্দালিব। নিঃসন্দেহে তারা সবাই ব্র্যাক ইউনিভার্সিটি উল্লেখযোগ্য ব্যক্তি।

যোগাযোগ

এডমিশনের জন্য যোগাযোগ করুন এই নাম্বারে:

01708812609, 01700797220, 01789964843

টেলিফোন নাম্বার:+880-2-222264051- 4,

+880-2-222263948, +880-2-222293949

ফ্যাক্স নাম্বার:+880-2-58810383

ইমেইল:[email protected] (জেনারেল ইনফরমেশন)

[email protected] (এডমিশন ইনফরমেশন)

[email protected] (ইউনিভার্সিটি রেজিস্টার)

শেষ কথা

২০০১ সালে ব্রাক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এখনো পর্যন্ত বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। যোগ্যতা অনুযায়ী আপনি যদি ব্রাক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন তাহলে আপনার উজ্জ্বল ভবিষ্যৎ খুব বেশি দূরে নয়। তাই ভর্তি হওয়ার জন্য বিশ্ববিদ্যালয় তালিকায় ব্রাক বিশ্ববিদ্যালয় রাখতে পারেন।

 

Reference: https://www.bracu.ac.bd/contact

Also read : লটারি ছাড়া কোরিয়া যাওয়ার উপায় 

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents