Dreamy Media BD

চুল ঘন ও লম্বা করার সহজ উপায়

চুল ঘন ও লম্বা করার সহজ উপায়

প্রতিটি মানুষের সৌন্দর্য অনেকাংশ নির্ভর করে চুলের উপর। তাইতো মেয়েরা ভীড় বাড়ায় পাল্লারে চুলের বিভিন্ন ডিজাইন করার জন্য যাতে তাদের দেখতে আকর্ষনীয় লাগে। চুলের কেয়ারের জন্য খরচ করে হাজার হাজার টাকা। বাঙালী বলেন আর ভিনদেশী বলেন প্রায় সবদেশের মেয়েরা লম্বা চুল পছন্দ করে থাকে। বিবাহের জন্য মেয়ে পছন্দ করতে গেলে অনেকেই লম্বা চুল আছে কিনা সেটাও আগে থেকে খোঁজ নিয়ে থাকেন ।  লম্বা চুলের জন্য আপনাকে রেগুলার কিছু টিপস ফলো করতে হবে। আজ আপনাদের সাথে শেয়ার করবো কার্যকরী চুল ঘন ও লম্বা করার সহজ উপায়। এই টিপস গুলো ফলো করে খুব সহজ উপায়ে আপনি পাবেন স্বাস্থ্য উজ্জ্বল লম্বা এবং ঘন চুল।

চুল ঘন ও লম্বা করার ঘরোয়া সহজ উপায়

চুল ঘন ও লম্বা করার ঘরোয়া সহজ উপায় সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো:-

  • নিয়মিত তেল মেসেজ:- তেল চুলের জন্য খুব উপকারি। নিয়মিত চুলে তেল দিয়ে ম্যাসাজ করলে চুল লম্বা হবে কেননা ম্যাসাজ করলে চুলের গোড়ায় টান পড়ে এতে রক্ত চলাচল বৃদ্ধি পায় যা চুলের পুষ্টি বৃদ্ধি করে এবং চুলকে লম্বা করে। বিশেষ করে  রাতে ঘুমানোর আগে ১০-১৫ মিনিট চুলে তেল দিয়ে হালকা ম্যাসাজ করলে এটি চুল বেশি লম্বা হতে সহায়তা করে।
  • চুলের আগা ছেঁটে ফেলা:- চুলের আগা ছেঁটে ফেলতে হবে যখনই দেখবেন আগার চুল অল্প হয়ে গেছে বা ফেটে গেছে। কারন এতে চুল লম্বা ও ঘন হতে বাঁধা দেয়। 
চুলের আগা ছেঁটে ফেলা
চুলের আগা ছেঁটে ফেলা
  • মাথায় স্কার্ফ ব্যবহার:-  বাইরে বের হলে অবশ্যই মাথায় স্কার্ফ ব্যবহার করতে হবে। এতে ধুলাবালি থেকে চুল সুরক্ষা পাবে কেননা বাইরের ময়লা জীবাণু চুলের স্বাস্থ্যকে নষ্ট করে যা চুলের বৃদ্ধিকে ব্যাহত করে।
  • চুলে কন্ডিশনার ব্যবহার:- কন্ডিশনার রুক্ষ চুলের জন্য মহা ঔষধ। তবে বাজারের কন্ডিশনার যেমন দামি তেমনি ক্ষতিকর। এক্ষেত্রে বাড়ির তৈরি কন্ডিশনার ম্যাজিক এর মতো কাজ করে চুলকে নরম করে এবং  চুল কম পড়তে সাহায্য করে। যেমন মধুর সাথে একটু লেবুর রস, এক – দুই চামচ অলিভওয়েল তেল কন্ডিশনার এর কাজ করবে। এগুলো ব্যবহার করলে চুল হবে সিল্কি।
  • চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা:-  চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে বিশেষ করে চুল উকুনমুক্ত রাখা, চুল নিয়মিত আঁচড়ানো,সঠিক নিয়মে শ্যাম্পু ব্যবহার,অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান চুলে ব্যবহার না করা।
  • পুষ্টিকর খাবার গ্রহণ:-  চুল লম্বা ও ঘন করতে চাইলে অবশ্যই ভিটামিনযুক্ত খাবার মেন্যুতে রাখতে হবে কেনন সঠিক ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। ভিটামিন বি ও ভিটামিন সি জাতীয় খাবার বেশি খেতে হবে যেমন- আমলকি, বাদাম, ডিম, আমড়া,গাজর,পালংশাক ইত্যাদি স্বাস্থ্যকর খাবার চুলকে করে শক্ত,  চুল পড়া থেকে রক্ষা করবে এবং চুলকে করবে ঘন ও লম্বা।
  • ক্ষতিকর প্রসাধনী পরিহার করা:-  বাজারে  এমন অনেক প্রসাধনী আছে যা চুলের জন্য খুব ক্ষতিকর যেমন চুল কালো করার যেসব পণ্য পাওয়া যায় এগুলো ব্যবহার করা থেকে বিরত থাকা। এছাড়াও চুল স্ট্রেইট করা, শক্ত করে বাঁধা, ভেজা চুল বেঁধে রাখলে চুলের গোড়া নরম হয়ে যায়। তাই চুল ঘন ও মজবুত করতে চাইলে এই কাজগুলি করা যাবে না।
  • পরিচ্ছন্ন বালিশে ঘুমানো:- যেই বালিশে মাথা এলিয়ে ঘুমাবো অবশ্যই সেটির কভার নিট এবং ক্লিন হতে হবে নইলে চুলের উজ্জ্বলতা হারিয়ে যাবে ও দুর্বল হয়ে পড়বে। সবচেয়ে ভালো হয় সিল্কের কভার হলে এতে চুলের ক্ষতি কম হয় তুলনামূলক সুতির কভার এর চেয়ে। তারপরো কিছুটা ক্ষতি হয় বালিশে চুল চাপ পড়ার কারনে।
  • নিয়মিত হেয়ার প্যাক ব্যবহার:- সপ্তাহে অন্তত একবার হেয়ার প্যাক লাগানোই যায় এটি খুব বেশি কঠিন নয়। চুল লম্বা,ঘন ও সিল্কি পেতে চাইলে হেয়ার প্যাকের কোন বিকল্প নেই। আমাদের ঘরে এবং প্রকৃতিতে রয়েছে বিভিন্ন উপকরন যা চুলের যত্নে প্রয়োজন পাশাপাশি সহজলভ্য। যেমন- পেঁয়াজ ও রসুনের রস, মেহেদি পাতা, নিম পাতা, জবা ফুল এগুলোর সাথে ডিম মিক্সড  করে চুলে দেয়া যায় যা চুলকে করবে ঘন ও স্বাস্থ্যবান।
  • নারকেল তেল ব্যবহার:- নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে চুল তার প্রয়োজনীয় পুষ্টিগুণ পায় বিশেষজ্ঞদের মতে তবে তেল বেশিক্ষণ দিয়ে রাখা যাবে না গোসলের এক থেকে দুই ঘন্টা আগে দিয়ে শ্যাম্পু করে ফেলতে হবে কারন বেশি দীর্ঘদিন দিয়ে রাখলে চুলের গোড়া নরম হয়ে যাবে এবং চুল পড়া বেড়ে যাবে। তবে বাজারের তেল ব্যবহার না করে পিওর নারিকেল তেল ব্যবহার করতে হবে তবেই চুলের পুষ্টি নিশ্চিত হবে।
Coconut Oil
Coconut Oil

চুল ঘন ও লম্বা করার হেয়ার প্যাক

চুল পড়াকে রোধ করতে চাইলে আমাদের চুল ঘন ও লম্বা করার সহজ উপায় গুলো জেনে নিতে হবে। তাছাড়া ঘরোয়া প্রাকৃতিক উপায়ে যত্ন নিলে চুলের ক্ষতি হওয়ার আশংকা থাকে না এবং বাড়িতে বসেই খুব সহজেই যত্ন নেওয়া যায়। বিভিন্ন হেয়ার প্যাক নিয়ে আলোচনা করা হলো:-

মেথীর হেয়ার প্যাক

২-৩ চামচ মেথির গুড়ো রাতে ভিজিয়ে রাখতে হবে সকালে এটি ফুলিয়ে অনেকখানি হবে। এই মিশ্রণের সাথে একটু অলিভওয়েল বা নারিকেল তেল মিক্সড করে চুলে দিয়ে ১ ঘন্টার মতো রাখতে হবে। মেথিতে আছে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন সি,ভিটামিন এ ইত্যাদি যা চুলের বৃদ্ধি করতে এবং চুলের গোড়া মজবুত করে চুলকে করে সিল্কি ও স্বাস্থ্যজ্জ্বল। এটি সপ্তাহে একবার চুলে দিলেই হবে।

মেহেদী পাতার হেয়ার প্যাক

মেহেদি চুলের জন্য খুব উপকারি একটি ভেষজ। মেহেদি গাছ আমাদের আশেপাশেই আছে এটি যেমন হাতকে রাঙায় তেমনি চুলকে করে শক্ত। আমরা চাইলেই এই ন্যাচারাল প্যাকটি ইউজ করতে পারি এক মুষ্টি মেহেদি পাতার সাথে একটি ডিম এর সাদা অংশ ও ২ চামচ লেবুর রস চুলে লাগিয়ে আধাঘণ্টা থেকে এক ঘন্টা রাখতে হবে এবং চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিতে হবে। মেহেদি চুলের ন্যাচারাল কালার নিয়ে আসে, চুলের ফাটা দূর করতে, চুল গজাতে ও লম্বা করতে সহায়তা করে।

নিম পাতার হেয়ার প্যাক

নিম পাতায় রয়েছে আ্যন্টিব্যাকটেরিয়াল উপাদান যা চুলকে করে খুশকিমুক্ত এবং রয়েছে ভিটামিন ই যা চুলের জেল্লা ফেরাতে ও জীবাণু সংক্রমণ হতে রক্ষা করে। ১৫-২০টা নিম পাতা ব্লেন্ড বা ২ চামচ নিমের পাউডার এর সাথে ১-২ চামচ অলিভওয়েল তেল মিশিয়ে চুলে সুন্দরভাবে ম্যাসাজ করতে হবে যা আমরা সপ্তাহে একবার চুলে লাগাতে পারি। এই উপকরন টি খুবই সহজলভ্য এবং কার্যকরী।

পেয়াজের রসের হেয়ার প্যাক

 ২ চামচ পেয়াজের রসের সাথে ২ চামচ মধু অথবা ২ চামচ পেয়াজের রসের সাথে ২ চামচ লেবু বা নারিকেল তেল আমরা চুলে লাগাতে পারি। এতে রয়েছে এমন আ্যন্টিওক্সিড্যন্ট যা চুল পেকে যাওয়া থেকে সুরক্ষা দেয় এছাড়াও নতুন চুল গজায়। আরোও সহজভাবে আমরা এটি ব্যবহার করতে পারি তা হলো ১টি পেয়াজ কেটে দুইভাগ করে মাথার স্ক্যাল্পে একটু করে ঘষা এতেও অনেকটা কাজ দেবে তবে এটি প্রতিদিন করতে হবে। এই প্রক্রিয়াটি অলস ব্যক্তির জন্য প্রযোজ্য। 

কেশ রাজ পাতার হেয়ার প্যাক

 নাম যেমন রাজ তেমনি এর গুণাগুণও রাজ করে চুলে। এটি জালাবদ্ধ জায়গায় হয়। যুগে যুগে এর ব্যবহার করে আসছে আমাদের নারীরা। শুধু কেশরাজ পাতা বেটে চুলে দিলেই হয় আবার চাইলে এর সাথে একটু নারিকেল তেল বা টক দই মিক্সড করেও দেয়া যায়। এটি চুলকে লম্বা, ঘন ও কালো করে এবং উকুন প্রতিরোধক হিসেবেও কাজ করে।

অ্যালোভেরা হেয়ার প্যাক

 যারা ব্যস্ত মানুষ তারা কম সহজেই এই প্যাক ইউজ করতে পারেন। এটি শুধু ত্বকের যত্নে নয় বরং ছুলেছ যত্নেও এটির জুড়ি নেই। ২ চামচ আ্যলোভেরা আপনার চুলে ভালোভাবে মেখে নিন এবং আধাঘণ্টা রেখে দিন এটি চুলকে শুষ্কতা থেকে বাঁচিয়ে তুলে মসৃণ করবে।

Aloevera
Aloevera

আমলকি হেয়ার প্যাক

২ চামচ আমলকি গুড়োর সাথে একটু টক দই এবং ১ চামচ নারিকেল তেল মিক্সড করে চুলে লাগাতে হবে। আমলকিতে রয়েছে ভিটামিন সি সহ আরো অনেক উপাদান যা চুলকে করে কালো, শক্ত ও লম্বা করে। এটি চুল পাকা রোধ করে এবং খুশকি দূর করে।

তবে অবশ্যই এই প্যাকগুলো লাগানোর পর শ্যাম্পু দিয়ে মাথা পরিষ্কার করতে হবে কারন চুল সুন্দর করতে চাইলে এর পরিচ্ছন্নতা প্রয়োজন।

৭ দিনে চুল লম্বা করার উপায়

 ৭ দিনে চাইলেই তো চুল লম্বা হবে না তবে চুল দ্রুত লম্বা করতে চাইলে সাপ্তাহিক একটি রুটিন বানিয়ে নিতে হবে। এই সাপ্তাহিক রুটিনমাফিক চুলের যত্ন নিলে অবশ্যই আপনার চুল ৭ দিনের মধ্যে একটু একটু করে বাড়তে শুরু করবে। উপরে বর্নিত টিপস গুলো ফলো করলে আপনার চুলের ৭ দিনেই পরিবর্তন আপনি নিজেই বুঝতে পারবেন।

ছেলেদের চুল ঘন করার সহজ উপায়

শুনতে আশ্চর্যকথা লাগলেও এটি খুব সাধারণ কথা শুধু যে মেয়েদের চুল পড়ে তা কিন্তু না বরং ছেলেদের চুলও পড়ে এমনকি টাক হয়ে যায়। ছেলেরা তাদের চুলের যত্নে খুব একটা আগ্রহী না। তাই তাদের অবস্থা আরও করুন। তাই ছেলেদের চুল ঘন করতে হলে ছেলেদের চুলের ও যত্ন নিতে হবে। আমার আলোচিত হেয়ার প্যাক গুলো ছেলেরা ব্যবহার করেও সুফল পাবে। 

শেষ কথা 

এই আর্টিকেল থেকে আমরা চুল ঘন ও লম্বা করার সহজ উপায় সম্পর্কে জানলাম। চুল ঘন ও লম্বা সবাই পছন্দ করে। চুলের সৌন্দর্য থেকেই চেহারার সৌন্দর্য ফুটে ওঠে। তাই শত ব্যস্ততার মাঝেও চুলের যত্নে যত্নশীল হওয়া উচিত। আর উপরের আলোচিত টিপস গুলো ফলো করে আশা করি আপনারা খুব সহজেই চুল দ্রুত লম্বা ও ঘন করতে পারেন। এমন সব বিউটি টিপস গুলো পড়তে আমাদের ওয়েবসাইটের অন্যন্য আর্টিকেল গুলো পড়তে পারেন।  

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents