Dreamy Media BD

ত্বকের যত্নে ঘরোয়া টিপস

ত্বকের যত্নে ঘরোয়া টিপস

সুন্দর ত্বকের অধিকারী হতে সবাই চায়। কিন্তু সুন্দর ত্বকের অধিকারী হতে করতে হয় হাজার যত্ন আর সেই সাথে প্রয়োজন হয় বাড়তি টাকার। ত্বকের যত্নে রেগুলার পার্লারে যেয়ে স্ক্রাবিং, টোনিং, ক্লিনজিং,ময়েশ্চারাইজিং করতে হয়। কিন্তু বাজারে অথবা পার্লারের  কেনা আর্টিফিশিয়াল প্রডাক্ট অনেক সময় উপকারের চেয়ে অপকার করে অনেক বেশি। কিন্তু যদি বলি  কোনো টাকা ছাড়াই ঘরে থাকা উপাদান দিয়েই আপনি আপনার ত্বককে সুন্দর ও লাবন্যময় করতে পারবেন, তাহলে নিশ্চই অবাক হবেন? আজকের এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন ত্বকের যত্নে ঘরোয়া টিপস। 

ত্বকের যত্নে স্ক্রাবার:

ত্বককে সুস্থ সুন্দর ও আকর্ষনীয় করে তোলার প্রধান শর্ত হচ্ছে নিয়মিত স্ক্রাবার করা। ঘরে থাকা উপাদান দিয়ে খুব সহজেই স্ক্রাবার বানিয়ে স্ক্রাবিং করতে পারেন। 

ঘরে থাকা উপাদান দিয়েই বানিয়ে নিতে পারেন এই স্ক্রাবার। এর জন্য আপনার প্রয়জন চিনি ও বেকিং সোডা। প্রথমে একটি পাত্রে এক টেবিল চামচ চিনি নিয়ে মিহি করে নিন। মিহি করা হয়ে গেলে সামান্য বেকিং সোডা অ্যাড করুন অল্প পানি সহ। এবার মুখে সুন্দর করে লাগিয়ে নিন। ড্রাই হয়ে আসলে আলতো ঘসা দিয়ে মুখ ভাল করে ম্যাসাজ করুন। 

চিনি এবং সোডা আপনার ত্বকের ভিতর থেকে ময়লা বের করে আনবে সেই সাথে আপনার ত্বককে উজ্বল করতে সাহায্য করবে।

ক্লিনজার:

নিয়মিত ক্লিনজার করলে ত্বকের ব্ল্যাক হেডস ও পিম্পলের সমস্যা দূর হয়। ঘরে বসে ক্লিনজার বানাতে আপনার দরকার হবে লেবু ও মধু। দুই চামচ মধু এবং তার সাথে হাফ চা চামচ লেবুর রস অ্যাড করুন।। এবার তুলার সাহায্যে পুরো মুখে আ্যপ্লাই করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টোনার:

ঘরে বসে টোনার বানানোর জন্য আপনার আপনার প্রয়োজন শসা এবং টক দই। শসা কুচি করে কেটে দই সহ মিশিয়ে মুখে আ্যপ্লাই করুন। ড্রাই হয়ে আসলে আলতো ভাবে ম্যাসাজ করে উঠিয়ে ফেলুন। 

ঘরোয়া উপায়ে এভাবে টোনার বানিয়ে ব্যবহার করার ফলে আপনার ত্বক উজ্বল ও নরম করবে।

ময়েশ্চারাইজার:

ঘরোয়া উপায়ে ময়েশ্চারাইজার বানিয়ে ত্বকের যত্ন নিতে চাইলে আপনার প্রয়োজন হবে অলিভ ওয়েল এবং কোকো বাটার। এই দুটো সম পরিমান মিশিয়ে গরম করে তারপর ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে এলে এবার দুই চামচ গোলাপ জল ও এক চামচ মধু মেশান। এবার সব গুলো ছেকে নিয়ে একটি বোতলে সংগ্রহ করুন। এটি এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন। যাদের ত্বক অনেক রুক্ষ তাদের জন্য এই ঘরোয়া উপায়ে বানানো ময়েশ্চারাইজার অনেক উপকারী। 

ফেসপ্যাক:

ঘরে থাকা উপাদান দিয়ে খুব সহজে বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। এই ফেসপ্যাক আপনার ত্বকের লোমকূপ এর ময়লা দূর করবে,মেছতার সমস্যা দূর করবে। 

এই ফেসপ্যাক বানাতে প্রয়োজন বেসন, দুধ এবং চন্দন পাউডার। তিনটি উপাদান মিশিয়ে পেষ্ট বানিয়ে নিন। এবার পুরো মুখে আ্যপ্লাই করুন।  পনের মিনিট পর আলতো করে দুই হাত বৃত্তাকার ভাবে কয়েক মিনিট ম্যাসাজ করুন।  এবার ভাল করে পানি দিয়ে ধুয়ে নিন। 

হলুদ গুড়া দিয়ে ফেসপ্যাক:

ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে হলুদ গুড়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বককে টানটান নরম ও উজ্বল করতে এর জুরি নেই। একটি কাচা হলুদ এর ফালি ভাল করে ব্লেন্ড করে নিন এবার এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে আ্যপ্লাই করুন। 

এলোভেরা:

এলোভেরা  হাজার বছর থেকে রুপচর্চায় ব্যবহার হয়ে আসছে। মুখের কালো ছোপ ছোপ দাগ দূর করা সহ নানান ধরনের উপকারী দিক আছে এই কাজের কাজি এলোভেরার। একটি এলোভেরা নিয়ে হলুদ উপাদান গুলো ঝরিয়ে নিন৷ এবার সবুজ অংশ ফেল দিয়ে ব্লেন্ড করে নিন। তারপর এক চা চামচ মধু সহ মুখে আ্যপ্লাই করুন। আপনি চাইলে হাতে ও গলায়ও এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

চালের গুড়া:

চালের গুড়া আমাদের রান্না ঘরের কমন একটি উপাদান। চালের গুড়া ত্বকে ওঠা ব্ল্যাক হেডস ও ময়লা চামড়া দূর করে। চালের গুড়ার সাথে কাচা দুধ মিশিয়ে পুরো মুখে আ্যপ্লাই করুন। আপনার মুখের মরা চামড়া তো উঠবেই সেই সাথে আপনার ত্বককে ঝকঝকে ফর্সা  বানাবে।

ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস:

  • গোলাপের পাপড়ি এবং পানি দিয়ে আইস বানিয়ে রাখবেন। বাহির থেকে আসলে এই আইস পুরো মুখ এবং গলায় ম্যাসাজ করবেন। এতে করে আপনার ত্বকের ক্লান্তি দূর হবে। ত্বককে সতেজ ও সুন্দর করবে।
  • প্রতিদিন কমপক্ষে ছয় থেকে সাত গ্লাস পানি পান করতে হবে।
  • সবুজ শাক সবজি যেমন লাউ ব্রকলি খেতে হবে
  • নিয়মিত ফল ও ফলের রস পান করতে হবে।
  • রাত জাগা এবং টেনসন পরিহার করতে হবে।
  • যত বেশি সম্ভব মেকাপ ব্যবহার কমাতে হবে কারন মেকাপ স্কিন ক্যান্সার সহ নানান ধরনের সমস্যার জন্য দায়ী।

বিখ্যাত  বিউটিশিয়ান অ্যাঞ্জেলিনা জোলি বলেন, “আমি মনে করি রূপচর্চার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল পরিষ্কার ত্বক এবং পরিমিত ঘুম।” তাই আপনি যদি আপনার ত্বককে লাবন্যময় করতে চান রুপচর্চার পাশাপাশি ঘুমাতে হবে এবং ত্বক পরিষ্কার করতে হবে৷ ত্বকে কখনো ধুলাবালি জমতে দেয়া যাবেনা। ত্বককে সুন্দর ও সুস্থ রাখতে চাইলে বাজারের প্রডাক্ট পরিহার করে এভাবেই ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে পারেন। মনে রাখবেন ঘরোয়া জিনিস দিয়ে ত্বকের যত্ন করা স্বাস্থ্যসম্মত ও সাশ্রয়ী উপায়। ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে চাইলে নিয়মিত ত্বকের যত্ন করতে হবে এবং হেলদি লাইফ ষ্টাইল মেইনটেইন করে চলতে হবে। 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents