Dreamy Media BD

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (সংক্ষিপ্ত নাম ইউল্যাব) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। কাজী শাহেদ আহমেদ ২০০২ সালে এটি প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। ২০০৪ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়। এটি মেডিনোভা ডায়াগনস্টিক সেন্টারের বিপরীত পাশে অবস্থিত। 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর ইতিহাস

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (সংক্ষিপ্ত নাম ইউল্যাব) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়।কাজী শাহেদ আহমেদ ২০০২ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়। । বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। এটি মেডিনোভা ডায়াগনস্টিক সেন্টারের বিপরীত পাশে অবস্থিত। একটি পূর্ণ লিবারেল আর্টস বিশ্ববিদ্যালয়ের স্বপ্নে ২০০৪ সালের ১ অক্টোবর যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি।  হাঁটি হাঁটি পা-পা করে বিশ্ববিদ্যালয়টির বয়স এখন ১৯ বছর।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর ক্যাম্পাস 

বিশ্বের অন্যতম কোলাহলমুখর শহর ঢাকা। মানুষ আর যানবাহনের চাপে অনেকটাই নুয়ে পড়েছে শহরটা। ঢাকার অন্যতম জায়গা মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে কিছু দূরে রামচন্দ্রপুরে ৯ একর জমি নিয়ে কোলাহলমুক্ত বুকভরা নিশ্বাস নেওয়ার জায়গাটি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর। শহরের ভেতরেই একখণ্ড সবুজের বুকে শিক্ষার এক অবাধ দুয়ার খুলে রেখেছে ইউনিভার্সিটি অব লিবারেল বাংলাদেশ।

 এখানে শব্দ-দূষণের কোনো কোলাহল নেই। যা আছে সেটা হলো নতুন প্রজন্মের স্বপ্নের ধ্বনি আর চারিদিকে পাখিদের কিচিরমিচির।  দৃষ্টিনন্দন একাডেমিক ভবনের সামনেই বিশাল খেলার মাঠ। আজকাল বিশ্ববিদ্যালয়গুলো অত্যাধুনিক করতে গিয়ে মাঠের উপযোগিতা যেন হারিয়েই গেছে। এছাড়াও তার পাশের লেকটি যেন সবুজের বুকে তুলি দিয়ে এঁকে দিয়েছে নীলাভ রঙ। এমন সৌন্দর্যকে আরও মনমুগ্ধ করে তুলবে চারিপাশে দাঁড়িয়ে থাকা অর্গানিক ফলজ বাগান। সত্যিই ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর ক্যাম্পাসটি শহুরে পরিবেষে অপূরুপ সুন্দর একটি স্থান।

 তাই ইউল্যাবের ক্যাম্পাসে এল যে কারো হারিয়ে যেতে ইচ্ছে করবে বিশাল সবুজ সমুদ্রে। নীলাভ পানিপূর্ণ লেক ইউল্যাব ক্যাম্পাসকে প্রাকৃতিক সৌন্দর্যে পূর্ণতা দিয়েছে। আর অর্গানিক ফলজ বাগান এ ক্যাম্পাসকে রূপ দিয়েছে একটি পরিকল্পিত বোটানিক্যাল গার্ডেনে। ইট-পাথরের ঢাকার ঠিক প্রাণকেন্দ্রে ইউল্যাবের ক্যাম্পাসটি ঠিক যেন এক টুকরো সবুজ স্বর্গ।

 ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ   (ইউল্যাব) একটি ক্রিড়াবান্ধব শিক্ষাপ্রতিষ্ঠান। ইউল্যাবের খেলার মাঠটি জাতীয় মানের একটি মাঠ। প্রতিবছর এ বিশ্ববিদ্যালয় ক্রিকেট নিয়ে ‘ইউল্যাব ফেয়ার প্লে কাপ’ আয়োজন করে থেকে যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে। এছাড়া বাস্কেটবল, ব্যাডমিন্টন ছাড়াও এখানে ইনডোর এবং আউটডোরে প্রায় সব ধরনের খেলাধুলার ব্যবস্থা রয়েছে।  

 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ / University Of Liberal Arts Bangladesh (ULAB)

 

 

প্রতিষ্ঠাতাকাজী শাহেদ আহমেদ
নীতিবাক্যউচ্চশিক্ষায় নতুন দৃষ্টিভঙ্গি
ধরণ বেসরকারি
স্থাপিত২০০২
আচার্যরাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন
উপাচার্য

ইমরান রহমান

শিক্ষকপ্রায় ৩০০ জন
শিক্ষার্থীপ্রায় ৫০০০ জন
স্নাতক৬ টি
স্নাতকত্তোর৪ টী
অবস্থানপ্লট ৫৯৭ /এ, রামচন্দ্রপুর, বেড়িবাঁধ, মোহাম্মদপুর, ঢাকা ১২০৭।
অধিভুক্তিবিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন
ঠিকনাহাউস ৫৬, রোড ৪/এ, সাতমসজিদ রোড, ধানমন্ডি, ঢাকা ১২০৯,
কন্ট্রাক নাম্বার০১৭৩০-০৮২১৯৭, ০১৭১৩-০৯১৯৩৬, ০১৭১৪-১৬১৬১৩
ইমেল [email protected]
ওয়েবসাইটulab.edu.bd

 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর অনুষদ ও বিভাগ সমূহ

 

এই বিশ্ববিদ্যালয় এ নিম্নলিখিত অনুষদ ও বিভাগ আছেঃ

অনুষদ বিভাগ সমূহ

সামাজিক বিজ্ঞান অনুষদ

১) যোগাযোগ এ মাস্টার্স

২) গণমাধ্যম ও সাংবাদিকতায় ব্যাচেলর(সম্মান)

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ

১) সাধারণ শিক্ষা কার্যক্রম (জিইডি)

২) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে ব্যাচেলর(সম্মান)

৩) ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক প্রকৌশল এ ব্যাচেলর (সম্মান)

৪) ইলেকট্রোনিক ও টেলিকমিনিকেশন প্রকৌশরে ব্যাচেলর (সম্মান)

কলা ও মানবিক অনুষদ

১) কলা ও ইংরেজিতে মাস্টার্স

২) কলা, ইংরেজি ও মানবিকে ব্যাচেলর (সম্মান)

ব্যবসায় শিক্ষা অনুষদ

১) ব্যবসায় প্রশাসনে মাস্টার্স (এমবিএ)

২) ব্যবসায় প্রশাসনে নির্বাহী মাস্টার্স(ইএমবিএ)

৩) ব্যবসায় প্রশাসনে এ ব্যাচেলর(সম্মান)

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এ ভর্তির যোগ্যতা

 

ULAB- এ ভর্তি হতে হলে   এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ–২.৫০ থাকতে হবে এবং ‘ও’ লেভেলের পাঁচটি বিষয়ে ন্যূনতম জিপিএ–২.৫০ এবং ‘এ’ লেভেলের দুটি বিষয়ে ন্যূনতম জিপিএ–২.০০ (মান: এ= ৫, বি= ৪, সি= ৩, ডি= ২, ই=১) থাকতে হবে। অনলাইনে বা সরাসরি ক্যাম্পাসে যোগাযোগ করে ভর্তি হওয়া যাবে। 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এ ভর্তির প্রক্রিয়া

 

এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রথমে অ্যাডমিশন অফিস থেকে নির্ধারিত ভর্তি ফরমের মূল্য ৫০০ টাকা প্রদান করে ভর্তি ফরম সংগ্রহপূর্বক তা যথাযথভাবে পূরণ করে পুনরায় অ্যাডমিশন অফিসে জমা দিতে হবে। আবেদনকারী ছাত্র-ছাত্রীদের ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষার সম্মুখীন হতে হয়। এ পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি ফি বাবদ ১০,৫০০ টাকা পরিশোধ করে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে। এবং অবশ্যই ভর্তি ফরমের সাথে এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার নম্বরপত্র এবং ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। এক্ষেত্রে  উল্লেখ্য যে আবেদনকারী ছাত্র-ছাত্রীরা সরাসরি ভর্তি হতে পারে না।  অনলাইনে বা সরাসরি ক্যাম্পাসে যোগাযোগ করে ভর্তি হওয়া যাবে। 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর সেমিস্টার খরচ

ইউল্যাব এ  প্রতি সেমিস্টার ফি বাবদ ২,৫০০ টাকা এবং প্রতি ক্রেডিট ফি বাবদ ৩,৬০০ টাকা পরিশোধ করতে হয়। 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর ক্লাব সমূহ

 ULAB- এ বর্তমানে ১৬ টির মতো ক্লাব রয়েছে, নিছে ক্লাব গুলোর নাম উল্লেখ করা হলোঃ

 

১ ) ইউল্যাব স্পোর্টস ক্লাব

২ ) ইউল্যাব ফিল্ম ক্লাব

৩ ) ইউল্যাব আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব

৪ ) ইউল্যাব সাসটেইনেবল ডেভোলেপমেন্ট ক্লাব

৫ ) ইউল্যাব ইনডোর গেইম ক্লাব

৬ ) ইউল্যাব কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব

৭ ) ইউল্যাব ১৯৭১ ইতিহাস ক্লাব

৮ ) ইউল্যাব ডিবেটিং ক্লাব

৯ ) ইউল্যাব ল্যাঙ্গুয়েজ ক্লাব

১০ ) ইউল্যাব সংস্কৃতি সংসদ

১১ ) ইউল্যাব ইয়েস ক্লাব

১২ ) ইউল্যাব মিডিয়া ক্লাব

১৩ ) ইউল্যাব ফিল্ড স্পোর্টস ক্লাব

১৪ ) ইউল্যাব ইলেকট্রোনিকস ক্লাব

১৫ ) ইউল্যাব বিজনেস ক্লাব

১৬ ) ইউল্যাব এডভেঞ্চার ক্লাব

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর গবেষণা কেন্দ্র সমূহ

 

ইউল্যাবের নয়টি কেন্দ্র রয়েছে যারা গবেষণা পরিচালনা, কর্মশালা এবং সম্মেলন পরিচালনা করে; জ্ঞান সৃষ্টি, প্রচার এবং সর্বোত্তম অনুশীলনে। নিচে কেন্দ্রগুলোর নাম উল্লেখ করা হলো

১ ) সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজ(সিএলএস)

২ ) সেন্টার ফর এডভান্স থিওরি (সিএটি)

৩ ) সেন্টার ফর এক্সেলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)

৪ )  সেন্টার ফর এন্টারপ্রাইজ এন্ড সোসাইটি(সিইএস)

৫ )  সেন্টার ফর বাংলা স্টাডিজ (সিবিএস) (মূল নাম: সেন্টার ফর বাংলা ল্যাঙ্গুয়েজ এন্ড লিটারেচার)

৬ ) সেন্টার ফর আর্কিউলজিক্যাল স্টাডিজ (সিএএস) 

৭ ) ঢাকা ট্রান্সলেশন সেন্টার(ডিটিসি)

৮ ) বাংলা লাইট লিটারেরি জার্নাল

৯ ) সেন্টার ফর সাসটেইনেবল ডেভোলপমেন্ট(সিএসডি)

ইউনিভার্সিটি অ লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Baবngladesh) (ULAB) এর সুযোগ সুবিধা

 

লেখাপড়া মানেই আনন্দ, পড়াশোনার চাপে অনেকেই এটি ভুলে যায়। কিন্তু ইউল্যাব মনে করে শুধু লেখাপড়া করেই জীবনের চরম শিখরে পৌঁছানো সম্ভব নয়। যার  জন্যে  শিক্ষার্থীদের জন্য খেলার মাঠ, বাস্কেটবল গ্রাউন্ড, ইনডোর গেমসহ খেলাধুলার নানা ব্যবস্থা আছে। অনলাইন প্ল্যাটফর্ম ‘মুডল’–এর মাধ্যমে পাঠদান চলত আগে থেকেই, গত এক বছরে এটি আরও কার্যকর হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের জন্য আছে শাটল বাস সার্ভিস, আধুনিক ক্যানটিন, মেয়েদের জন্য হোস্টেল ইত্যাদি।

 করোনাকালের আগে থেকেই অনলাইন শিক্ষার সঙ্গে পরিচিতি ছিল ইউল্যাবের শিক্ষক-শিক্ষার্থীদের। ক্যাম্পাস বি তে রয়েছে ওয়ার্কশপ, সেমিনার আয়োজনের জন্য সেমিনার রুম। ফিল্ম স্ক্রিনিং ও ফিলম সম্পর্কিত ক্লাস সমূহের জন্য রয়েছে স্ক্রিনিং রুম। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রয়েছে ক্যাফেটেরিয়া, স্টুডেন্ট লাউঞ্জ ও ক্যাফে। যেখানে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। হাতে কলমে শিক্ষার জন্য রয়েছে অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত রেডিও স্টেশন। এটি বাংলাদেশের প্রথম ক্যাম্পাস রেডিও স্টেশন। এত গুলো সুযোগ সুবিধা সবই থাকছে  একটি মাত্র ক্যাম্পাসের ভিতরে। এছাড়াও এখানে ১০ শতাংশ থেকে শতভাগ বৃত্তির সুযোগ আছে। এসএসসি ও এইচএসসির ফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীরা বৃত্তি পান। প্রতি সেমিস্টারে ভালো ফল করলেও বৃত্তি পাওয়ার সুযোগ থাকে। ইউল্যাব প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদেরকে প্রায় ১৫ কোটি টাকা শিক্ষাবৃত্তি দিয়ে থাকে

 প্রতি সেমিস্টারের ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীরা বৃত্তি পেয়ে থাকেন। এছাড়াও এসএসসি ও এইচএসসি ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীরা শতভাগ পর্যন্ত বৃত্তি পেয়ে থাকেন। যে কোনো বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য থাকে নতুন জ্ঞান উৎপাদন ও উদ্ভাবন। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (আইল্যাব)  বাংলাদেশ পিছিয়ে নেই গবেষণাতেও। বিশ্ববিদ্যালয়টি গবেষণায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এ জন্য গবেষণা খাতে তাদের বাৎসরিক ব্যয় ধরা হয় প্রায় নয় কোটি টাকা। 

ইউজিসি রিপোর্ট ২০১৯ অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় ইউল্যাব ছিল দ্বিতীয়। এছাড়াও শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ ও কাজের সুযোগ দেওয়ার জন্য তাদের রয়েছে ১০টি সমৃদ্ধ গবেষণা কেন্দ্র বা রিসার্চ সেন্টার। যার মধ্যে আছেসেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএএস), সেন্টার ফর বাংলা স্টাডিজ (সিবিএস), সেন্টার ফর এন্টাপ্রাইজ অ্যান্ড সোসাইটি (সিইএস), সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি), সেন্টার ফর অ্যাডভান্স থিওরি (সিএটি), সেন্টার ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল), তথ্য যাচাইবিষয়ক উদ্যোগ ফ্যাক্ট ওয়াচ অন্যতম। ফ্যাক্ট ওয়াচ সরাসরি সামাজিক যোগাযোগ্য মাধ্যম ফেসবুকের সঙ্গে কাজ করছে। বাংলাদেশের গুজব রোধে তারা অবিরাম কাজ করে যাচ্ছে। তাদেরও রয়েছে সমৃদ্ধ গবেষণাগার।    

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর লাইব্রেরি

অ্যাডমিশন ভবনের তৃতীয় তলায় ULAB- এর লাইব্রেরীটি অবস্থিত। লাইব্রেরীটি সকাল ৮.০০ টা থেকে রাত ৯.০০ টা পর্যন্ত খোলা থাকে। প্রায় ৫০,০০০ বই সমৃদ্ধ এই লাইব্রেরীতে টেক্সট বুক, জার্নালস, রেফারেন্স বুকস, ম্যাপ, রেয়ার কালেকশনস বুক প্রভৃতিসহ বিভিন্ন ধরনের বই রয়েছে। লাইব্রেরীটি উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীর জন্য উন্মুক্ত হলেও বই বাসায় নেওয়ার ক্ষেত্রে শুধুমাত্র লাইব্রেরী কার্ডধারীরাই এই সুবিধা পেয়ে থাকে। লাইব্রেরীতে বসে বই পড়ার জন্য পর্যাপ্ত চেয়ার-টেবিল রয়েছে। এখানে একসাথে ৮০ – ১০০ জন ছাত্র-ছাত্রী বসে বই পড়তে পারে। এছাড়াও লাইব্রেরিতে দেশি-বিদেশি প্রয়োজনীয় সকল বইসহ জার্নাল, ম্যাগাজিন, গবেষণাপত্র ও প্রয়োজনীয় অডিও ও ভিজ্যুয়াল তথ্য-উপাত্ত রয়েছে।  এছাড়াও তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি কারিগরি শিক্ষায় নিজেকে যোগ্য করার জন্য রয়েছে আধুনিক ল্যাবও। যেখানে শিক্ষার্থীরা তত্ত্বীয় জ্ঞানকে পরীক্ষা করার সুযোগ পায়। একইসঙ্গে মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে ইউল্যাব টিভি স্টেশন, রেডিও স্টেশন এবং নিজস্ব পত্রিকা।

 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর সাফল্য

 

ULAB  বতর্মানে আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান। ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র্যা ঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) ২০২০ সালে জায়গা করে নেয়। এর আগে টাইমস্ হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র্যাং কিং-এ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউল্যাব চতুর্থ স্থান অর্জন করে।

তার পাশাপাশি  যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) সোশ্যাল সায়েন্স সিলভার অ্যাওয়ার্ড ২০২১ জিতেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। এছাড়াও ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড বিশ্বে ‘শিক্ষায় অস্কার’ হিসেবে পরিচিত। সমাজে তাদের নিজেদের গল্প বলতে উৎসাহিত করার কাজে অবদান রাখায়  ইউল্যাবকে এই স্বীকৃতি দেওয়া হয়। 

দেশ-বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বেশকিছু গুরুত্বপূর্ণ  প্রতিষ্ঠানের সঙ্গে ইউল্যাবের সমঝোতা চুক্তি রয়েছে। যেমন- যুক্তরাষ্ট্রেও স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক, কিলি ইউনিভার্সিটি, যুক্তরাজ্য, ডাবলিন সিটি ইউনিভার্সিটি, আয়ারল্যান্ড, ওয়াশাব্যান ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব গ্লোসস্টাশায়ার, এজামশন ইউনিভার্সিটি অব থাইল্যান্ড, চীনের ইউনান ওপেন ইউনিভার্সিটি, থাইল্যান্ডের চিয়াং মাই ইউনিভার্সিটি, পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়া, ফেসবুক ইন, যুক্তরাষ্ট্র, ইউনিভার্সিটি অব কলম্বো, ইউনিভার্সিটি অব গাজীআঁটেপ, তুরস্ক, প্যান প্যাসিফিক ইউনিভার্সিটি ফিলিপাইন, ফিলিপাইন নরমাল ইউনিভার্সিটি, ইউানিভার্সিটি অব ব্রাইটন অ্যান্ড সাসেক্স মিডল স্কুল, হাইডেলবার্গ ইনস্টিটিউট ফর গ্লোবাল হেল্থ  নেপালের মিড ওয়েস্টার্ন ইউনিভার্সিটি, প্ল্যান ইন্টারন্যাশনাল, দ্য ডিউক অব এডিনবার্গস অ্যাওয়ার্ড, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমি (এফএসএ), সরকারের একসেস টু ইনফরমেশন (এটুআই), আমেরিকান দূতাবাসের ইএমকে সেন্টার, স্কলারট্রুপ লিমিটেড, গ্রামীণফোন, ক্যাসপার ফাউন্ডেশন, স্টার্ট আপ ঢাকা, বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি), ক্যাটালিস্ট, ইনক্লোসিভ বাংলাদেশ ডেভেলপমেন্ট এন্টারপ্রাইসেস, বিআইএসি ইত্যাদি।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর উল্লেখযোগ্য ব্যাক্তি 

ফ্যাকল্টি

উল্লেখ্যযোগ্য প্রাক্তন শিক্ষার্থী

  • মোরশেদ মিশু,উন্মাদ এর সহকারী সম্পাদক, কার্টুনিস্ট, ইলাস্ট্রেটর এবং গ্রাফিতি শিল্পী
  • বাপ্পি চৌধুরী, অভিনয়শিল্পী
  • কোনাল, সঙ্গীতশিল্পী

 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) এর ওয়েবসাইট

 

ulab.edu.bd

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ( University Of Liberal Arts Bangladesh) (ULAB) যোগাযোগ

 

CELL:  ০১৭৩০-০৮২১৯৭, ০১৭৩০-০৮২১৯৭, ০১৭১৪-১৬১৬১৩

 EMAIL: [email protected]

সবশেষে,

উচ্চ শিক্ষার জন্য সুপরিচিত বাংলাদেশের সেরা কয়েকটি ্বেসরকারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ বিশ্ববিদ্যালয়টি  অন্যতম। উচ্চ মাধ্যমিক শেষ  যারা ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ের তালিকায়  ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ রাখতে পারেন। এই আর্টিকেলটিতে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ  সম্পর্কে সকল তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আর্টিকেলের তথ্যগুলো আপনার উপকারে আসবে।

Also Read : Brac University 

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents