Dreamy Media BD

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (Comilla University) একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ জাতীয় সংসদ কর্তৃক প্রবর্তিত ২০০৬ সালের ১৭ নং আইনের আওতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬ তম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।লালমাই -ময়নামতি শালবন বিহারের অদূরে বিশ্ববিদ্যালয়টির অবস্থান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে সংক্ষেপে কু’বি বলা হয়। কোলাহল যুক্ত ঢাকা ও চট্টগ্রামের মাঝামাঝিতে  শান্ত  নির্জন পরিবেশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান। প্রায় ২০১ জায়গা জুড়ে অবস্থান করছে এই বিশ্ববিদ্যালয় টি যার পুরোটাই প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরে শিক্ষার্থীরা নিজেদের স্বপ্ন পূরণ করার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য প্রস্তুতি নিয়ে থাকে। সরকারি বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বাছাই করে নেওয়া হয়। আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য দেয়ার চেষ্টা করব। সেই সাথে তুলে ধরব কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও এর কার্যক্রম সম্পর্কে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

সপ্তম অষ্টম শতাব্দীর দিকে জ্ঞান চর্চার আতুরঘর ছিল ময়নামতির শালবন বিহার। প্রাচীন বাংলার সমতট রাজ্যের প্রাণকেন্দ্র ছিল লালমাই ময়নামতি। খ্রিস্টীয় সপ্তম শতাব্দী থেকে দ্বাদশ শতাব্দী পর্যন্ত ওই রাজ্যের বিস্তৃতি ছিল ৫০০মাইল। চন্দ্রবংশীয় রাজা ভবদেব এখানে আনন্দ বিহার বা শালবন বিহার প্রতিষ্ঠা করেন। সাইটের দশক থেকেই কুমিল্লা বাসীর দাবি ছিল কুমিল্লাতে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করার। এর পরিপ্রেক্ষিতেই ১৯৬২ সালে কুমিল্লা একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার কথা থাকলেও সেটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ পায়। এরপরে ১৯৯৬ থেকে ২০০১ সালে কুমিল্লা একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা করা হয়। পরবর্তীতে ২০০৩ সালের ২৪ ডিসেম্বর বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এক জনো সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণার দেন। এরপরে ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬ তম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৭ সালের ২৮ শে মে থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাডেমীক কার্যক্রম শুরু হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ঢাকা-চট্টগ্রাম বিশ্বরোডের পশ্চিম পাশে এবং কুমিল্লা শহর থেকে প্রায় নয় কিলোমিটার পশ্চিমে অবস্থিত। এটি ৫০ একর জায়গা জুড়ে ময়নামতির শালবন বিহার নামক স্থানে অবস্থিত। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশেই রয়েছে শালবন বিহার ও কুমিল্লা ক্যাডেট কলেজ।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আয়তন

শুরুতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ছিল ৫০ একর। তবে,২০২১ সালের ২৪শে এপ্রিল ভূমি অধিদপ্তরের চেক হস্তান্তরের মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ২৪৪.১৯ একরে গিয়ে দাঁড়ায়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত নাম হচ্ছে কুবি। তবে ইংরেজিতে এর সংক্ষিপ্ত নাম CU নয়। Comilla University ইংরেজিতে সংক্ষিপ্ত নাম হচ্ছে COU।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিচিতি

বর্তমানে বিশ্ববিদ্যালয় ৬টি অনুষদের ১৯ টি বিভাগ আছে, ৭৫৫ জন শিক্ষার্থী ও ২২৫ জন শিক্ষক রয়েছে। বিশ্ববিদ্যালয় আছে পাঁচটি আবাসিক হল। ছাত্রদের জন্য তিনটি ও ছাত্রীদের জন্য দুইটি। এছাড়াও শিক্ষকদের জন্য রয়েছে ডরমেটরি।  বিশ্ববিদ্যালয় চারটি একাডেমী ভবনের পাশাপাশি রয়েছে একটি দৃষ্টিনন্দন প্রশাসনিক ভবন। ছাত্র-ছাত্রীদের যাতায়াত সুবিধার জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৮ টি নীল বাস এবং বিআরটিসি’র ১২ টি ভাড়া বাস সহ মোট ২০ টি বাস রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে জরুরী প্রয়োজনে ২ টি অ্যাম্বুলেন্স রয়েছে। আছে একটি সুসজ্জিত লাইব্রেরী। লাইব্রেরীতে প্রায় ২০ হাজারেরও বেশি বই আছে।

বিশ্ববিদ্যালয় কে কেন্দ্র করে গড়ে উঠেছে অনেক দৃষ্টিনন্দন স্থাপনা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, সিএসই চত্বর, পিএ চত্বর, কাঠালতলা, বাবুই চত্বর, বঙ্গবন্ধু ভাস্কর্য, ক্যাফেটেরিয়া, প্রেম সেতু, মুক্তমঞ্চ, শহীদ মিনার, ফরেস্ট অফ আরডেন, লালন চত্বর ইত্যাদি। 

শিক্ষার্থীরা কো কারিকুলাম অ্যাক্টিভিটিসে দক্ষ হয়ে উঠেছে। উল্লেখযোগ্য কিছু সংগঠন হলো, স্কাউট, ডিবেটিং সোসাইটি, থিয়েটার, ইউনাইটেড নেশন, ইউএলডিসি, রক্তদান সংগঠন, এবং লিও ক্লাবের মতো আন্তর্জাতিক মানের সংগঠন। ১৭ বছর আগের কুমিল্লা বিশ্ববিদ্যালয় আর এখনকার বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাত দিন পার্থক্য। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইউনিট পরিচিত 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এ,বি,সি ইউনিটে ৬ টি অনুষদের অধীনে ১৯ টি বিভাগ আছে। বিজ্ঞান বিভাগের জন্য এ ইউনিট, মানবিক এর জন্যে বি ইউনিট,ব্যবসায় শিক্ষা জন্য সি ইউনিট। এ ইউনিটের অধীনে আছে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ,বি ইউনিটের অধীনে কলা ও‌ মানবিক, সামাজিক বিজ্ঞানও আইন‌ অনুষদ,এবং সি ইউনিটের অধীনে রয়েছে ব্যাবসা শিক্ষা অনুষদ।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাবজেক্ট লিস্ট  ও আসন সংখ্যা

বিভাগ বিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা
 
 বিজ্ঞানমানবিকবাণিজ্যআসন সংখ্যা
গণিত৬০৬০
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং৫০৫০
ইনফরমেশন এন্ড কমোনিকেশন টেকনোলজি৫০৫০
পদার্থবিজ্ঞান৫০৫০
রসায়ন৫০৫০
পরিসংখ্যান৫০৫০
ফার্মেসী৪০৪০
উপ-মোট৩৫০৩৫০
 ‘বি’ ইউনিট: কলা ও মানবিক অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ
বিভাগ বিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা

 
 বিজ্ঞানমানবিকবাণিজ্যআসন সংখ্যা
ইংরেজি১৮৩১১১৬০
অর্থনীতি৩৪১৯০৭৬০
লোক প্রশাসন০৮৪৫০৭৬০
নৃবিজ্ঞান১৯৩৫০৬৬০
বাংলা১২৪১০৭৬০
প্রত্নতত্ত২০২৬০৪৫০
গণযোগাযোগ ও সাংবাদিকতা১৫৩০০৫৫০
আইন১৫৩০০৫৫০
উপ-মোট১৪১২৫৭৫২৪৫০
 সি’ ইউনিট: বিজনেস স্ট্যাডিস অনুষদ
বিভাগ বিভিন্ন গ্রুপের জন্য নির্ধারিত আসন সংখ্যা

 
 বিজ্ঞানমানবিকবাণিজ্যআসন সংখ্যা
ব্যবস্থাপনা শিক্ষা০৬০৪৫০৬০
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস০৬০৪৫০৬০
মার্কেটিং০৬০৪৫০৬০
ফিন্যান্স এন্ড ব্যাংকিং০৬০৪৫০৬০
উপ-মোট২৪১৬২০০২৪০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাডেমির তথ্য

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১ বছরের ৩৬৫ দিনের মধ্যে ১৭২ দিনই বন্ধ থাকে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া যায়। যদিও নতুন বছরের একাডেমিক ক্যালেন্ডারে বন্ধ কমিয়ে ১৬৭ দিন করা হয়েছে। সেমিস্টার সিস্টেমের নিয়ম অনুযায়ী ৬ মাসে এক সেমিস্টার ফাইনাল হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ই বন্ধ থাকে ৬ মাসেরও বেশি সময়। এ বন্ধের কবলে পড়ে ৬ মাসের সেমিস্টার ফাইনাল হয়ে থাকে ১০ মাস থেকে ১২ মাসে। যার ফলে বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগের প্রতিটি ব্যাচ ভয়ানক সেশনজটের কবলে রয়েছে। চলমান ক্যালেন্ডার অনুযায়ী বর্তমান সেশনে বিভিন্ন আন্তর্জাতিক, জাতীয় ও ধর্মীয় দিবস উপলক্ষে এক দিন করে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে ১৪ দিন। ইদ-উল-আযহা উপলক্ষে ০৯ দিন, দুর্গাপূজা উপলক্ষে ০৫ দিন, শীতকালীন ছুটি উপলক্ষে ০৫ দিন এবং গ্রীষ্মকালীন ও ইদুল ফিতর উপলক্ষে ৩০ দিন বন্ধ থাকবে। আর শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় বছরে ১০৪ দিন ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, টিসার্স ডে, রাজনৈতিক কর্মসূচী, বিভিন্ন বিভাগের ট্যুররাজনৈতিক আন্দোলন, শিক্ষক আন্দোলন, বিভিন্ন বিভাগের অনুষ্ঠানস,ছাত্র আন্দোলন সহ‌ এ সকল নানা জটিলতায় অন্তত ২০ থেকে ২৫ দিনেরও বেশি সময় যে কোন বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০০৭ সালের ২৮ মে প্রথম ব্যাচে ৭টি বিভাগে মোট ৩০০ শিক্ষার্থী ভর্তি হয় ও ১৫ জন শিক্ষক নিয়োগ দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়। বর্তমানে এসে এ সংখ্যা বেড়েছে বহুগুণ।  কুমিল্লা বিশ্ববিদ্যালয় এখন ৬টি অনুষদের অধীন ১৯টি বিভাগে মোট শিক্ষার্থী রয়েছে ৭ হাজার ১৪১ জন এবং শিক্ষক রয়েছেন মোট ২৬৫ জন। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

গুচ্ছ ২০২২ ও ২০২৩ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য নূন্যতম ৮.০০, বাণিজ্য শাখার জন্য ৭.৫০, মানবিক শাখার জন্য নূন্যতম জিপিএ, ৭.০০ থাকতে হবে। প্রতিটি শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এসএসসির পরীক্ষার জিপিএ আলাদাভাবে নূন্যতম ৩.৫ থাকতে হবে।

আর কুমিল্লা বিশ্ববিদ্যালয় আবেদন করতে এসএসসিও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য নূন্যতম ৬.৫০, বাণিজ্য শাখার জন্য নূন্যতম ৬.০০, ও মানবিক শাখার জন্য নূন্যতম ৬.০০ থাকতে হবে। সকল ইউনিটের আবেদনকারী শিক্ষার্থীর এস এস সি ও এইচএসসির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ (চতুর্থ বিষয় সহ) ৩.০০ থাকতে হবে।

পরীক্ষার ধরন ও ইউনিট ভিত্তিক মানবন্টন

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য সকল ইউনিটে মোট ১০০ নম্বরে পরীক্ষা হবে। পরীক্ষায় শুধুমাত্র mcq থাকবে ,কোন লিখিত প্রশ্ন থাকবে না।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে পদার্থবিজ্ঞান বিষয়ে ২০, রসায়নে ২০, গণিত জীববিজ্ঞান এবং আইসিটি মিলে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। এক্ষেত্রে জীববিজ্ঞান , আইসিটি ও গণিতের মধ্যে যেকোনো দুইটি বিষয়ে উত্তর দিতে হবে। বাংলা ও ইংরেজি বিষয়ের ১০ নম্বর করে মোট ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

বাণিজ্য বিভাগে হিসাববিজ্ঞানে ২৫ নম্বর, বিজনেস অর্গানাইজেসন ও ম্যানেজমেন্টে ২৫, আইসিটিতে ২৫, বাংলায় ১৩ এবং ইংরেজি বিষয়ে ১২ নম্বরের প্রশ্ন থাকবে।

মানবিক বিভাগে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫, ও আইসিটি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

তবে মনে রাখতে হবে প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ করে নম্বর কাটা যাবে। তাই অবশ্যই সতর্কতার সাথে সকল প্রশ্নের উত্তর দিতে হবে।

পরীক্ষার সময় ও তারিখ 

পরীক্ষার সময় ও তারিখ সকল বিষয়ে জানতে এই ওয়েবসাইটে ভিজিট করুন,

https://www.cou.ac.bd/

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র ডাউনলোড

বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড করতে ভিজিট করুন

https://www.cou.ac.bd/

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তির সার্কুলার

ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে ভিজিট করুন

https://www.cou.ac.bd/

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতি

আগে বিশ্ববিদ্যালয়টি তে এককভাবে ভর্তি পরীক্ষা নিলেও বর্তমানে গুচ্ছ পদ্ধতির অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বর্তমানে প্রতি বছর বিশ্ববিদ্যালয়টি গুচ্ছ পদ্ধতির অধীনে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। গুচ্ছ পদ্ধতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এসএসসি ও এসএসসির মোট জিপিএ ২০ নম্বর ধরা হয়। এক্ষেত্রে আলাদাভাবে এসএসসি জিপিএ ১০ ও এসএসসির জিপিএ ১০ নম্বর হিসাব করে ফলাফল প্রকাশ করা হয়। এই পদ্ধতিতে যাদের এসএসসি ও এসএসসির মোট জিপিএ বেশি থাকবে তারাই মেধা ক্রমে এগিয়ে থাকবে। আর যাদের জিপিএ কম তাদেরকে অবশ্যই ভর্তি পরীক্ষায় বেশি নম্বর পেতে হবে।

আবেদনের খরচ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিটি ইউনিটের আবেদন করতে ৫৫০ টাকা করে ফি প্রদান করতে হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের তালিকা

উপাচার্যদায়িত্ব গ্রহণদায়িত্ব হস্তান্তর
ড. গোলাম মাওলা২৬ জুলাই ২০০৬৩০ জুলাই ২০১৮
ড. এম জুলফিকার আলী, ভারপ্রাপ্ত৩১ জুলাই ২০০৮১৯ অক্টোবর ২০০৮
ডক্টর এইচ এম জোহাদুল করিম২০ অক্টোবর ২০১৮২২ নভেম্বর ২০০৯
ডক্টর আমির হোসেন খান২৩ নভেম্বর ২০০৯২২ নভেম্বর ২০১৩
ডক্টর মোহাম্মদ আলী আশরাফ৩ ডিসেম্বর ২০১৩২ ডিসেম্বর ২০১৭
ডক্টর এমরান কবির চৌধুরী৩১ জানুয়ারি ২০১৮৩০ জানুয়ারি ২০২২
ডক্টর এ এফ এম আব্দুল মঈন৩১ জানুয়ারি ২০২২বর্তমান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাডেমী ভবন

১) বিজ্ঞান অনুষদ ভবন

২) ব্যবসা-বাণিজ্য অনুষদ ভবন

৩) কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন

৪) প্রকৌশল অনুষদ ভবন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় লাইব্রেরী

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাড়ে ৭ হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে ১০০ আসন বিশিষ্ট একটি কেন্দ্রীয় লাইব্রেরী। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা লগ্নে ৪০ আসন বিশিষ্ট একটি রুম থাকলেও পরে আরো একটি রুম বরাদ্দ নিয়ে ১০০ টি আসনে রূপান্তরিত করা হয়। যা সাড়ে ৭ হাজার শিক্ষার্থীদের প্রয়োজনের তুলনায় অপ্রতুল। পাঁচ তলা বিশিষ্ট প্রশাসনিক ভবনের পঞ্চম তালার পূর্ব পাশে ছোট দুটি কক্ষ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী অবস্থিত। লাইব্রেরীতে বর্তমানে সর্বমোট বইয়ের সংখ্যা প্রায় ৩০ হাজার। এর মধ্যে মুক্তিযুদ্ধ নির্ভর বই ১১১০ টি‌। আর অন্যান্য বিভাগের বই ২৮ হাজার ৮৯০ টি। দৈনিক পত্রিকার রয়েছে ২০ টি, জার্নাল ও রিপোর্ট সংখ্যা ১৩৮০ টি, ই-বুক প্রায় চার হাজার। ম্যাগাজিন সংখ্যা ৫ টি,৩৫০০ টি ওয়াইলি পাবলিকেশন এবং ৫০০ টি টিসটর, ই জারনাল  সোর্স হিসেবে রিচার্জ ফর লাইফ এ এক্সেস আছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল

ছাত্রদের হলের মোট আসন সংখ্যা:৫০৫

ছাত্র হল সমূহ :

১) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল 

২) কাজী নজরুল ইসলাম হল

৩) শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল

ছাত্রী হল সমূহ :

ছাত্রীদের হলের মোট আসন সংখ্যা:৩০৩

ছাত্রী হল সমূহ

১) নবাব ফয়জুন্নেসা চৌধুরানী হল

২) শেখ হাসিনা হল 

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তির খরচ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক সূত্রে জানা যায়, এ বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীকে স্নাতক চার বছর মেয়াদী কোর্স সম্পন্ন করতে প্রতি বছর গড়ে ৬ হাজার টাকা খরচ করতে হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ তার স্থাপত্য ও লাল পাহাড়ের পাদদেশে নৈসর্গিক দৃশ্যের কারণে উপমাতুল্য। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রায় ৯০ ভাগ মুসলিম শিক্ষার্থীর প্রাণের স্পন্দন এই কেন্দ্রীয় মসজিদ। মসজিদ সংলগ্ন বঙ্গবন্ধু হল থেকে বের হয় ছাত্ররা। লালমাই টিলার ওপর অবস্থিত দত্ত হল থেকে নিচে মসজিদ পানে ছুটে আসে আরও একদল শিক্ষার্থী। শিক্ষার্থীরা যখন দল বেঁধে মসজিদ পানে আসে তখন এক জান্নাতি আভা ছড়িয়ে পড়ে। কোলাহলমুক্ত পরিবেশ আর মসজিদের চারদিক ফাঁকা থাকার কারণে সকাল-বিকাল প্রকৃতির নির্মল হাওয়া বইতে থাকে। তাতে সেজদারত শিক্ষার্থীদের অন্তর পর্যন্ত শীতল হাওয়া গিয়ে লাগে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট: https://www.cou.ac.bd/

যোগাযোগ :

NameTitleCell PhoneEmail
Mohammad Sahalam KhanAssistant Registrar01731184016[email protected]
Md. Mizanur RahmanDeputy Registrar01822869595[email protected]
Mohammad Shadeque Hossain MazumderAssistant Registrar01737875345[email protected]
Md. Mosarof Hossan BhuiyanAssistant Registrar01721244753[email protected]
Md. Minhajul Abedin MajumderAssistant Registrar01517957609

সবশেষে,

উচ্চমাধ্যমিক শেষে যারা বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি নিচ্ছেন তারা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ের তালিকায় অবশ্যই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে রাখতে পারেন। মনমুগ্ধকর ও প্রাকৃতিক সৌন্দর্যে ভর করে বিশ্ববিদ্যালয় টি উপযুক্ত পড়ালেখার পরিবেশ। আশা করি এই আর্টিকেলের তথ্যগুলো আপনাকে এই বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে সাহায্য করবে।

Source –

 

 

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents