Dreamy Media BD

পারফিউম এবং বডি-স্প্রে এর  মধ্যে পার্থক্য

সুগন্ধি হল অদৃশ্য সৌন্দর্যের একটি বিশেষ উপকরণ। তাই বর্তমানে নারী ও পুরুষদের পছন্দের  তালিকায় পাওয়া যাবে নানা ধরনের পারফিউম এবং বডি স্প্রে। আমরা কম বেশি সবাই এ সম্বন্ধে জানি এবং ব্যবহার করি প্রতিনিয়ত। প্রাচীন যুগ থেকেই যা ব্যবহার হয়ে আসছে নানা উপায়।বলা যায় সুগন্ধি এমন একটা জিনিস যা আমাদের মনকে প্রভাবিত করে। এ ধরনের সুগন্ধি আমাদের শরীর ও মন কে রাখে সতেজ,প্রফুল্ল ও প্রাণবন্ত। এছাড়া নিজের ব্যক্তিত্বকে এবং রুচিশীলতা  প্রকাশের একটি মাধ্যমও হল পারফিউম এর ব্যবহার।

এ দুটিই সুগন্ধি জাতীয় দ্রব্য হলেও এদের মধ্যে কিছু পার্থক্য আছে।এমনকি ছেলেও মেয়েদের সুগন্ধির মধ্যেও আছে নানা পার্থক্য। তবে এই পার্থক্য সম্বন্ধে আমরা কি আদৌ জানি? এর উপাদা,  ঘ্রাণ, স্থায়িত্ব ইত্যাদি সকল বিষয়ের মাঝে রয়েছে বিশেষ পার্থক্য। পছন্দের ভিন্নতা অনুযায়ী পার্থক্য করা হয় এদের মধ্যে। যেহেতু দুটির কাজই ভিন্ন তাই ক্ষেত্র বিশেষে এদের আলাদা আলাদা ভাবে ব্যবহার করা হয়। তাই যদি কেউ সৌন্দর্য সচেতন হয়ে থাকেন তবে এই ভিন্ন সুগন্ধির পার্থক্য সম্বন্ধে জানা অত্যন্ত জরুরী। তাহলে চলুন জেনে নেওয়া যাক, পারফিউম ও বডি স্প্রের পার্থক্য গুলো কি । 

পারফিউম কি?  

পারফিউম মূলত এমন একটি দ্রব্য যা ব্যবহার করা হয় পোশাককে দুর্গন্ধ মুক্ত রাখতে।এটি একটি তরল জাতীয় দ্রব্য। অনেকে আবার আতর ব্যবহার করে থাকেন পারফিউম হিসেব। 

এটি তৈরিতে ব্যবহার করা হয় সুগন্ধি, এসেনশিয়াল ওয়েল, নির্দিষ্ট পরিমাণের অ্যালকোহল  ইত্যাদি।এতে ব্যবহার করা হয় নানা ধরনের সুগন্ধি  দ্রব্য যেমন গোলাপ,বেলি,জুই ,চন্দন,লাভেন্ডার  ইত্যাদ। এগুলো প্রক্রিয়াকরণের মাধ্যমে বিভিন্ন ধরনের পারফিউম হিসেবে তৈরি করা হয়। যা সরাসরি ব্যবহার করা যায় বা স্প্রের মাধ্যমে ব্যবহার করা যায়।

 এটি সরাসরি শরীরে ব্যবহার না করে পোশাকে ব্যবহার করা হয়। পোশাককে দীর্ঘক্ষন সুন্দর এবং সুগন্ধযুক্ত রাখতে এটি ব্যবহার করা হয়।

আমাদের অনেকেরই পারফিউমের নাম সম্বন্ধে তেমন ধারণা নেই। তাহলে  চলুন কিছু পারফিউমের নাম জেনে নেওয়া যাক। 

  • এক্স  সিগনেচার চ্যাম্পিয়ন 
  •  ফগ প্রিন্স পারফিউম  
  • কালার মি 
  • গুচি 
  • ডিয়র 
Perfume
Perfume

বডি স্প্রে কি?

বডি স্প্রে হল পারফিউম এর বিপরীত। এটি কি পোশাকে ব্যবহার না করে শরীরে ব্যবহার করা হয়, শরীরের দুর্গন্ধ দূর করতে। 

এটি একটি তরল দ্রব্য যাতে ব্যবহার করা হয় বিউটেন, পারফিউম প্রোপেন অ্যালকোহল ইত্যাদি। এ সকল উপকরণের সমন্বয় তৈরি হয় বডি স্প্র। যা স্প্রের মাধ্যমে ব্যবহার করা হয়। এটিকে অনেক সময় ডিওডোরেন্ট  হিসেবে ব্যবহার করা হয়।

যেহেতু আমাদের দেশটি গরম প্রধান দেশ।অল্পতেই ঘেমে তৈরি হয় শরীরের দুর্গন্ধ।নিজের ভিতর তৈরি হয় অস্বস্তি এবং বিরক্তি।  তাই বডি স্প্রে ছাড়া নিজেকে কল্পনাই করা যায় না।

 সঠিক বডি স্প্রে পছন্দ করতে আমাদের এ সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে আমরা কিছু বডি স্প্রের ব্রান্ডের নাম জেনে নিতে পারি। 

  • ফগ বডি স্প্রে   
  • নিভিয়া বডি স্প্রে 
  • কুল বডি স্প্রে 
  • জিরো সেভেন  বডি স্প্রে  
  • রেক্সোনা 
Body Spray
Body Spray

পারফিউম ও বডি স্প্রের মধ্যে পার্থক্য গুলো কি ?

পারফিউম এবং বডি স্প্রে সুগন্ধি  দ্রব্য হলেও এর ব্যবহার সম্পূর্ণ ভিন্ন। আমরা অনেকেই এর পার্থক্যগুলো জানিনা। যার ফলে ভুলভাল ব্যবহার করে আমরা কাঙ্খিত ফলাফল পাইনা। তাহলে চলুন জেনে নেওয়া যাক পারফিউম ও বডি স্প্রের পার্থক্য গুলো কি।  

  • ব্যবহার পারফিউম একটি তরল দ্রব্য যা সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয় কাপড়ে।অনেক সময় এই ক্ষেত্রে আমরা আতর ব্যবহার করে থাকি। আর বডি স্প্রে ব্যবহার করা হয় শরীরে, এর দুর্গন্ধ দূর করতে।শরীরকে সুগন্ধযুক্ত রাখতে শরীরের বিভিন্ন অংশে এর ব্যবহার করা হয়ে থাকে ।

 

  • সময় এবং ক্ষেত্র পারফিউম সাধারণত ব্যবহার করা মাঝে মাঝে । কোন অনুষ্ঠানে বা অকেশনে। দিনে রাতে যে কোন পার্টি বা মিটিংয়ে পারফিউম ব্যবহার করলে নিজেকে অনেক আকর্ষণীয় এবং কনফিডেন্স মনে হয়। বডি স্প্রে সচরাচর সবসময় ব্যবহার করা হয়। অফিসে শপিংয়ে স্কুলে বা বাড়িতে সব সময় বডি স্প্রে ব্যবহার করা ভালো।

 

  • ধরন পারফিউমের উপাদান অনুযায়ী এর ঘ্রাণ তুলনামূলকভাবে একটু করা হয়। পক্ষান্তরে বডি স্প্রে হয় একটু হালকা  ঘ্রানের।
  • ঘনত্ব উপাদানের পার্থক্যের কারণে পারফিউম তুলনামূলক ঘন হয়। হালকা উপাদানের কারণে বডি স্প্রে হয় হয় কম ঘন।

 

  • স্থায়িত্ব পারফিউম ঘন এবং কড়া ঘ্রাণের হাওয়ায় এর স্থায়িত্ব বেশি হয়।তাই এর ঘ্রাণ সহজে চলে যায় না এবং দীর্ঘক্ষণ থাকে। বডি স্প্রে পাতলা বা পানি জাতীয় হাওয়ায় এটি হয় ক্ষণস্থায়ী। তাই কিছুক্ষণ পরে এর ঘ্রাণ হারিয়ে যায় অথবা খুব কাছে গেলে এর ঘ্রাণ পাওয়া যায়।

 

  • অ্যালকোহলের পরিমাণ পারফিউমে অ্যালকোহলের পরিমাণ কম থাকে। সে তুলনায় বডি স্প্রেতে অ্যালকোহলের পরিমাণ একটু বেশি থাকে। আবার বাজারে অ্যালকোহল ফ্রি পারফিউম বা বডি স্প্রে ও পাওয়া যায়। 
  • দাম বাজারে বিভিন্ন দামের পারফিউম এবং বডি স্প্রে পাওয়া যায়। কিন্তু তুলনা করলে পারফিউমের দাম একটু বেশি হয়। 

বডি স্প্রের দাম একটু কম থাকে। কখনো কখনো বডি স্প্রের দাম বেশি হতে পারে,তবে তা  নির্ভর করে এর উপাদানের এবং ব্রান্ডের উপর। 

পারফিউম ব্যবহারের নিয়ম

আমরা অনেক সময় পারফিউম এবং বডি স্প্রের ব্যবহারকে মিলিয়ে ফেলি। পারফিউম আমরা ব্যবহার করব আমাদের পোশাকে। 

মূলত পোশাকের যেসব স্থানে বেশি ঘাম হয় এসব স্থানে পারফিউম ব্যবহার করার চেষ্টা করব। এছাড়া ব্যবহার করা যায় শার্টের কলারে, হাতায় বগলের স্থানে,প্যান্টে, মেয়েদের ওড়নায়, রুমালে ইত্যাদিতে। 

 এছাড়া পারফিউম আমরা ব্যবহার করতে পারি আমাদের বিভিন্ন এক্সেসরিজে। পারফিউম যেহেতু একটু কড়া ঘ্রাণের হয়ে থাকে তাই এটি অল্প ব্যবহার করলেই যথেষ্ট হয়।

বডি স্প্রে ব্যবহারের নিয়ম

বডি স্প্রে নাম শুনলেই আমরা বুঝে নিতে পারি এটা আমাদের শরীরে ব্যবহারের যোগ্য।যা অনেক সময় আমাদের আকর্ষণ বৃদ্ধিতে আমরা ব্যবহার করে থাকি ।  

সাধারণত গোসলের পরে বা ফ্রেশ হওয়ার পরে  ব্যবহার করা হয় বডি স্প্রে। যাতে করে সারাদিন শরীরের সতেজতা বজায় থাকে এবং দুর্গন্ধ মুক্ত থাকে । 

বডি স্প্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা অবশ্যই সচেতন থাকবো। বডি স্প্রে আমরা শরীর নির্দিষ্ট স্থানে ব্যবহার করব। যেমন বগলে, গলায় অথবা যে সব স্থানে বেশি ঘাম হয় সেখানে। তবে খেয়াল রাখতে হবে,বডি স্প্রে যেন স্পর্শকাতর জায়গা অর্থাৎ চোখে নাকে মুখে  না পৌঁছায়। যা আমাদেরকে ক্ষতি করতে পারে । 

এটি ব্যবহার করার সময় আমরা একটু দূরত্ব বজায় রেখে ব্যবহার করব। অনেক সময় কিছু কিছু বডি স্প্রে আমাদের শরীরে এলার্জি সৃষ্টি করে। সেক্ষেত্রে আমরা সেটা ব্যবহার করা থেকে বিরত থাকবো অথবা বডি স্প্রে টি পরিবর্তন করব।

পারফিউম ও বডি স্প্রে বাছাই এর পার্থক্য

সঠিক পারফিউম ও বডি স্প্রে বাছাই একটি গুরুত্বপূর্ণ কাজ। বাজারে পাওয়া যায় বিভিন্ন উপাদানের বা বিভিন্ন ধরনের পারফিউম। এছাড়া ছেলে এবং মেয়ে সবার জন্য রয়েছে আলাদা আলাদা কিছু অপশন। এসব পারফিউম বা বডি স্প্রে রয়েছে আলাদা আলাদা ঘ্রাণ এবং স্থায়িত্ব ।

 প্রথমেই আপনাকে নির্ধারণ করতে হবে আপনি কি ধরনের পারফিউম কিনতে চান। এবার আপনি সেই ধরনের অনুযায়ী বাজার থেকে বাছাই করতে পারেন নানা ধরনের পারফিউম বা বডি স্প্রে।

পারফিউম বাছাই এর অন্যতম উদ্দেশ্য হলো এর ঘ্রাণ ।ঘ্রাণের  ভিন্নতার উপর নির্ভর করে তৈরি করা হয় ভিন্ন ভিন্ন পারফিউম এবং বডি স্প্রে। তাই বাছাই এর ক্ষেত্রে আপনার পছন্দের ঘ্রাণ অনুযায়ী বেছে নিন আপনার কাঙ্খিত বডি স্প্রে বা পারফিউম। 

পারফিউম বা বডি স্প্রের একটি বিশেষ উপাদান হলো এলকোহল। কিন্তু সকলে অ্যালকোহল যুক্ত সুগন্ধি পছন্দ করে না। বাজারে বর্তমানে নানা ধরনের অ্যালকোহল ফ্রি সুগন্ধি পাওয়া যায়।তাই পারফিউম বা বডি স্প্রে বাছাই এর ক্ষেত্রে আপনি চাইলে অ্যালকোহল ফ্রি সুগন্ধি পছন্দ করতে পারেন। 

পারফিউম বা বডি স্প্রে বাছাইয়ের ক্ষেত্রে দাম একটি বিবেচ্য বিষয়।কিন্তু এক্ষেত্রে চিন্তার কোন কারণ নেই। কারণ বাজারে পাওয়া যায় কম বেশি সব মূল্যেরই সুগন্ধি। আপনার সমর্থ্য অনুযায়ী বাছাই করতে পারবেন আপনার প্রয়োজনীয় সুগন্ধিটি। 

শেষ কথা

পারফিউম অথবা বডি স্প্রে দুটির ব্যবহারই আমাদের জন্য অত্যন্ত জরুরি আমাদের দৈনন্দিন জীবনে। বিশেষ কিছু কারণে ভিন্ন হলেও পারফিউম ও বডি স্প্রে আমাদেরকে সময়  দুর্গন্ধ মুক্ত এবং সতেজ রাখতে সাহায্য করে । আমাদের সব সময় খেয়াল রাখতে হবে আমাদের শরীরের দুর্গন্ধ যেন অন্য কারো জন্য অস্বস্তির কারণ না হয়। এবং আমাদেরকে গুটিয়ে না রাখতে হয়। তা এরাতেই আমরা এসব ব্যবহার করে থাকি।

এ ছাড়া আমাদের পার্টনারের কাছে প্রিয় হতে সুগন্ধির কোন বিকল্প নেই। তাই সুগন্ধি বাছাইয়ে আমরা একটু সচেতন হলেই আমরা নিজেদেরকে প্রকাশ করতে পারবো একটু আলাদা ভাবে। তবে খেয়াল রাখতে হবে আমরা যেন অতিরিক্ত ব্যবহার না করে ফেলি যা আমাদের ক্ষতির কারণ হবে। তাই পার্থক্য বুঝে ব্যবহার করুন সঠিক পারফিউম বা বডি স্প্রে যদি রাখতে চান নিজেকে কনফিডেন্স এবং রুচিশীল । 

আরো পড়ুন –

Related Post

খুশির স্ট্যাটাস

200+ স্টাইলিশ খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন

খুশির স্ট্যাটাস | হাসি নিয়ে ক্যাপশন জীবনের সুন্দর খুশির মুহূর্ত আমরা সবাই বাঁধাই করে রাখতে চাই। আর এই খুশির মুহূর্তকে ধরে রাখার সবচেয়ে সহজ উপায়

Read More »
❤love status bangla | ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | প্রেম ছন্দ স্ট্যাটাস❤

স্টাইলিশ ভালোবাসার ছন্দ | রোমান্টিক ছন্দ | Love Status Bangla

❤❤ভালোবাসার ছন্দ | ভালোবাসার ছন্দ রোমান্টিক | ভালোবাসার ছন্দ স্ট্যাটাস❤❤ ভালোবাসা হলো এক অন্যরকম অনুভূতির নাম, যা শুধুমাত্র কাউকে ভালবাসলেই অনুভব করা যায়। আমরা বিভিন্নভাবে

Read More »
মন খারাপের স্ট্যাটাস

মন খারাপের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, ক্যাপশন, কিছু কথা ও লেখা

মন খারাপের স্ট্যাটাস মন খারাপ – এই কষ্টের অনুভূতি কার না হয়? সবারই কখনো না কখনো সবারই মন খারাপ হয়। জীবনের ছোটোখাটো অঘটন থেকে শুরু

Read More »
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের উক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে বলা হয় বিশ্বকবি। তিনি ছিলেন একজন বিচক্ষণ ও গুনী লেখক। প্রেম চিরন্তন এবং সত্য। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালীর মনে প্রেমের

Read More »
ব্রেকআপ স্ট্যাটাস বাংলা

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা | Breakup Status Bangla

ব্রেকআপ স্ট্যাটাস বাংলা আপনি কি আপনার প্রিয়জনের সাথে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন? আর সেটা আপনি কোন ব্রেকআপ স্ট্যাটাস বাংলা মাধ্যমে বোঝাতে চাচ্ছেন। তাহলে আপনি

Read More »

Leave a Comment

Table of Contents